ওমানের মাঝ সমুদ্রে তেলের ট্যাঙ্কার উল্টে গিয়ে নিখোঁজ ১৩ জন ভারতীয়

 
 

ওমান, ১৭ জুলাই –  ওমানের মাঝ সমুদ্রে তেলের ট্যাঙ্কার উল্টে গিয়ে নিখোঁজ ১৩ জন ভারতীয়। জানা গেছে, ওই ট্যাঙ্কারে মোট ১৬ জন নাবিক ছিলেন। ওমানের মেরিটাইম সিকিউরিটি সেন্টার বা সমুদ্র নিরাপত্তা কেন্দ্র জানিয়েছে, কমোরসের পতাকাবাহী প্রেস্টিজ ফ্যালকন নামে তেলের ট্যাঙ্কারটি ওমান উপকূলে উল্টে যায়। ১৩ জন ভারতীয় এবং ৩ জন শ্রীলঙ্কার বাসিন্দা ছিলেন। দিন-রাত তল্লাশি চালানো হলেও, এখনও খোঁজ মেলেনি তাঁদের।

 
সংবাদমাধ্যম সূত্রে খবর, দুর্ঘটনাটি ঘটেছে দুকমের ওমানি বন্দরের কাছে রাস মাদারাকা থেকে ২৫ নটিক্যাল মাইল দক্ষিণ-পূর্বে। সোমবার তেলের ট্যাঙ্ক ভর্তি জাহাজটি এডেনের ইয়েমেনি বন্দরের দিকে যাচ্ছিল। সে সময়ই দুর্ঘটনার কবলে পড়ে জাহাজটি। তবে কী ভাবে এই দুর্ঘটনা ঘটেছে, তা স্পষ্ট নয়। এমনকি, সমুদ্রে তেল পড়েছে কি না তা-ও জানা যায়নি। ওই জাহাজে ভারতীয়েরা ছাড়াও চার জন শ্রীলঙ্কার বাসিন্দাও ছিলেন। সকলেই কর্মসূত্রে ওমানে ছিলেন।
 
জানা গিয়েছে, ১১৭ মিটার দীর্ঘ ট্যাঙ্কারটি ২০০৭ সালে তৈরি হয়েছিল। মূলত তেলের ট্যাঙ্ক বহন করে থাকে এই ট্যাঙ্কার । তবে এটি যাত্রাপথে মাল বহনের ক্ষেত্রেই ব্যবহার হত।
 
দুকম বন্দরটি ওমানের দক্ষিণ-পশ্চিম উপকূলে অবস্থিত।  সালতানাতের প্রধান তেল ও গ্যাস খনির প্রকল্পগুলি কাছাকাছি। একটি বড় তেল শোধনাগার রয়েছে যেটি ওমানের বৃহত্তম একক অর্থনৈতিক প্রকল্প ডুকমের শিল্পাঞ্চলের অংশ।