• facebook
  • twitter
Monday, 16 September, 2024

বন্যা কবলিত বাংলাদেশে মৃত ১৩,  ক্ষতিগ্রস্ত ৪ লক্ষ মানুষ 

বন্যার কারণে দেশের ৪ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত

ভারী বৃষ্টিপাতের কারণে সৃষ্ট বন্যায় বাংলাদেশের জনজীবন বিপর্যস্ত। এখন পর্যন্ত বন্যার কারণে বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলীয় সাত জেলায় দুই মহিলাসহ ১৩ জনের মৃত্যু হয়েছে বলে জানিয়েছে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়। সেই সঙ্গে বাংলাদেশ অন্তর্বর্তীকালীন সরকার তরফে জানান হয়েছে এখন পর্যন্ত বন্যার কারণে দেশের ৪ লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত।

উদ্ধার কাজে স্থানীয় প্রশাসনের সঙ্গে সেনাবাহিনী, বিমানবাহিনী, বিজিবি, রবার স্কাউট, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের নেতারাসহ সাধারণ মানুষ উদ্ধার তৎপরতা চালানো হচ্ছে।

শুক্রবার ঢাকা দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব কে এম আলী রেজা জানান, এদিন সকাল পর্যন্ত ১৩ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। এর মধ্যে কুমিল্লায় ৪ জন, কক্সবাজারে ৩ জন, ফেনীতে ১, চট্টগ্রামে ২, নোয়াখালীতে ১, ব্রাহ্মণবাড়ীয়ায় ১, লক্ষ্মীপুরে ১ জনের মৃত্যু হয়েছে।

এদিকে শুক্রবার দুপুরে সচিবালয়ে এক সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ মন্ত্রণালয়ের সচিব মো. কামরুল হাসান জানান, দেশে ১১টি জেলা বন্যাকবলিত। এই জেলাগুলোয় বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষের সংখ্যা প্রায় ৪৫ লাখ। জলবন্দি ৮ লাখ ৮৭ হাজার ৬২৯টি পরিবার।

বন্যাক্রান্ত জেলাগুলো হলো— ফেনী, নোয়াখালী, কুমিল্লা, লক্ষ্মীপুর, ব্রাহ্মণবাড়িয়া, সিলেট, মৌলভীবাজার, হবিগঞ্জ, চট্টগ্রাম, কক্সবাজার ও খাগড়াছড়ি।

বন্যা পরিস্থিতি ধীরগতিতে উন্নতি হচ্ছে জানিয়ে তিনি আরও বলেন, “এখন পর্যন্ত আশ্রয়কেন্দ্রে আশ্রয় নিয়েছেন ১ লাখ ৮৮ হাজার ৭৩৯ মানুষ। বন্যাকবলিত এলাকাগুলোয় এখন পর্যন্ত ৩ কোটি ৫২ লাখ নগদ টাকা, ২০ হাজার ১৫০ মেট্রিক টন চাল, ১৫ হাজার প্যাকেট শুকনা খাবার বরাদ্দ করা হয়েছে।”