পুজোর মুখে নিম্নচাপের সম্ভাবনা, সোমবার নামতে পারে ভারী থেকে অতিভারী বৃষ্টি

Kolkata: People wade through flooded streets of Kolkata on Aug 3, 2017. (Photo: Kuntal Chakrabarty/IANS)

পুজোর আবহে নিম্নচাপ তৈরির সম্ভাবনা থাকায় উদ্বেগ বাড়ছে। নিম্নচাপের ভ্রুকুটি থাকায় সোমবার ভারী থেকে অতিভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দক্ষিণবঙ্গের বেশ কিছু জেলায় সোমবার থেকে ভারী বৃষ্টি হতে পারে বলে সতর্ক করা হয়েছে। দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বর্তমানে বন্যা পরিস্থিতির সূষ্টি হয়েছে। ডিভিসি জল ছাড়ায় হাওড়া, হুগলি, দুই মেদিনীপুর, দুই বর্ধমান, বাঁকুড়া জেলা জলের তলায় রয়েছে। ফের বৃষ্টি হলে বন্যা পরিস্থিতির অবনতি হবে বলে মনে করা হচ্ছে।

হাওয়া অফিসের কথায়, জোড়া ঘূর্ণাবর্তের জেরে নিম্নচাপ অঞ্চল তৈরি হবে সোমবার। উত্তর-পশ্চিম এবং সংলগ্ন মধ্য-পশ্চিম বঙ্গোপসাগরের উপর ওই ঘূর্ণাবর্ত থেকে নিম্নচাপ অঞ্চল তৈরির সম্ভাবনা রয়েছে। বাংলায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিসের পক্ষ থেকে সতর্ক করা হচ্ছে। রবিবার থেকেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির পূর্বাভাস রয়েছে। কলকাতা সহ দক্ষিণবঙ্গের প্রায় সব জেলায় বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

কলকাতায় বৃষ্টি হতে পারে। সোমবার থেকে বৃষ্টি বাড়ার সম্ভাবনা রয়েছে। রবিবার কলকাতায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। ৩৪ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে থাকবে কলকাতার সর্বোচ্চ তাপমাত্রা। ২৮ ডিগ্রির আশপাশে থাকবে সর্বনিম্ন তাপমাত্রা।


উত্তরবঙ্গের দার্জিলিং কালিম্পং-সহ পার্বত্য এলাকায় ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তরবঙ্গের ২ জেলাতেও বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির হলুদ সতর্কবার্তা জারি হাওয়া অফিসের। সোমবার  দার্জিলিং, জলপাইগুড়ি, কালিম্পং, আলিপুরদুয়ারে বজ্রপাত সহ মাঝারি বৃষ্টির হলুদ সতর্কতা জারি করা
হয়েছে। উত্তরবঙ্গের সব জেলায় ২৮ সেপ্টেম্বর পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা থাকছে।