• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

তীব্র তাপপ্রবাহের জেরে উত্তরপ্রদেশে লাল সতর্কতা জারি

লখনউ, ১৪ জুন: গত কয়েকদিনে উত্তরপ্রদেশজুড়ে তীব্র তাপপ্রবাহ চলছে। শুক্রবার রাজ্যের ২৭টি জেলায় জারি হয়েছে লাল সতর্কতা। গরমের ছুটি শেষ হলেও রাজ্য সরকার স্কুলগুলি চালু করার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছে। ফলে ফের রাজ্যের স্কুলগুলি খুলবে আগামী ২৮ জুন। আবহাওয়া দফতর রাজ্যের ২৭টি জেলায় লাল সতর্কতা জারি করলেও বুন্দেলখন্ড ও তার পার্শ্ববর্তী জেলাগুলিতে আগামী ৪৮ ঘন্টার

লখনউ, ১৪ জুন: গত কয়েকদিনে উত্তরপ্রদেশজুড়ে তীব্র তাপপ্রবাহ চলছে। শুক্রবার রাজ্যের ২৭টি জেলায় জারি হয়েছে লাল সতর্কতা। গরমের ছুটি শেষ হলেও রাজ্য সরকার স্কুলগুলি চালু করার ব্যাপারে নিষেধাজ্ঞা জারি করেছে। ফলে ফের রাজ্যের স্কুলগুলি খুলবে আগামী ২৮ জুন।

আবহাওয়া দফতর রাজ্যের ২৭টি জেলায় লাল সতর্কতা জারি করলেও বুন্দেলখন্ড ও তার পার্শ্ববর্তী জেলাগুলিতে আগামী ৪৮ ঘন্টার জন্য বিশেষভাবে এই সতর্কবার্তা জারি করা হয়েছে। এছাড়া রাজ্যের রাজধানী লখনউ সহ আরও ২৪টি জেলায় কমলা সতর্কতা জারি করা হয়েছে। সরকারি স্কুলগুলিতে গরমের ছুটির পর ১৮ জুন খোলার কথা ছিল। কিন্তু তাপ প্রবাহের কারণে সেই সময় সূচির পরিবর্তন করা হয়েছে। অর্থাৎ আগামী ২৮ জুন স্কুলগুলি পুনরায় চালু করার নতুন নির্দেশ দিয়েছে সরকার।

এদিকে বেশ কিছু সংবাদ মাধ্যম দাবি করেছে, সানস্ট্রোকের কারণে রাজ্যে প্রায় ১০০ জন ব্যক্তির মৃত্যু হয়েছে। যদিও এই মৃত্যু নিয়ে সরকারিভাবে কোনও ঘোষণা করা হয়নি। কিন্তু সমস্ত সরকারি ও বেসরকারি হাসপাতালে প্রচুর অসুস্থ মানুষ হিট স্ট্রোকে আক্রান্ত হয়ে ভর্তি আছেন বলে দাবি করা হয়েছে। আর এই বিপদজনক আবহাওয়ার মধ্যেও দীর্ঘ সময় রাজ্যে বিদ্যুৎ পরিষেবা বন্ধ থাকছে। উত্তরপ্রদেশের বিদ্যুৎ দফতর প্রতিদিন মাত্র ৩০ হাজার মেগাওয়াট বিদ্যুৎ সরবরাহ করছে। গ্রাম ও শহরতলিতে পরিস্থিতি আরও ভয়াবহ। এবং সেখানে একাধিক জায়গায় ট্রান্সফরমার পুড়ে যাওয়ার খবর পাওয়া যাচ্ছে। আবহাওয়াবিদরা বলছেন, গরম ও শুষ্ক পশ্চিমী বায়ু প্রবাহিত হওয়া, পরিষ্কার আকাশ এবং প্রখর সূর্য কিরণের জন্য তাপপ্রবাহ দ্রুত বৃদ্ধি পাচ্ছে।

রাজ্যের তাপমাত্রা সবচেয়ে বেশি কানপুরে। বৃহস্পতিবার এখানে ৪৬.৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা লক্ষ্য করা গেছে। এখানে ন্যূনতম তাপমাত্রা ৩৪.৯ ডিগ্রি সেলসিয়াস। যা রাজ্যের মধ্যে সর্বোচ্চ। শুক্রবারও কানপুর, প্রয়াগরাজ এবং আগ্রাতে সর্বোচ্চ তাপমাত্রা ৪৬ ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে ঘোরাফেরা করে বলে সেখানকার হাওয়া অফিস জানিয়েছে। আবহাওয়া দফতরের আধিকারিক অতুল কুমার সিং জানিয়েছেন, আগামী ১৫ জুন পর্যন্ত রাজ্যের অধিকাংশ জায়গায় এই তাপমাত্রার কোনও পরিবর্তন হওয়ার সম্ভাবনা দেখা যাচ্ছে না। তবে ১৬ জুন থেকে তরাইয়ের পূর্বাঞ্চলে আংশিকভাবে তাপমাত্রা কিছুটা কমতে পারে।