১৭টি রাজ্যে বৃষ্টির সতর্কতা, নিম্নচাপের জেরে ভাসতে পারে দক্ষিণবঙ্গ

দেশের ১৭টি রাজ্যে বৃষ্টিপাতের সতর্কতা জারি করল মৌসম ভবন। এর মধ্যে মহারাষ্ট্র, কর্ণাটক ও গোয়ায় ভারী বৃষ্টি হতে পারে। পাশাপাশি কেরল, অন্ধ্রপ্রদেশ, তেলাঙ্গানা, ছত্তীসগঢ়, মধ্যপ্রদেশ, গুজরাত, অসম, মেঘালয়, অরুণাচল প্রদেশ, মণিপুর, নাগাল্যান্ড, মিজোরাম এবং ত্রিপুরাতে হালকা থেকে মাঝারি বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। এছাড়াও নিম্নচাপের জেরে বৃষ্টির পূর্বাভাস জারি হয়েছে দক্ষিণবঙ্গে।

মঙ্গলবারেও কলকাতা সহ দক্ষিণবঙ্গের একাধিক জেলায় বিক্ষিপ্তভাবে বৃষ্টি হয়েছে। এদিনই বঙ্গোপসাগরের উপর তৈরি হয়েছে নিম্নচাপ। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, বৃহস্পতিবার পর্যন্ত ঝড়বৃষ্টি চলবে। কয়েকটি জেলায় সতর্কতাও জারি করা হয়েছে। দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস দিয়েছেন আবহাওয়াবিদরা। তবে মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে কোনও নিষেধাজ্ঞা জারি করা হয়নি।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, সমুদ্রপৃষ্ট থেকে ৭.৬ কিলোমিটার উঁচুতে অবস্থান করছে একটি ঘূর্ণাবর্ত। এর প্রভাবেই পশ্চিম-মধ্য বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর অন্ধ্র ও দক্ষিণ ওড়িশা উপকূলের কাছে সমুদ্রের উপর তৈরি হয়েছে নিম্নচাপ অঞ্চল। এর জেরেই দক্ষিণবঙ্গে বৃষ্টির সম্ভাবনা তৈরি হয়েছে।


পূর্ব মেদিনীপুর, হুগলি, বীরভূম, নদিয়া, মুর্শিদাবাদ, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব এবং পশ্চিম বর্ধমান জেলায় বুধবার বিক্ষিপ্তভাবে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। এই সব জেলাগুলিতে জারি করা হয়েছে হলুদ সতর্কতা। বুধবার এই জেলাগুলিতে ৭–১১ সেন্টিমিটার বৃষ্টিপাত হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

ঝাড়গ্রাম পুরুলিয়া, পশ্চিম বর্ধমানের কয়েকটি এলাকায় বৃহস্পতিবার বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পাশাপাশি বাঁকুড়া, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, দক্ষিণ ২৪ পরগনা, বীরভূম, পশ্চিম বর্ধমানে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টির পূর্বাভাস জারি করা হয়েছে।

দক্ষিণবঙ্গের পাশাপাশি উত্তরবঙ্গেও বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দপ্তর। বৃহস্পতিবার জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, কালিম্পঙের কয়েকটি এলাকায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। এর জেরে এই সব এলাকায় কমলা সতর্কতা জারি হয়েছে। অপরদিকে শুক্রবার আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহার, কালিম্পঙের কিছু এলাকায় ভারী বৃষ্টির সম্ভাবনার জেরে হলুদ সতর্কতা জারি করেছে আবহাওয়া দপ্তর।

অপরদিকে উত্তরপ্রদেশ ও বিহারের একাধিক জেলায় বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়েছে। বাংলার পাশাপাশি এই সব রাজ্যে বাসিন্দারাও ক্ষতিগ্রস্ত বলে জানা গিয়েছে। এই পরিস্থিতির মধ্যেই দেশের ১৭ টি রাজ্যে বৃষ্টির পূর্বাভাস জারি করল মৌসম ভবন। দেশের বেশিরভাগ জায়গায় চলছে বৃষ্টি। আগামী ৪–৫ দিন আবহাওয়ার পরিস্থিতি এরকমই থাকবে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা। তবে এর মধ্যেই অসমে গত কয়েকদিন ধরে চলছে তাপপ্রবাহ। তাপমাত্রা পৌঁছেছে ৪৫ ডিগ্রি সেলসিয়াসে।