শনিবার পর্যন্ত বৃষ্টির পূর্বাভাস দক্ষিণবঙ্গে, ভিজবে কলকাতাও

সকাল সকাল মেঘলা আকাশ, সঙ্গে হালকা বৃষ্টি। বাংলার বেশিরভাগ জেলার পরিস্থিতি আজ এমনই রয়েছে। ঠিক এই ধরণের আবহাওয়ায় আগামী ৪৮ ঘণ্টা বজায় থাকবে, আজ, শুক্রবার এই পূর্বাভাস শুনিয়েছে হাওয়া অফিস। রবিবারের পর থেকে বৃষ্টি কমবে। আগামী সপ্তাহ থেকে বৃষ্টি কমে ফের ঝলমলে আবহাওয়া দেখা দিতে পারে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে। পুজোয় আকাশ পরিষ্কারই থাকবে।

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে কয়েক দিন সমুদ্র উত্তাল থাকতে পারে। তাই আগামী ২৪ পর্যন্ত মৎস্যজীবীদের জন্য বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। এই সময়কালে সমুদ্র যেতে বারণ করা হয়েছে। একই সঙ্গে যাঁরা মাছ ধরতে বা অন্য কাজে সমুদ্রে গিয়েছেন, তাঁদের দ্রুত উপকূলে ফিরে আসার নির্দেশ দিয়েছে আবহাওয়া দপ্তর।

দেশের নানা প্রান্ত থেকে ইতিমধ্যেই বিদায় নিয়েছে বর্ষা। কিন্তু বাংলায় এখনও বেশ দাপুটে ইনিংস খেলছে মৌসুমী বায়ু। আবহাওয়াবিদদের মতে, আপাতত পশ্চিমবঙ্গ থেকে বর্ষা বিদায় নিচ্ছে না। বর্ষা তো থাকছেই, একই সঙ্গে পুজোর প্রাক্কালে চোখ রাঙাতে পারে নিম্নচাপ। পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনার কথা শুনিয়েছেন আবহাওয়াবিদরা।


আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, উত্তরবঙ্গ লাগোয়া জেলাগুলিতে শুক্রবার হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে। উত্তরবঙ্গেও বৃষ্টি চলবে। উত্তরের ওপরের জেলাগুলোর বৃষ্টির দাপট বেশি থাকবে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতে এদিন দিনভর বিক্ষিপ্ত বৃষ্টি চলবে। শনিবার পর্যন্ত হালকা বৃষ্টি চলবে রাজ্যের প্রায় সমস্ত জেলায়। রবিবার থেকে আকাশ ধীরে ধীরে পরিষ্কার হতে শুরু করবে।