রবিবারও বৃষ্টি চলবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের অধিকাংশ জেলায়

ভাদ্রের গরমে নাজেহাল বঙ্গবাসী আপাতত নিশিন্ত, সৌজন্যে নিম্নচাপ। বঙ্গোপসাগরে সৃষ্ট হওয়া গভীর নিম্নচাপের প্রভাবে কলকাতা-সহ দক্ষিণবঙ্গে সর্বত্র ভারী থেকে অতিভারী বৃষ্টিপাত চলছে। বইছে ঝোড়ো হাওয়াও। আজ, রবিবার দিনভর বৃষ্টি চলবে কলকাতা সহ দক্ষিণবঙ্গের জেলাগুলিতে, এমনটাই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া বিভাগ।

টানা বৃষ্টির জেরে তাপমাত্রা একধাক্কায় অনেকটাই কমেছে। শনিবার কলকাতা শহরের সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৬.৫ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৬.৩ ডিগ্রি কম। তবে রোদের দেখা না মেলায় সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা মধ্যে খুব একটা পার্থক্য ছিল না। শনিবার সর্বনিম্ন ২৫.২ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ১.২ ডিগ্রি কম।

রবিবার দক্ষিণবঙ্গে বেশিরভাগ জেলায় বৃষ্টি হবে। কয়েকটি জেলায় মাঝারি বৃষ্টির পূর্বাভাস থাকলেও বেশিরভাগ জেলাতেই ভারী থেকে অতিভারী বৃষ্টি হবে। উপকূল ও সংলগ্ন জেলাগুলিতে ৩০ থেকে ৪০ কিলোমিটার গতিবেগে ঝোড়ো হাওয়া বইবে। উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, হাওড়া, হুগলি, কলকাতা এবং ঝাড়গ্রাম জেলা হাওয়ার দাপট থাকবে।


পুরুলিয়া, বীরভূম এবং পশ্চিম বর্ধমান – এই তিন জেলায় রবিবার ভারী বৃষ্টি হবে। পশ্চিম মেদিনীপুর, ঝাড়গ্রাম, পুরুলিয়া, বাঁকুড়া, পশ্চিম বর্ধমান এবং বীরভূমেও মাঝারি থেকে ভারী বৃষ্টি হবে। কলকাতা, হাওড়া, হুগলি, উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, পূর্ব বর্ধমান, মুর্শিদাবাদ এবং নদিয়া জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।

উত্তরবঙ্গে জেলাগুলিতেও রবিবার বৃষ্টির পূর্বাভাস জারি করেছে হাওয়া অফিস। আগামী কয়েকদিনও রাজ্যজুড়ে বৃষ্টি চলবে। সোমবার দক্ষিণবঙ্গের প্রায় সবকটি জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। মঙ্গলবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। তবে শুক্রবার পর্যন্ত বিক্ষিপ্তভাবে বৃষ্টি চলবে বঙ্গে।