• facebook
  • twitter
Thursday, 3 October, 2024

ফের নিম্নচাপের ভ্রূকুটি, পুজোর আগে ভাসতে পারে বাংলা

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে সমুদ্র উত্তাল থাকতে পারে। তাই আগামী শুক্রবার পর্যন্ত মৎস্যজীবীদের জন্য বিশেষ সতর্কতা জারি করা হয়েছে।

আর মাত্র কয়েকদিনের অপেক্ষা। তারপরেই বাঙালির শ্রেষ্ঠ উৎসব দুর্গাপুজো। মহালয়ার দিনই রাজ্যের ৩২০টি পুজো উদ্বোধন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ, প্রথমা থেকেই প্যান্ডেলমুখো হবেন আট থেকে আশি। কিন্তু তার আগেই দুঃসংবাদ, ফের নিম্নচাপের সম্ভাবনা বঙ্গোপসাগরে। হাওয়া অফিসের মতে, দ্বিতীয়া অর্থাৎ শুক্রবারই সাগরে দানা বাঁধতে পারে নিম্নচাপ। 

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, বঙ্গোপসাগরে নিম্নচাপের জেরে কয়েক দিন সমুদ্র উত্তাল থাকতে পারে। তাই আগামী শুক্রবার পর্যন্ত মৎস্যজীবীদের জন্য বিশেষ সতর্কতা জারি করা হয়েছে। আগামী ৪৮ ঘণ্টা সমুদ্র যেতে বারণ করা হয়েছে। একই সঙ্গে যাঁরা সমুদ্রে গিয়েছেন, তাঁদের দ্রুত উপকূলে ফিরে আসার নির্দেশ দিয়েছে আবহাওয়া দপ্তর। 

দেশের নানা প্রান্ত থেকে ইতিমধ্যেই বিদায় নিয়েছে বর্ষা। কিন্তু বাংলায় এখনও বেশ দাপুটে ইনিংস খেলছে মৌসুমী বায়ু। আবহাওয়াবিদদের মতে, আপাতত পশ্চিমবঙ্গ থেকে বর্ষা বিদায় নিচ্ছে না। বর্ষা তো থাকছেই, একই সঙ্গে পুজোর প্রাক্কালে চোখ রাঙাতে পারে নিম্নচাপ। পূর্ব মধ্য বঙ্গোপসাগর এবং উত্তর-পূর্ব বঙ্গোপসাগরে নিম্নচাপ তৈরি হওয়ার সম্ভাবনার কথা শুনিয়েছেন আবহাওয়াবিদরা। 

আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে, আজ বৃহস্পতিবার উত্তরবঙ্গে সব জেলাতেই মাঝারি থেকে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের ওপরের দুই জেলা, অর্থাৎ দার্জিলিং এবং কালিম্পংয়ে এদিন ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। দক্ষিণবঙ্গের জেলাগুলিতেও আজ বিক্ষিপ্ত বৃষ্টির সম্ভাবনা রয়েছে। আগামী কাল অর্থাৎ, শুক্রবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি পরিমাণ  বৃদ্ধি পাবে। শুক্র ও শনিবারও কলকাতা সহ দক্ষিণবঙ্গ জুড়ে হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে।