এবছর একই দিনে মহালয়া এবং সূর্যগ্রহণ

কাল মহালয়া। পিতৃপক্ষের অবসান ঘটিয়ে মাতৃপক্ষের সূচনার দিন। দেবীপক্ষের সূচনায় পালন করা হয় মহালয়া। বলা হয় আশ্বিন মাসের শুদ্ধ পঞ্চমী তিথিতে এবং দুর্গাপুজোর প্রাক্কালে মাতৃশক্তির প্রতি শ্রদ্ধা জানাতে পালন করা হয় মহালয়া উৎসব। আর এ বছর ২০২৪ সালের মহালয়ার দিনই পড়েছে দ্বিতীয় এবং ২০২৪ সালের শেষ সূর্যগ্রহণ। অন্যদিকে পিতৃপক্ষের অবসান ঘটিয়ে মাতৃপক্ষের এই সূচনার দিন থাকে অমাবস্যা। অতএব এবছর মহালয়া উপলক্ষে অমাবস্যা এবং সূর্যগ্রহণ পড়েছে একই দিনে। কিন্তু কতক্ষণ থাকবে সূর্যগ্রহণ? অন্যদিকে কখনই বা শুরু হচ্ছে অমাবস্যার সময়?

বিশুদ্ধ সিদ্ধান্ত পঞ্জিকা অনুযায়ী , ২রা অক্টোবর মহালয়ার দিন রাত ন’টা১৩ মিনিট থেকে শুরু হবে সূর্যগ্রহণ। আর তা শেষ হবে মাঝরাতে ৩টে১৭ মিনিটে।

এবছর পিতৃপক্ষের সূচনার দিন ছিল চন্দ্রগ্রহণ। অন্যদিকে পিতৃপক্ষের অবসান ঘটিয়ে মাতৃপক্ষের সূচনা হতে চলেছে সূর্যগ্রহণের মাধ্যমে। আর সূর্যগ্রহণের পরই শুরু হতে চলেছে নবরাত্রি এবং বাঙালীর শ্রেষ্ঠ উৎসব দুর্গোৎসব। যেখানে দেবী দুর্গাকে ৯টি রূপে করা হয় পুজো।


তবে মহালয়ার পূর্ণ তিথিতে সূর্যগ্রহণ ভারতের মাটি থেকে দেখা যাবেনা। রাতে সূর্যগ্রহণ হওয়ার ফলে ভারতবাসী সাক্ষী হতে পারবেননা এই বিরল দৃশ্যের। তবে বিদেশের আকাশে দেখা মিলবে মহালয়ার পূর্ণ তিথিতে সূর্যগ্রহণের। আর্জেন্টিনা, আমেরিকা, ব্রাজিল, মেক্সিকো, নিউজিল্যান্ড, পেরু সহ অনেক দেশের আকাশে দেখা মিলবে সূর্যগ্রহণের।

জ্যোতিষশাস্ত্র অনুযায়ী যে কোন গ্রহণই প্রভাব ফেলে রাশিচক্রে। তাই গ্রহণের পর করা উচিৎ দান, যাতে তা আপনার পক্ষে হয় শুভ। এমনকি জ্যোতিষশাস্ত্র অনুযায়ী সূর্যগ্রহণের পর দান করা শুভ। দরিদ্র মানুষের সেবা করলেও আসে জীবনে উন্নতির আবহ। জ্যোতিষশাস্ত্র অনুযায়ী, গ্রহণের দিন দরিদ্র মানুষকে করা যেতে পারে ছোলা, গম, গুড়, ডাল ইত্যাদি দান শুভ ফল পেতে।

অন্যদিকে গ্রহণ উপলক্ষে করা যেতে পারে সাদা জিনিস দান। তা হতে পারে সাদা বস্ত্র বা অন্য কোন বস্তু। পাশাপাশি করা যেতে পারে কলা, দুধ, ফল ও ডাল দান যা বলা হয় গ্রহণে শুভ। যদিও এই সমস্তটাই জ্যোতিষশাস্ত্র এবং পঞ্জিকা মারফত খবর।