• facebook
  • twitter
Monday, 30 September, 2024

বিশ্বের ১০০টি সুপার কম্পিউটারের মধ্যে জায়গা করে নিল ভারতের ‘প্রত্যুষ’ ও ‘মিহির’

হাই পারফরম্যান্স কম্পিউটারে আর পিছিয়ে নেই ভারত। দ্রুতম কম্পিউটারের তালিকায় পাকাপাকি জায়গা করে নিয়েছে ভারতের দুই সুপার কম্পিউটার প্রত্যুষ ও মিহির।

প্রতিকি ছবি (Photo: iStock)

হাই পারফরম্যান্স কম্পিউটারে আর পিছিয়ে নেই ভারত। দ্রুতম কম্পিউটারের তালিকায় পাকাপাকি জায়গা করে নিয়েছে ভারতের দুই সুপার কম্পিউটার প্রত্যুষ ও মিহির।

টপ-৫০০ গ্লোবাল ইনস্টিটুটের তালিকায় গত বছর বিশ্বের সরা ৫০০ সুপার কম্পিউটারের তালিকায় জায়গা করে নিয়েছিল প্রত্যুষ ও মিহির। এ বছরে একশাের মধ্যে তাদের র‍্যাঙ্ক যথাক্রমে ৪৫ ও ৭৩। এটিকে দেশের গর্বের মুহুর্ত বলে উল্লেখ করেছে বিজ্ঞানীমহল।

গত বছর ইন্ডিয়ার ইনস্টিটুট অব ট্রপিকাল মেটেরিওলজিতে মাল্টি পেটাফ্লপ সুপার কম্পিউটার প্রত্যুষের উদ্বোধন করেন কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী হর্ষবর্ধন। অন্যদিকে নয়ডায় ন্যশনাল সেন্টার ফর মিডিয়াম রেঞ্জ ওয়েদার ফোরকাস্টে বসানাে হয় সুপার কম্পিউটার মিহিরকে।

প্রত্যুষ ও মিহির ভারতের এই দুই সুপার কম্পিউটারের গতি ছিল ৬.৮ পেটাফ্লপ। পুনের ৪.০ পেটাফ্লপ ইউনিটে বসানাে আছে প্রত্যুষ এবং নয়ডার ২.৮ পেটাফ্লপে রয়েছে মিহির। এই দুই হাই পারফরম্যান্স কম্পিউটারের মূল কাজ হল আবহাওয়া জলবায়ুর গতিপ্রকৃতি বর্ণনা করা। বৃষ্টি, সুনামি, ঘূর্ণিঝড়, ভূমিকম্প, বাতাসের গতিবেগ, বজ্রপাত, খরা, ঠান্ডা-গরম সমেত নানা বিষয়ে উন্নতমানের পূর্বাভাস দিতে সক্ষম এই দুটি কম্পিউটার।

২০০৮ সালে ৪০টি টেরাফ্লপ কম্পিউটার বানিয়েছিল ভারত। ২০১৩-১৪ সালে প্রথম পেটাফ্লপ বানানাে হয়। চিন, জাপান, আমেরিকা দ্রুততম কম্পিউটারের সঙ্গে পাল্লা দিতে মাল্টি পেটাফ্লপ সুপার কম্পিউটার বানানাের প্রক্রিয়া শুরু হয়। খরচ পড়ে প্রায় ৪৫০ কোটি টাকা। ধীরে ধীরে প্রত্যুষ ও মিহিরের প্রযুক্তিতে আরও আপডেট হচ্ছে বলে জানা গেছে।

বিশ্বের ১৬৫ তম স্থান থেকে ভারত চলে এসেছে ১০০ তম স্থানে। ভারতের আরও চারটি সুপার কম্পিউটার হল, সহস্রা (এক্সসি ৪০০), আদিত্য, টিআইএফআর কালার বােসন, আইআইটি দিল্লি এইচপিসি।