• facebook
  • twitter
Wednesday, 23 October, 2024

রাজার রাজকীয় ব্যাটিংয়ে জিম্বাবোয়ের বিশ্ব রেকর্ড

টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন রাজা। জিম্বাবোয়ের দুই ওপেনার ব্রায়ান বেনেট ৫০ ও মারুমনি ৬২ রান করেন। চারে নেমে অধিনায়ক রাজা ৪৩ বলে ১৩৩ রানের অপরাজিত ইনিংস উপহার দিয়েছেন।

বিশ্ব ক্রিকেটে একটা সময় জিম্বাবোয়েকে নিয়ে অনেক গল্পকথা তৈরি হত। সেই জিম্বাবোয়ের ক্রিকেটাররা এখন নজির গড়ে সবাইকে অবাক করে দিচ্ছেন। গাম্বিয়ার বিরুদ্ধে জিম্বাবোয়ের অধিনায়ক সিকান্দার রাজার ব্যাটে এসেছে ১৩৩ রানের অপরাজিত ইনিংস। ৩১ অক্টোবর আইপিএলের রিটেনশন লিস্ট জমা দেওয়ার শেষ তারিখ। এই গুরুত্বপূর্ণ সময়ে টি-২০ ক্রিকেটে রাজার এই ইনিংস পঞ্জাব কিংসকে তাঁকে নিয়েও ভাবতে বাধ্য করে দিল।

জিম্বাবোয়ে ক্রিকেটকে অন্য জায়গায় পৌঁছে দিয়েছেন তারকা অলরাউন্ডার সিকান্দার রাজা । এ বার কেনিয়ায় বিশ্বরেকর্ড গড়েছে রাজার জিম্বাবোয়ে। আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে জিম্বাবোয়ে এখন সবচেয়ে বেশি রান তোলা দল। গাম্বিয়ার বিরুদ্ধে বিশ্ব টি-২০ বাছাই পর্বে ৪ উইকেটে ৩৪৪ রান তুলেছে জিম্বাবোয়ে। সেখানে অধিনায়ক রাজার ব্যাটে এসেছে ১৩৩ রান এবং অপরাজিত ছিলেন।

আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে এতদিন সর্বাধিক দলগত রান ছিল নেপালের নামে। মঙ্গোলিয়ার বিরুদ্ধে তিন উইকেটে নেপাল ৩১৪ রান তুলেছিল। হানঝাউ এশিয়ান গেমসে এই কীর্তি গড়েছিল নেপাল। এ বার গাম্বিয়ার বিরুদ্ধে ওয়ার্ল্ড টি-২০ কোয়ালিফায়ারে সেই রেকর্ড ভেঙে দিলেন সিকান্দার রাজারা।

টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন রাজা। জিম্বাবোয়ের দুই ওপেনার ব্রায়ান বেনেট ৫০ ও মারুমনি ৬২ রান করেন। চারে নেমে অধিনায়ক রাজা ৪৩ বলে ১৩৩ রানের অপরাজিত ইনিংস উপহার দিয়েছেন। ১৫টি ছয়, ৭টি চার মেরেছেন বিধ্বংসী রাজা। গাম্বিয়ার বিরুদ্ধে শতরানকারী রাজার পাশাপাশি ১৭ বলে ৫৩ রানে অপরাজিত থেকে মাঠ ছেড়েছেন ক্লাইভ মাডান্ডে। ৩৪৫ রানের টার্গেট তাড়া করতে নেমে এই ম্যাচে ৫৪ রানে অল আউট গাম্বিয়া। যার ফলে ২৯০ রানের বিরাট ব্যবধানে জয় রাজাদের।

টেস্ট খেলিয়ে দেশের মধ্যে আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে দলগত সর্বাধিক রানের রেকর্ড রয়েছে ভারতীয় দলের নামে। বাংলাদেশের বিরুদ্ধে হায়দরাবাদে এ বছরের ১২ অক্টোবর ভারতীয় দল ৬ উইকেটে ২৯৭ রান তুলেছিল। সেটাই আন্তর্জাতিক টি-২০ ক্রিকেটে ভারতীয় দলের করা সর্বাধিক রান।