• facebook
  • twitter
Thursday, 26 September, 2024

আর টি-টোয়েন্টি খেলবেন না, কানপুর টেস্টে নামার আগে জানালেন শাকিব

শাকিবের ইচ্ছে দেশের মাটিতে টেস্ট ম্যাচ খেলে সবরকম ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে রাখবেন। এখন দেখার বিষয় বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ড শাকিবের ব্যাপরে কী নিরাপত্তার ব্যবস্থা নেয়।

বাংলাদেশের প্রাক্তন অধিনায়ক ও নির্ভরযোগ্য ক্রিকেটার শাকিব আল হাসান এখন বেশ চাপের মধ্যে রয়েছেন। বাংলাদেশে শেখ হাসিনা সরকার বদল হওয়ার পরেই শাকিব আল হাসানের উপরে খুনের মামলা দেওয়া হয়েছে প্রশাসনের পক্ষ থেকে। আর এই মামলার কথা জানতে পারেন, যখন তিনি পাকিস্তানের মাটিতে খেলছেন। তখনই শোনা গিয়েছিল, বাংলাদেশে ফিরে আসলে শাকিব আল হাসানকে গ্রেপ্তার করা হবে। হয়তো সেই ভয়ে তিনি বাংলাদেশে না গিয়ে লন্ডনে চলে গিয়েছিলেন। লন্ডনে বসেই জানতে পেরেছিলেন ভারতের বিরুদ্ধে বাংলাদেশ দলে তিনি জায়গা পেয়েছেন। তাই শাকিব লন্ডন থেকেই সরাসরি ভারতে চলে আসে এবং দলের হয়ে খেলতে নেমে পড়েন। চেন্নাইয়ের মাঠে প্রথম টেস্টে বাংলাদেশ বিশ্রীভাবে হেরে যায় ভারতের কাছে। তারপরে দ্বিতীয় টেস্টের জন্য বাংলাদেশ দলে বেশকিছু পরিবর্তন আনা হলেও শাকিব আল হাসানকে রেখে দেওয়া হয়েছে। স্বাভাবিকভাবেই বাংলাদেশ দলের শক্তি বলতেই অধিনায়ক নাজমুল হাসান শান্ত, লিটন দাস এবং শাকিব আল হাসান সহ আরও কয়েকজন।

দ্বিতীয় টেস্ট হয়ে যাওয়ার পরেই বাংলাদেশকে তিনটি আন্তর্জাতিক টি-টোয়েন্টি ম্যাচ খেলতে হবে ভারতের বিরুদ্ধে। দ্বিতীয় টেস্ট খেলতে নামার আগেই রাতারাতি শাকিব আল হাসান ঘোষণা করে দিলেন আন্তর্জাতিক টি-টোয়েন্টি থেকে অবসর নিচ্ছেন। হঠাৎই এমন ঘোষণা শাকিব করলেন কেন, তা নিয়েও প্রশ্ন উঠতে শুরু করেছে। হয়তো তিনি ব্যাটে সেইভাবে নজর কাড়তে পারছেন না। এমনকি, টি-টোয়েন্টি ম্যাচে ব্যাটসম্যানরা যদি রান না পান, তাহলে দলের জেতা কঠিন হয়ে যায়। বোলাররা হয়তো প্রতিপক্ষ দলের বিরুদ্ধে আঘাত হানতে পারেন। কিন্তু ব্যাটসম্যানরা যদি সেইভাবে নিজেদের পরিচয় দিতে না পারেন, তাহলে বিপদ ঘনীভূত হয়। আবার এমনও হতে পারে, টেস্ট খেলে তিনি আবার বিদেশে চলে যাবেন। তারপরে আর নিজের দেশে ফিরবেন না। নিরাপত্তা পেলে হয়তো শাকিব দেশে আসতে পারেন। কিন্তু নিশ্চয়তা না পেলে কোনওভাবেই তিনি দেশে ফিরবেন না, এমনই বার্তা সবার কাছে পৌঁছে গিয়েছে।

ভারতের বিরুদ্ধে কানপুরে দ্বিতীয় টেস্ট খেলতে নামার আগে সাংবাদিকদের নিজের অবসরের কথা জানান শাকিব। শুধু টি-টোয়েন্টি নয়, বাকি দুই ফরম্যাটে কবে অবসর নেবেন সে কথাও জানিয়েছেন তিনি। তার পরেই জল্পনা শুরু হয়েছে, কানপুরে কি নিজের শেষ টেস্টও খেলে ফেলবেন বাংলাদেশের এই ক্রিকেটার?

তবে শাকিবের ইচ্ছে দেশের মাটিতে টেস্ট ম্যাচ খেলে সবরকম ক্রিকেট থেকে নিজেকে সরিয়ে রাখবেন। এখন দেখার বিষয় বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ড শাকিবের ব্যাপরে কী নিরাপত্তার ব্যবস্থা নেয়।