• facebook
  • twitter
Saturday, 21 September, 2024

বিরাট কোহলির রেকর্ড ভেঙে দিলেন শুভমন গিল

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ইতিহাসে ভারতের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ শতরান করার মালিক হলেন শুভমন গিল। এতদিন পর্যন্ত বিরাট কোহলি ও মায়াঙ্ক আগরওয়াল যুগ্মভাবে দ্বিতীয় স্থানে ছিলেন।

ভারতীয় দলে জায়গা পাবেন কিনা, তা নিয়ে শুভমনের নামটা বারবার উঠে এসেছিল নির্বাচকদের কাছে। আসলে ঘরোয়া ক্রিকেটে তিনি সেইভাবে রানই পাচ্ছিলেন না। তবুও ভারতীয় দলে তাঁকে রেখেই দল গঠন করা হয়েছিল। দলে জায়গা পেয়েই শুভমন গিল বাংলাদেশের বিরুদ্ধে ভালো খেলার জন্য উৎসুক ছিলেন। কিন্তু চিপকের মাঠে প্রথম ইনিংসে পুরোপুরি ব্যর্থ হন। তাঁর ব্যাট থেকে কোনও রানই আসেনি। তবে, দ্বিতীয় ইনিংসে তিনি দেখিয়ে দিলেন তাঁর ব্যাট থেকে শতরান আসতে পারে। অর্থাৎ তাঁর ব্যাটিং দক্ষতা প্রমাণ দিল তিনি হারিয়ে যাননি। আর এই শতরানের সুবাদেই একাধিক নজির গড়লেন শুভমন। ১১৯ রান করলেন শুভমন গিল। ৫০ বছরে মাত্র তৃতীয় ব্যাটসম্যান হিসেবে প্রথম ইনিংসে শূন্য রান করার পরে দ্বিতীয় ইনিংসে শতরান করার কৃতিত্ব দেখালেন শুভমন। শুভমনের আগে এমন ঘটনা ঘটেছিল ভারতের দুই ক্রিকেটারের। একজন হলেন শচীন তেণ্ডুলকর আর অন্যজন হলেন বিরাট কোহলি।

বাংলাদেশের বিরুদ্ধে এর আগে টেস্ট ইতিহাসে আর কেউ কোনওদিন প্রথম ইনিংসে শূন্য রান করার পরে দ্বিতীয় ইনিংসে শতরান করেননি। একমাত্র এই নজির গড়লেন শুভমন গিল। তাঁর শতরান এসেছে ১০টি চার ও চারটি ছক্কায়। এই শতরানের সুবাদে মহাতারকা ব্যাটসম্যানদের রেকর্ডে তিনি ভাগ বসিয়েছেন। চিপকের মাঠে একমাত্র ভারতীয় ক্রিকেটার হিসেবে টেস্ট ক্রিকেটে তিন নম্বরে ব্যাট করতে নেমে শতরান করার কৃতিত্ব ছিল রাহুল দ্রাবিড়ের। চিপকের মাঠে শুভমনের শতরান কিং কোহলিকেও পিছনে ফেলতে সাহায্য করল। বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ইতিহাসে ভারতের হয়ে দ্বিতীয় সর্বোচ্চ শতরান করার মালিক হলেন শুভমন গিল। এতদিন পর্যন্ত বিরাট কোহলি ও মায়াঙ্ক আগরওয়াল যুগ্মভাবে দ্বিতীয় স্থানে ছিলেন।

তবে পঞ্চম শতরানে কোহলিকে পিছনে ফেলে দিলেন তিনি। একমাত্র ন’টি শতরান করার কৃতিত্বে এগিয়ে রয়েছেন শুভমন গিল থেকে রোহিত শর্মা। পাশাপাশি ঋষভ পন্থ শতরান করায় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে মোট চারটি শতরান করে কোহলির সঙ্গে একই জায়গায় অবস্থান করলেন।