প্র্যাকটিসে ডান হাতের বুড়াে আঙুলে চোট, ঠান্ডা জলে আঙুল ডুবিয়ে মাঠ ছাড়লেন বিরাট

প্র্যাকটিসের সময় বিরাটের ডান আঙুলে চোট লাগার পর দলের ফিজিও প্যাট্রিক তা দেখছেন এবং স্প্রে করছেন (বাঁ-দিকে)। (ডানদিকে) মাঠ ছাড়ার সময় কোহলি ডান হাতের বুড়াে আঙুল গ্লাসের ঠান্ডা জলের মধ্যে ডুবিয়ে রেখেই মাঠ ছাড়লেন। (ছবি: পিটিআই)

বিশ্বকাপের দামামা বেজে গিয়েছে। হাতে গােনা মাত্র আর তিন দিন বাকি। তাই প্রস্তুতিতে কোনও ফাঁকি দিচ্ছে না ভারতীয় ক্রিকেটাররা।

বুধবার ভারতীয় দল দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচ দিয়ে ২০১৯ বিশ্বকাপের যাত্রা শুরু করবে। দেখতে দেখতে সময় গড়িয়ে যাচ্ছে, তাই তাে নিজেদের অনুশীলনে কোনও ফাঁক ফোকড় রাখছে না ভারতীয় ক্রিকেটাররা।

নিউজিল্যান্ডের কাছে প্রথম প্রস্তুতি ম্যাচে পরাজিত হওয়ার পর, নিজেদের সব ডিপার্টমেন্টে ভুলত্রুটি শুধরে নিয়ে বাংলাদেশের বিরুদ্ধে শক্তিপ্রদর্শন করে দেখিয়ে জয় তুলে নিয়েছিল বিরাট ব্রিগেড। কারণ ওই জয়টা ভারতের প্রয়ােজন ছিল, কারণ প্রতিযােগিতার শুরুতেই দক্ষিণ আফ্রিকার মতন কঠিন প্রতিদ্বন্দ্বির সম্মুখীন হতে হবে। সেখানে ভালাে করে প্রস্তুতি না নিলে বিশ্বকাপের শুরুতেই বিপদের সম্মুখীন হতে পারে বিরাটদের, সেই কথা মাথায় রেখে জোরদার অনুশীলন করছে গােটা ভারতীয় দল।


বাংলাদেশের বিরুদ্ধে জয় পাওয়ার পরের দিন থেকেই ভারতীয় ক্রিকেটাররা নিজেদের অনুশীলন সেরে নেয়। শনিবার প্র্যাকটিসের সময় বিরাটের ডান হাতের আঙুলে চোট লাগে, তবে চোট সেরকম গুরতর নয়, কিন্তু বিরাট কোহলিকে মাঠ ছাড়ার সময় দেখা গেল তিনি গ্লাসের মধ্যে ঠান্ডা জলের মধ্যে ডানহাতের বুড়াে আঙুল ঢুকিয়ে মাঠ ছাড়ছেন।

প্র্যাকটিসের মাঝে ভারতীয় ক্রিকেটাররা শুক্রবার আনন্দ উপভােগও করছেন। যেমন বিরাট কোহলি, রােহিত শর্ম, শিখর ধাওয়ান, লােকেশ রাহুল, যশপ্রীত বুমরা, কুলদীপ যাদব, দীনেশ কার্তিক, রবীন্দ্র জাদেজা এবং রিজার্ভ খেলােয়াড় দীপক চাহার শুক্রবার সাউদাম্পটনে পেন্ট বল খেলতে গিয়েছিলেন। অধিনায়ক কোহলি নিজেই তাঁর এবং দলীয় সতীর্থদের এই মজাদার কাজকর্মের ছবি পােস্ট করে ক্যাপশন দিয়েছেন ‘ফান টাইমস উইথ দ্য বয়েজ’।

তবে, ভারতীয় ক্রিকেটারদের পেন্ট বল খেলতে যাওয়া নিয়ে অনেক ক্রীড়ানুরাগীরাই তা মেনে নিতে পারেনি। ভারতীয় ক্রিকেটাররা যখন তাঁদের পেন্ট বল খেলার পর ছবি পােস্ট করেন সােশ্যাল মিডিয়ায় তারপর বিরাটদের নিয়ে সমালােচনায় ব্যস্ত হয়ে পড়েন ক্রীড়াবিশেষজ্ঞরা থেকে অনুরাগীরা। তাঁদের মতে, এখনও একটা ম্যাচ না খেলে এতটা হাল্কাভাবে না থাকা উচিত। প্র্যাকটিস করে নিজেদের প্রস্তুত রাখাই উচিত। কোথায় ফাক ফোকড় রয়েছে সেগুলাে পুরােপুরি ঠিক করে নেওয়া উচিত। কারণ খেলা শুরু হয়ে গেলে, আর এই ফাকা সময়গুলাে পাওয়া যাবে না। আনন্দ উপভােগ করার মতন অনেক সময় রয়েছে তাই নিজেদের প্র্যাকটিসে নজর রাখা উচিত ভারতীয় ক্রিকেটাররা।

এদিকে, বিশ্বকাপ ক্রিকেটে ভারত আগে যে চারবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে মুখােমুখি হয়েছে তারমধ্যে প্রথম তিনটিতেই হারার পর শেষ সাক্ষাৎকারে ২০১৫ সালে জিতেছিল। ভারতীয় দলকে এই তথ্য সরবরাহ করেছে বাের্ডই। দক্ষিণ আফ্রিকার সঙ্গে বিশ্বকাপে চারটি ম্যাচেই ভারত আগে ব্যাট করেছিল ১৯৯২ সালে। ভারত হারে ছয় উইকেটে, ১৯৯৯ সালে চার উইকেটে, ২০১১ সালে তিন উইকেটে। শুধু ২০১৫ সালে ভারত জিতেছিল ১৩০ রানে।

বিশ্বকাপের আসরে খেলতে নামার আগে এসব দিকে বেশি নজর দিতে চায় না ভারতীয় ক্রিকেটাররা। তাঁরা তাদের অনুশীলন সেরে যাচ্ছে। শুক্রবারের মতন শনিবারও ভারতীয় ক্রিকেটাররা নিজেদের অনুশীলন সেরে নেয়। তাঁরা তাদের, অনুশীলনে কোনও ফাঁক রাখেননি। তবে, রােহিত শর্মাকে এদিন প্র্যাকটিসের ফাঁকে কোচ রবি শাস্ত্রীর সঙ্গে বেশ খানিকক্ষণ কথাবার্তা বলতে দেখা যায়। এছাড়া রবি শাস্ত্রী দলকে নিয়ে একটি টিম মিটিংও সেরে নেন।