• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

ব্র্যাডম্যানের রেকর্ড ভাঙতে পারেন বিরাট

বাংলাদেশের বিরুদ্ধে বিরাট কোহলির সামনে ক্রিকেটের তিনটে ফরম্যাট মিলিয়ে ২৭ হাজার রান করার সুযোগ রয়েছে। বর্তমানে বিরাটের ঝুলিতে ২৬,৯৪২ রান করেছেন।

আগামী ১৯ নভেম্বর থেকে ভারত এবং বাংলাদেশের মধ্যে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু হতে চলেছে। এই সিরিজের প্রথম ম্যাচে ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক বিরাট কোহলির সামনে একটা বড় রেকর্ড কায়েম করার সুযোগ রয়েছে। চেন্নাইয়ের চিপক স্টেডিয়ামে বিরাট কোহলি যদি শতরান করতে পারেন, তাহলে টেস্ট ক্রিকেটে ৩০ নম্বর সেঞ্চুরিটা হয়ে যাবে।

সেক্ষেত্রে কিং কোহলি ক্রিকেটের কিংবদন্তি ডন ব্র্যাডম্যানের রেকর্ড ভেঙে ফেলতে পারেন। বিরাট কোহলি এখনও পর্যন্ত ১১৩টি টেস্ট ম্যাচ খেলেছেন। এরমধ্যে ২৯টি শতরান করেছেন তিনি। অন্যদিকে, ডন ব্র্যাডম্যান ৫২টি টেস্ট ম্যাচে ২৯টি শতরান করেছিলেন।

টিম ইন্ডিয়ার জার্সিতে সর্বাধিক টেস্ট সেঞ্চুরির পরিসংখ্যানে বিরাট কোহলি চার নম্বরে রয়েছেন। এই তালিকায় তাঁর আগে নাম রয়েছে সুনীল গাভাসকার, রাহুল দ্রাবিড় এবং শচীন তেন্ডুলকর। সুনীল গাভাসকার ১২৫ টেস্ট ম্যাচে ৩৪টি শতরান করেছেন। রাহুল দ্রাবিড় ১৬৩ ম্যাচে ৩৬টি শতরান করেছেন। আর তালিকায় শীর্ষে রয়েছেন মাস্টার ব্লাস্টার শচীন তেন্ডুলকর। তিনি টেস্ট ক্রিকেটে ৫১টি শতরান করেছেন। এখনও পর্যন্ত টেস্ট ক্রিকেটে শচীনই সর্বাধিক শতরান করেছেন।

বাংলাদেশের বিরুদ্ধে বিরাট কোহলির সামনে ক্রিকেটের তিনটে ফরম্যাট মিলিয়ে ২৭ হাজার রান করার সুযোগ রয়েছে। বর্তমানে বিরাটের ঝুলিতে ২৬,৯৪২ রান করেছেন। এই পরিস্থিতিতে বিরাট যদি আর ৫৮ রান করতে পারেন, তাহলেই আন্তর্জাতিক ক্রিকেটে চতুর্থ ব্যাটার হিসেবে তাঁর ২৭ হাজার রান পূরণ হবে।