প্যারিস অলিম্পিক্সেই অবসর ঘোষণা কুস্তি জগতের অগ্নিকন্যা ভিনেশ ফোগটের

মাত্র ১০০ গ্রাম ওজন বৃদ্ধির জন্য ফাইনালে উঠেও প্রতিযোগিতা থেকে বাদ পড়লেন ভিনেশ ফোগট। ফলে ২০২৪ প্যারিস অলিম্পিক্সে সোনা জয়ের সুযোগ হাত ছাড়া হয়ে গেল কুস্তি জগতের অগ্নিকন্যার। এই ঘটনায় রীতিমতো হতাশ ভিনেশ ফোগট। কুস্তি লড়াইয়ের মানসিক জোর হারিয়ে ফেলেছেন। ফলে কুস্তি থেকে অবসর ঘোষণা করলেন ভিনেশ।

বৃহস্পতিবার তাঁর এক্স হ্যান্ডেলে এক মর্মস্পর্শী পোস্ট করেছেন এই কুস্তিগীর। সেখানে তিনি লিখেছেন, “মা কুষ্টি (কুস্তি) আমার বিরুদ্ধে জিতেছে। আমি হেরেছি। আমাকে ক্ষমা করুন। আপনার স্বপ্ন এবং আমার সাহস ভেঙ্গে গিয়েছে। আমার এখন আর শক্তি নেই। গুডবাই রেসলিং ২০০১-২০২৪। আমি ক্ষমা করুন। এজন্য আমি সর্বদা আপনাদের সকলের কাছে ঋণী থাকব।”

ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন সভাপতি পিটি ঊষা ফোগটের অযোগ্যতার বিষয়ে তাঁর শোক এবং হতাশা প্রকাশ করেছেন। তিনি নিশ্চিত করেছেন যে, ফোগট শারীরিক এবং চিকিৎসাগতভাবে সুস্থ থাকলেও তিনি হতাশ। উষা উল্লেখ করেছেন, ফোগটকে তার ওজন নিয়ন্ত্রণে সহায়তা করার জন্য সহায়তা কর্মীরা সক্রিয়ভাবে কাজ করেছেন।


যদিও তাঁর আকস্মিক অবসর ঘোষণা দেশের অগণিত অনুরাগীদের রীতিমতো হতাশ করেছে। ভিনেশ ডিসকোয়ালিফাই হওয়ার পর তাঁর পাশে ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি থেকে শুরু করে দেশের বিশিষ্টরা। অনেকেই বলেছেন, তিনি আগামীতে আরও শক্তিশালী হয়ে ফিরে আসবেন। কিন্তু সেইসব অনুপ্রেরণা উপেক্ষা করে আচমকা অবসর ঘোষণা শোনার জন্য প্রস্তুত ছিলেন না তাঁর অগণিত কুস্তি অনুরাগীরা।

প্রসঙ্গত মঙ্গলবার রাতে কিউবার উসনেইলিস গুজম্যান লোপেজকে ৫-০ পয়েন্টে হারানোর পর সোনা জেতার ব্যাপারে অনেকটাই নিশ্চিত ছিলেন ফোগট। তিনি সোনার পদক জয়ের লক্ষ্যে মার্কিন যুক্তরাষ্ট্রের সারাহ অ্যান হিলডেব্র্যান্ডের বিরুদ্ধে প্রতিদ্বন্দ্বিতা করতে মানসিকভাবে প্রস্তুত ছিলেন। কিন্তু মাঝপথে ওজন সীমা লঙ্ঘনের জন্য অযোগ্য ঘোষিত হয়ে গেলেন। অলিম্পিক্সের রীতি অনুযায়ী, ফাইনালের আগে আরও একবার ওজন মাপতে হয়। সেই ট্রায়ালে মাত্র ১০০ গ্রাম ওজন বেড়ে গিয়েছিল ভিনেশের। ফলে ২০২৪ প্যারিস অলিম্পিক্সে মহিলাদের ৫০ কেজি বিভাগের কুস্তি প্রতিযোগিতা থেকে ছিঁটকে যান ভিনেশ।

উল্লেখ্য, কুস্তিগীর ভিনেশ ফোগট মূলত ৫৩ কেজি বিভাগের প্রতিযোগী। কিন্তু ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন কেলেঙ্কারির অভিযোগে প্রতিবাদ আন্দোলনের জন্য সেসময় দিল্লির রাজপথে ছিলেন। সেজন্য অলিম্পিক্সের সেই ট্রায়ালে তিনি যোগ দিতে পারেন নি। ফলে তাঁর জায়গায় ৫৩ কেজি বিভাগে সুযোগ পান অন্তিম পানঘাল। এজন্য ভারতের অলিম্পিক্স এসোসিয়েশন অবশ্য তাঁকে একটি সুযোগ দেয়।

বলা হয়, অন্তিম পানঘালকে যদি ট্রায়ালে হারাতে পারেন তাহলে ৫৩ কেজি বিভাগে ভিনেশ অলিম্পিক্সে সুযোগ পাবেন। সেখানেও ব্যর্থ হন ভিনেশ। দীর্ঘদিন অনুশীলনে না থাকার জন্য অন্তিমকে হারাতে পারেননি। অগত্যা মহিলাদের ৫০ কেজি বিভাগে সুযোগ পাওয়ার জন্য কঠোর ডায়েট আর শরীর চর্চা করে ৩ কেজি ওজন কমিয়ে ফেলেন ভিনেশ। সুযোগ পান ট্রায়ালে। কিন্তু ফাইনালে উঠেও ১০০ গ্রাম ওজন বেড়ে যাওয়ার জন্য তিনি প্যারিস অলিম্পিক্স প্রতিযোগিতায় বাতিল হলেন।

এদিকে ফাইনালে ডিসকোয়ালিফাই হওয়ার পর তাঁকে নিয়ে দেশে কম রাজনীতি হয়নি। গতকালই সংসদে কেন্দ্রীয় ক্রীড়ামন্ত্রী ভিনেশের ডিসকোয়ালিফাই হওয়া নিয়ে বিবৃতি দিয়েছিলেন। যদিও বিরোধীরা তাঁর সেই বিবৃতিতে সন্তুষ্ট নন। ওয়াক আউট করে বেরিয়ে যান ইন্ডিয়া জোটের সাংসদরা।