• facebook
  • twitter
Monday, 16 September, 2024

কাছে এসেও অধরা সোনা জয়, প্যারালিম্পিকের ব্যাডমিন্টনে রুপো পেলেন তুলসীমতী

দাপটের সঙ্গে ইয়ান ৯-৫-এ এগিয়ে যান। দ্বিতীয় গেমের ব্রেকের সময়ে তুলসীমতী পিছিয়ে ছিলেন ৯-১৫-এ। এই সময়ে আনফোর্সড এরর করে ফেলেন ভারতের তারকা শাটলার। ফলে ইয়াং আরও ম্যাচের দখল নিয়ে নেন।

আশা জাগিয়েও সোনা জয় হল না।  প্যারালিম্পিকের ব্যাডমিন্টনে রুপোর পদক নিয়ে সন্তুষ্ট থাকতে হল ভারতের তুলসীমতীকে। চিনের শাটলার জিয়া ইয়াংয়ের কাছে ২১-১৭, ২১-১০-এ হার মানেন তুলসীমতী। ফাইনালে হেরে যাওয়ায় রুপো পদক পেলেন ভারতের শাটলার।

২২ বছর বয়সি তুলসীমতী গতবারের চ্যাম্পিয়ন ইয়াংয়ের বিরুদ্ধে লড়লেও শেষ হাসি হাসতে পারেননি। স্বদেশীয় মনীষা রামদাসকে হারিয়ে ফাইনালে পৌঁছেছিলেন তুলসীমতী। ফাইনালে একটা সময় তুলসীমতী ও চিনের খেলোয়াড়ের পয়েন্ট সমান সমান যাচ্ছিল। তারপর এগিয়েও গিয়েছিলেন তুলসীমতী। প্রথম গেমে দীর্ঘতম র‍্যালিও হয়। ১৯টি শট খেলেন দুই খেলোয়াড়।

প্রথম গেমে ব্রেকের সময়ে তুলসীমতী ১১-৮-এ এগিয়েছিলেন। কিন্তু ব্রেকের পরে চিনের খেলোয়াড় দুরন্ত ভাবে ঘুরে দাঁড়ান। ভারতের তারকা এগিয়ে যান ১৫-১২-এ। কিন্তু ইয়াং আবার ১৫-১৫ করে ফেলেন। চাপে পড়ে যান ভারতের তুলসীমতী। ছন্দপতন ঘটে। চিনের খেলোয়াড় প্রথম গেম জিতে নেন ২১-১৭-এ। দ্বিতীয় গেমে ঘুরে দঁড়ানোর চেষ্টা করেন তুলসীমতী। কিন্তু দ্বিতীয় গেমে ইয়াং দ্রুত ৩-৩ করে ফেলেন।

তার পরে দাপটের সঙ্গে ইয়ান ৯-৫-এ এগিয়ে যান। দ্বিতীয় গেমের ব্রেকের সময়ে তুলসীমতী পিছিয়ে ছিলেন ৯-১৫-এ। এই সময়ে আনফোর্সড এরর করে ফেলেন ভারতের তারকা শাটলার। ফলে ইয়াং আরও ম্যাচের দখল নিয়ে নেন। দ্বিতীয় গেম ১৩ মিনিটে নিজের দখলে নিয়ে নেন খেলাটি চিনের শাটলার এবং সোনা জেতেন।