• facebook
  • twitter
Friday, 4 October, 2024

আজ আইএসএলে মিনি ডার্বি ম্যাচ

সবুজ-মেরুনকে চ্যালেঞ্জ জানাতে তৈরি সাদা-কালো ব্রিগেড

যুবভারতী ক্রীড়াঙ্গণে নতুন চ্যালেঞ্জ নিয়ে লড়াইয়ে নামছে মহমেডান স্পোর্টিং। আইএসএল ফুটবলে প্রথম খেলছে মহমেডান। তাই মোহনবাগান সুপার জায়ান্টসের বিপক্ষে মাঠে নামাটা একটা অন্য অনুভূতি সাদা-কালো শিবিরের ফুটবলারদের। তাই মহমেডানের খেলোয়াড়দের উৎসাহিত করার জন্য হায়দরাবাদ থেকে উড়ে এসেছেন প্রাক্তন ফুটবলার সাবির আলি। উদ্বুদ্ধ করতে তাঁবুতে আসেন ভাস্কর গাঙ্গুলি। প্রাক্তন ফুটবলাররা সাদা-কালো শিবিরের সৈনিকদের অনুপ্রাণিত করলেন সেরা খেলা উপহার দেওয়ার জন্য। এসেছিলেন বিনিয়োগকারী সংস্থার কর্মকর্তারা। পাশে থাকার বার্তা দিলেন ক্লাবের একঝাঁক কর্মকর্তা। স্বাভাবিকভাবে ফুটবলাররা মানসিকভাবে অনেকটা এগিয়ে রয়েছেন।

ইতিমধ্যে মহমেডান স্পোর্টিং ও মোহনবাগানের তিনটি করে ম্যাচ খেলা হয়ে গিয়েছে। দু’দলের সংগ্রহে চার পয়েন্ট। অর্থাৎ একটা জয়, একটা ড্র আর একটা হার রয়েছে। তবে মহমেডান স্পোর্টিং গত ম্যাচে দুরন্ত লড়াই করে চেন্নাই এফসি’র বিরুদ্ধে জয় তুলে নিয়েছিল। অপরপক্ষে মোহনবাগান গত ম্যাচে বেঙ্গালুরু এফসি’র কাছে হার স্বীকার করে। সেই কারণে মহমেডান স্পোর্টিং এক ধাপ এগিয়ে রয়েছে আত্মবিশ্বাসের নিরিখে। তাই রাশিয়ান কোচ আন্দ্রে চেরনিশভ নিশ্চয়ই গোপন ছকে প্রতিপক্ষ দলকে চাপে রাখার চেষ্টা করবেন। আবার মোহনবাগানের কোচ হোসে মোলিনাও অঙ্ক কষে খেলার জন্য নির্দেশ দেবেন ফুটবলারদের। তাদের লক্ষ্য থাকবে আবার জয়ের পথে ফিরে আসতে। স্বাভাবিকভাবে আক্রমণ ও পাল্টা আক্রমণে খেলার চরিত্র একেবারে বদলে যাবে। দু’দলের সমর্থকদের চিৎকারে উত্তাল হয়ে উঠবে গ্যালারি— তা নিয়ে কোনও সন্দেহ নেই।

এদিকে মহমেডান স্পোর্টিং ক্লাবের ফুটবলাররা ডার্বি ম্যাচে নামার আগে শুক্রবার অনুশীলনে দারুণভাবে ব্যস্ত ছিলেন। সিরিয়াস দেখা গেল অ্যালেক্সিস গোমেজ ও লালরেমসাঙ্গাদের। বেশ কিছুক্ষণ শুটিং প্র্যাকটিসের পরে দু’দলে ভাগ করে ম্যাচ খেললেন ফুটবলাররা। বেশ কিছু উৎসাহী দর্শকদের দেখা গেল মাঠে ভিড় করতে। দলে কোনও চোট-আঘাতের সমস্যা নেই। এদিন সকলেই চলে এসেছেন দলের নতুন বিদেশি ডিফেন্ডার ফ্লোরেন্ত অগিয়ের। অত্যন্ত সাবধানী ক্লাবের ফুটবল সচিব প্রাক্তন ফুটবলার দীপেন্দু বিশ্বাস। খেলোয়াড়ি জীবনের অভিজ্ঞতার কথা শেয়ার করেছেন সাদা-কালো ফুটবলাদরে সঙ্গে। তিনি বলেছেন, ‘ডার্বি ম্যাচ বলতে স্নায়ুর যুদ্ধ। তাই সাহসী ও আগ্রাসী ভূমিকা নিয়ে মাঠে নামতে হবে।’

প্রতিপক্ষ মোহনবাগান শিবিরে সবচেয়ে বেশি চিন্তার বিষয় চোট-আঘাত। কোচ হোসে মোলিনাকে বারবার ভাবাচ্ছে খেলোয়াড়দের চোট সমস্যা। তবুও তিনি অবিচল আবার জয়ে ফিরে আসতে। কোনওভাবে ছোট করে দেখার জায়গা নেই প্রতিপক্ষ দলকে। তারা ভালো খেলছে। তারপরে গত ম্যাচে বেঙ্গালুরুর কাছে বড় ব্যবধানে হেরে যাওয়ার পরে মানসিক দিক থেকে সবাই কিছুটা ভেঙে পড়েছেন। কিন্তু কোচ খেলোয়াড়দের ফুটবলারদের সাহস দিয়ে বলেছেন, ‘অতীত নিয়ে সময় নষ্ট না করে সামনের ম্যাচটা জিততে হবে এই অঙ্গীকার করতে হবে।’ মাঠে নামার আগে কোচ চিন্তিত সাহাল আবদুল সামাদের চোট।

হয়তো খেলার মতো জায়গায় নেই সাহাল। তাঁর গোড়ালিতে চোট। অনুশীলনে নামতে পারেননি। তবে আলবার্তো রড্রিগেস পুরোপুরি ফিট হয়ে গেছেন তাই রক্ষণভাগে কিছুটা নির্ভরতা বেড়েছে সবুজ মেরুন শিবিরে। গ্রেগ স্টুয়ার্টরা বেশ কিছুক্ষণ অনুশীলন করেন। আক্রমণের গতি কীভাবে বাড়াতে হবে এবং রক্ষণভাগে প্রতিরোধ গড়ে তোলার জন্য কী ভূমিকা হবে, তা নিয়ে কোচ মোলিনা অত্যন্ত সতর্ক। কোচ মোলিনা প্রথম একাদশে কোনও পরিবর্তন আনছেন কিনা, তা স্পষ্ট করেননি। সাহালের জায়গায় লিস্টন কোলাসোকে রাখবেন তো বলাই যায়। আক্রমণে জেসন কামিন্সের সঙ্গে গ্রেগ স্টুয়ার্ট ও দিমিত্রি পেত্রাতোস খেলবেন। জেমি ম্যাকলারেনকে পরিবর্ত খেলোয়াড় হিসেবে ব্যবহার করতে পারেন। মাঝমাঠে অভিষেক সূর্যবংশী, মনবীর সিং ও শুভাশিস বসুকে রেখে দল গঠন করবেন। গোলরক্ষক বিশাল কাইথের উপর ভরসা রাখছেন কোচ। তাই এই খেলাকে ঘিরে একটা উদ্দীপনা তৈরি হয়েছে।