• facebook
  • twitter
Friday, 20 September, 2024

আজীবন নির্বাসিত পাকিস্তানের তিন হকি খেলোয়াড় ও ফিজিও

কী কারণে চার জন পাকিস্তান ছেড়ে নেদারল্যান্ডসে চলে গিয়েছে তা স্পষ্ট করেননি মুজাহিদ

অন্য দেশে চলে যাওয়ার আবেদন করেছিলেন পাকিস্তানের তিন হকি খেলোয়াড় ও ফিজিয়ো। এমনকি শুধু আবেদন করেছিলেন তাই নয়, তাঁরা অন্য দেশে পাকিস্তান ছেড়ে পালিয়ে গিয়েছিলেন। পাকিস্তান হকি সংস্থার পক্ষ থেকে বলা হয়েছে এই তিন খেলোয়াড় হলেন মুর্তাজা ইয়াকুব, ইহতেশাম আসলাম ও আবদুর রহমান এবং ফিজিয়োর নাম ওয়কাস। সেই কারণেই শাস্তি পেতে হয়েছে পালিয়ে যাওয়া এই চারজনকেই। এই চারজনই পাকিস্তান হকি দল থেকে নির্বাসিত হয়েছেন। হকি সংস্থার পক্ষ থেকে আরও বলা হয়েছে, গত মাসে নেদারল্যান্ডসে নেশনস কাপ হকি চলাকালীন ওই দেশে থাকার আবেদন করেছিলেন তাঁরা। সেই খবর হকি সংস্থার কাছে প্রথমে ছিল না। পরে এই খবর জানার পরেই এই ব্যবস্থা নেওয়া হয়েছে।

পাকিস্তান হকি সংস্থার সচিব রানা মুজাহিদ বলেন, ‘দেশে ফেরার পরে এশিয়ান চ্যাম্পিয়ন্স ট্রফির আগে আমরা শিবির করেছিলাম। ওই তিন খেলোয়াড় আমাদের জানিয়েছিল, ব্যক্তিগত কারণে শিবিরে থাকতে পারবে না। পরে আমরা জানতে পারি যে নেশনস কাপের সময় ব্যবহার করা ভিসা নিয়েই ওরা নেদারল্যান্ডসে গিয়েছে। সেখানে আশ্রয় চেয়ে আবেদন করেছে।’ কী কারণে চার জন পাকিস্তান ছেড়ে নেদারল্যান্ডসে চলে গিয়েছে তা স্পষ্ট করেননি মুজাহিদ।

তবে পাকিস্তান হকি সংস্থা এই কথা মেনে নেয়নি। তাঁদের চারজনকেই নির্বাসিত করা হয়েছে, সেই খবর তাঁদের জানিয়েও দেওয়া হয়েছে। নেদারল্যান্ডসে থাকার আবেদন যে চারজন করেছিলেন, তাঁদেরকে দেশে ফেরত পাঠিয়ে দেওয়ার জন্য বলা হয়েছে। কেন তাঁরা নেদারল্যান্ডসে থাকার আবেদন করেছিলেন, তা স্পষ্ট করে বলা না হলেও, অনেকের ধারণা, আর্থিক সংকটের জন্যই তাঁদের এই আবেদন হতে পারে। আবার এত তাড়াতাড়ি তাঁদের নির্বাসিত করা হলো কেন, সেই বিষয়েও কোনও ধারণা নেই।