• facebook
  • twitter
Monday, 16 September, 2024

একই ইভেন্টে দুটো রুপোর পদক হয় না : আইওএস প্রেসিডেন্ট

আইওএস-এর প্রসিডেন্ট টমাস বেচের এই মন্তব্য নতুন করে প্রতিক্রিয়া তৈরি হয়েছে।

Paris: India's Vinesh Phogat and Cuba's Yusneylys Guzman Lopez (in blue) compete in the Women's Freestyle 50kg semi-final wrestling match at the 2024 Summer Olympics, in Paris, France, Tuesday, Aug. 6, 2024. (PTI Photo/Ravi Choudhary(PTI08_06_2024_000543A)

একই ইভেন্টে দুটো রুপোর পদক হয় না : আইওএস প্রেসিডেন্ট
প্যারিস— ভারতের মহিলা কুস্তিগির ভিনেশ ফোগতের ওজন বেশি হওয়ায় ৫০ কেজি ইভেন্ট থেকে বাতিল হয়ে যান। বাতিল হয়ে যাওয়ার পরেই ভিনেশকে নিয়ে সমালোচনার ঝড় ওঠে। এমনকি বিচারকের রায় নিয়ে প্রশ্ন উঠতে শুরু করেছে। শেষ পর্যন্ত আন্তর্জাতিক ক্রীড়া আদালতের দ্বারস্থ হয়েছেন ভিনেশ ফোগত। তবে এখনও ফোগতের ভবিষ্যৎ কী হবে, তার রায় প্রকাশ হয়নি। কিন্তু তার আগেই আন্তর্জাতিক অলিম্পিক্স অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে বলা হয়েছে, একটা ইভেন্টে কখনওই দুটো রুপোর পদক দেওয়া যায় না। ভিনেশ ফোগতের চূড়ান্ত সিদ্ধান্ত কী হতে পারে, তা স্পষ্ট নয়। রবিবারই প্যারিস অলিম্পিক্সের সমাপ্তি দিবস।

তাই আইওএস-এর প্রসিডেন্ট টমাস বেচের এই মন্তব্য নতুন করে প্রতিক্রিয়া তৈরি হয়েছে। টমাস নিজে বলেছেন, সাধারণত একটি বিভাগে দুটো রুপোর পদক দেওয়া হয় না। শুনানির সময় ভিনেশ চারটি যুক্তি দিয়েছেন। প্রথমত তিনি যুক্তি দিয়েছেন, তিনি কোনও জালিয়াতি করেননি। দ্বিতীয়ত, তিনি বলেছেন শরীরের স্বাভাবিক রিকভারি প্রক্রিয়ায় তাঁর ওজন বেড়েছে। তৃতীয়ত, ভিনেশের পক্ষে যুক্তি দেওয়া হয়েছিল, নিজের শরীরের যত্ন নেওয়া একজন অ্যাথলেটিকসের মৌলিক অধিকার।

শেষ যুক্তিতে বলা হয়েছিল, প্রথম দিনে প্রতিযোগিতায় শরীরের ওজন নির্ধারিত ওজনের চেয়ে কম ছিল। ওজন শুধুমাত্র রিকভারির কারণেই বেড়েছে। কোনও প্রতারণা নয়। সুস্থ থাকার জন্য যে কোনও প্রতিযোগী প্রয়োজনীয় পুষ্টি গ্রহণ করে থাকেন। তারপরেও প্রেসিডেন্ট বেচ বলেছেন, এই প্রতিযোগীর জন্য আমারও একটা সফট কর্নার রয়েছে। সেক্ষেত্রে আরও মানবিক হতে হবে। শেষ পর্যন্ত আমরা ‘সিওএস’-এর সিদ্ধান্তকেই মেনে নিতে বাধ্য হবো।

তিন ঘণ্টার ম্যারাথন শুনানি হয়। ভারতীয় কুস্তিগিরের ভাগ্য নির্ভর করবে একমাত্র আর্বিট্রেটর ড. অ্যানাবেল বেনেটের হাতে। তবে, ভারতীয় অলিম্পিক্স সংস্থার কর্মকর্তারা আশাবাদী, রুপোর পদক পেতে পারেন ভিনেশ ফোগত।