কানপুরের মাঠে তৃতীয় দিনের খেলা হল না

গত দিনের আশঙ্কাই সত্যি হলো রবিবার কানপুরের গ্রিপার্কের উইকেটে। মেঘলা আকাশ আর মাঠ ভিজে থাকার কারণে এদিন অর্থাৎ তৃতীয় দিনের খেলা বাতিল করে দিলেন আম্পায়াররা। তাই ভারত ও বাংলাদেশের ক্রিকেটাররা খোশ মেজাজে হাসি-ঠাট্টা করে ড্রেসিং রুমে সময় অতিবাহিত করলেন। সময় মতো দু’দলের ক্রিকেটাররা মাঠে চলে এসেছিলেন। সকাল থেকে দফায় দফায় আম্পায়াররা মাঠ পরিদর্শন করেন।

ভারতের অধিনায়ক রোহিত শর্মা ও বাংলাদেশের অধিনায়ক নাজমুল হোসেন শান্তরা মাঠ প্রত্যক্ষ করেন। তবে এদিন সেইভাবে বৃষ্টি না হলেও আউটফিল্ড ভিজে থাকায় খেলা শুরু করা সম্ভব হয়নি। দুই আম্পায়ার ক্রিস ব্রাউন ও রিচার্ড কেটলবোরো সকাল থেকে মাঠ পরিদর্শন করেন। চা-পানের বিরতির ঠিক আগে আম্পায়াররা তৃতীয় দিনের খেলা বাতিল বলে ঘোষণা করে দেন। বাতিল ঘোষণার অল্প কিছু সময় বাদে কানপুরের মাঠে রোদ্দুর খেলা শুরু করে।

খেলা বাতিল জানতে পেরে দুই দলের ক্রিকেটাররা হোটেলে ফিরে যান। সেই অর্থে বৃষ্টিতে প্রায় তিনদিন খেলা হল না। প্রথম দিন শুধু ৩৫ ওভার বল হয়েছিল। বাংলাদেশ তখন ৩ উইকেট হারিয়ে ১০৭ রান করিছিল। স্বাভাবিকভাবে সোম ও মঙ্গলবার খেলা হলেও কোনও ফয়সালা হবে না তা নিশ্চিত। দ্বিতীয় টেস্ট ম্যাচ ড্র হচ্ছেই। সেই কারণে প্রথম টেস্টে জয় পাওয়াতে ভারতের হাতে সিরিজ থাকল।


আবহাওয়া অফিস থেকে বলা হয়েছে সোম ও মঙ্গলবার বৃষ্টি হবে না। দুদিনের খেলা উপভোগ করা যাবে। কিন্তু প্রশ্ন থেকে গেল তৃতীয় দিনে সেইভাবে বৃষ্টি না হওয়ার পরেও কেন মাঠ শুকনো করা গেল না।