• facebook
  • twitter
Monday, 16 September, 2024

টেস্ট বিশ্বকাপ ফাইনাল এবারেও ইংল্যান্ডে

আইসিসি জানিয়েছে, ১১ জুন থেকে ১৫ জুন খেলা হবে।

২০২৫ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হবে ইংল্যান্ডে। মঙ্গলবার সে কথা জানিয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসি। কবে থেকে খেলা শুরু হবে তা প্রকাশ করা হয়েছে। রোহিত শর্মা, গৌতম গম্ভীরেরা প্রশ্ন তুলেছিলেন, কেন প্রতিবার ইংল্যান্ডের মাঠেই বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হবে? অন্য দেশে এই ম্যাচ করার দাবি জানিয়েছিলেন তাঁরা। সেই দাবি মানল না আইসিসি। টেস্ট বিশ্বকাপের ফাইনালের দিন ঘোষণা করে দিয়েছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা।

গত দু’বার টেস্ট বিশ্বকাপের ফাইনাল হয়েছিল ওভালে। ২০২৫ সালের বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল হবে লর্ডসে। মাঠ বদল করলেও অবশ্য দেশ বদল করেনি আইসিসি। তাই ইংল্যান্ডেই হবে খেলা।

আইসিসি জানিয়েছে, ১১ জুন থেকে ১৫ জুন খেলা হবে। পাঁচ দিনের এই খেলার ১৬ জুন রিজ়ার্ভ দিন রাখা হয়েছে। আইসিসির সিইও জিওফ অ্যালার্ডিস জানিয়েছেন, তিনি আশা করছেন, এ বারও স্টেডিয়াম ভরে যাবে। “বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল নিয়ে দর্শকদের আগ্রহ এখন থেকেই তুঙ্গে। যে দুই দেশ ফাইনালে খেলে, তাদের বাইরে অন্য দেশের সমর্থকেরাও এই খেলা দেখতে যান। এবারেও তার ব্যতিক্রম হবে না।

দু’বছর ধরে টেস্ট খেলিয়ে দেশগুলি একে অপরের সঙ্গে সিরিজ খেলে। তারপরে পয়েন্টের শতাংশ অনুযায়ী শীর্ষে থাকা দুই দল ফাইনালে মুখোমুখি। প্রথমবার ২০২১ সালে ফাইনাল খেলেছিল ভারত ও নিউজিল্যান্ড। জিতেছিল নিউজিল্যান্ড। ২০২৩ সালে ফাইনালে মুখোমুখি হয়েছিল ভারত ও অস্ট্রেলিয়া। সে বার জিতেছিল অস্ট্রেলিয়া। এ বারও এখনও পর্যন্ত তালিকায় শীর্ষে রয়েছে ভারত। দ্বিতীয় স্থানে অস্ট্রেলিয়া। টানা তৃতীয়বার ফাইনাল খেলার সুযোগ রয়েছে রোহিতদের সামনে।