• facebook
  • twitter
Monday, 16 September, 2024

দেশে ফিরেই জনজোয়ারে ভাসল ভারতীয় হকি দল

প্যারিস অলিম্পিক্সে ভারতীয় পুরুষ হকি দল ব্রোঞ্জ পদক জিতে দেশে ফিরল। পরপর দু’টি অলিম্পিক্সে ব্রোঞ্জ পদক জয়ের কৃতিত্ব দেখিয়েছেন হরমনপ্রীত সিংরা। প্যারিস থেকে বিমানে যখন দিল্লির আন্তর্জাতিক ইন্দিরা গান্ধি বিমানবন্দরে পৌঁছবেন, তার আগেই বিমানের চালক ঘোষণা করে দেন, এই বিমানে ব্রোঞ্জজয়ী ভারতীয় দলের খেলোয়াড়রা অল্প কিছুক্ষণের মধ্যেই দেশের মাটিতে পা রাখবেন। তখন এই ঘোষণার কথা

প্যারিস অলিম্পিক্সে ভারতীয় পুরুষ হকি দল ব্রোঞ্জ পদক জিতে দেশে ফিরল। পরপর দু’টি অলিম্পিক্সে ব্রোঞ্জ পদক জয়ের কৃতিত্ব দেখিয়েছেন হরমনপ্রীত সিংরা। প্যারিস থেকে বিমানে যখন দিল্লির আন্তর্জাতিক ইন্দিরা গান্ধি বিমানবন্দরে পৌঁছবেন, তার আগেই বিমানের চালক ঘোষণা করে দেন, এই বিমানে ব্রোঞ্জজয়ী ভারতীয় দলের খেলোয়াড়রা অল্প কিছুক্ষণের মধ্যেই দেশের মাটিতে পা রাখবেন। তখন এই ঘোষণার কথা জানতেই অপেক্ষমান জনতা আনন্দে উৎফুল্ল হয়ে ওঠেন। বিমানবন্দরে পা রাখতেই হরমনপ্রীত সিংদের স্বাগত জানাতে সবাই ছুটে আসেন। তখন বিমান বন্দরের বাইরে ঢোলের তালে তালে খেলোয়াড়দের অভ্যর্থনা জানাতে অপেক্ষা করতে থাকেন। যখনই বিমানবন্দরের বাইরে খেলোয়াড়রা এসে দাঁড়ান, তখন তাঁরাও সেই তালে তালে নাচতে থাকেন। আনন্দে অনেকে আত্মহারা হয়ে যান। ভারতীয় দলের খেলোয়াড়দের শুধু স্বাগত জানানো নয়, সবার কাছে পৌঁছে যাওয়ার জন্য অপেক্ষমান জনতা প্রায় কাছে ছুটে আসেন। অনেকেই ফুলের মালা নিয়ে অভ্যর্থনা জানিয়ে অটোগ্রাফ নেওয়ার জন্য খাতা বাড়িয়ে দেন।

শনিবার ভারতীয় দলে সব খেলোয়াড়রা দেশে ফিরে আসেননি। কয়েকজন খেলোয়াড় সমাপ্তি অনুষ্ঠানে থাকবেন বলে প্যারিসেই রয়েছেন। এঁরা হলেন ভারতীয় দলের গোলরক্ষক পিআর শ্রীজেশ, অমিত রুইদাস, অভিষেক সিং, রাজকুমার পল ও সুখজিৎ সিং। এখানে উল্লেখ করা যেতে পারে ভারতীয় হকে দলের গোলরক্ষক শ্রীজেশ ও শুটার মনু ভাকের সমাপ্তি অনুষ্ঠানে ভারতের জাতীয় পতাকা বহন করবেন মার্চপাস্টে।
সাংবাদিকদের সঙ্গে মুখোমুখি হতেই অধিনায়ক হরমনপ্রীত সিং বলেন, আমরা হকি ফেডারেশনের কাছে যা যা আমরা ইচ্ছা প্রকাশ করেছি, তা সবই পূর্ণ করে দিয়েছি। গোটা অলিম্পিক্স জুড়ে সবার সবযোগিতা ও সমর্থন পেয়েছি। আমাদের উপরে সমগ্র দেশবাসী ভরসা রেখেছিলেন। সেই ভরসাকে হাতিয়ার করে আমরা ব্রোঞ্জ পদক পেয়েছি। অল্পের জন্য সোনা বা রুপোর পদক থেকে ছিটকে গিয়েছি। আমাদের মনে হয়, এটা হকির একটা বড় সাফল্য। পরপর দুটো অলিম্পিক্স গেমসে পদক পাওয়াটা খুব সহজ নয়।

তাই যখনই মাঠে নামব, জিতে ফিরেআসার চেষ্টা করব। তিনি আরও বলেন, বহু মানুষ আমাদের অভিনন্দন জানাতে এসেছেন। এটা একটা দারুণ অনুভূতি। আমরা খেলার সময় নিজেদের উজাড় করে দিয়েছি। ফলও পেয়েছি। ভারতীয় দলের সহঅধিনায়ক হার্দিক সিং বলেছেন, অলিম্পিক্স গেমসে আমরা একটা পরিবার হিসেবে সবসময় খেলেছি। নিজেদের মধ্যে কখনওই ভুল বোঝাবুঝির মধ্যে সময় অতিবাহিত করিনি। খেলায় যদি কোনও ভুল হয়ে থাকে, তা পরের ম্যাচে শুধরে নেওয়ার চেষ্টা করেছি। নিজেদের প্রতি ভরসা রাখলে অবশ্যই পদক আসবেই। 1972 সালের পরে ভারতীয় হকি দল টানা দু’টি অলিম্পিক্সে পদক পেল। দিল্লিতে ফিরে ভারতীয় দলের খেলোয়াড়রা মেজর ধ্যানচাঁদের আবক্ষ মূর্তিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানান।