বাংলাদেশের বিরুদ্ধে খেলার আগে ভারতীয় শিবির চনমনে

চেন্নাই— ভারতের সঙ্গে বাংলাদেশের টেস্ট সিরিজের প্রথম খেলা ১৯ সেপ্টেম্বর। দীর্ঘদিন বাদে ভারতের মাটিতে লাল বলে আন্তর্জাতিক ম্যাচ হতে চলেছে। ইতিমধ্যেই ভারত ও বাংলাদেশের খেলোয়াড়দের নাম ঘোষণা করা হয়েছে। ভারতীয় দলে তারকা ক্রিকেটার রোহিত শর্মা, বিরাট কোহলি, যশপ্রীত বুমরার মতো যেমন ক্রিকেটাররা রয়েছেন, তেমনই আবার তরুণ প্রতিভাবান খেলোয়াড়দের দলে রাখা হয়েছে। আসলে বাংলাদেশের বিরুদ্ধে খেলতে নেমে তরুণ ক্রিকেটাররা নিজেদের কীভাবে প্রকাশ করবেন, তা দেখে নিতে চাইছেন নির্বাচকরা। সেই কারণে কোচ গৌতম গম্ভীরের কাছেও নতুন পরীক্ষা। কোচ হওয়ার পরে ভারতীয় দলের সাফল্য সেইভাবে চোখে পড়েনি। বাংলাদেশের বিরুদ্ধে কোচ গৌতম গম্ভীরের প্রশিক্ষণে ভারতীয় দল কেমন খেলেন, সেটাও একটা প্রশ্ন থেকে যাচ্ছে। গত মার্চ মাসে ভারতীয় দল টেস্ট সিরিজ খেলতে নেমেছিল। তারপর আইপিএল ক্রিকেট ও টি-টোয়েন্টি বিশ্বকাপ ক্রিকেটে ভারতীয় দলের খেলোয়াড়রা খেলেছেন। আইপিএল ক্রিকেটে অনেক ক্রিকেটারই বিভিন্ন ক্লাবে অংশ নিয়েছেন। তবে, টি-টোয়েন্টি ক্রিকেটে ভারতীয় দল দীর্ঘদিন বাদে চ্যাম্পিয়ন হয়েছে। টি-টোয়েন্টি বিশ্বকাপ শেষে ভারতের বেশ কয়েকজন ক্রিকেটার এই ফরম্যাটে খেলবেন না বলে ঘোষণা করে দিয়েছেন। তার মধ্যে রয়েছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা থেকে বিরাট কোহলি এবং রবীন্দ্র জাদেজা। তবে তাঁরা প্রত্যেকেই টেস্ট খেলার জন্য মুখিয়ে রয়েছেন।
ইতিমধ্যেই অনুশীলন শুরু হয়ে গিয়েছে ভারতীয় দলের। কোচ গৌতম গম্ভীর রয়েছেন। গৌতমের পাশে রয়েছেন নতুন বোলিং কোচ মর্নি মরকেল ও ব্যাটিং কোচ বিক্রম রাঠোর। প্রথম দিনের অনুশীলনে সবাইকে বেশ চনমনে দেখা গেল। প্রত্যেকেই কোচ ও অধিনায়কের কথা শুনে নিজেদের অনুশীলনে ব্যস্ত রেখেছেন। এখানে বলতেই পারা যায়, শ্রীলঙ্কার বিরুদ্ধে সাদা বলের সিরিজে হাতে খড়ি হয়েছিল গৌতম গম্ভীরের। আর এবারে বাংলাদেশের বিরুদ্ধে ভারতীয় দল কেমন খেলে গৌতম গম্ভীরের প্রশিক্ষণে, সেটাই দেখার বিষয়।

বাংলাদেশ এই মুহূর্তে আত্মবিশ্বাসে ভরপুর। পাকিস্তানের মতো শক্তিশালী দলকে হারিয়ে ভারতের বিপক্ষে লড়াই করতে আসছে। ইতিমধ্যেই বাংলাদেশের উইকেট রক্ষক লিটন দাস পাকিস্তানের বিরুদ্ধে শতরান পেয়েছেন। তিনি ভারতের মাটিতে চমক দিতে চান বলে মত প্রকাশ করেছেন। সেই কারণেই ভারতীয় দলের খেলোয়াড়রাও অত্যন্ত সচেতন রয়েছেন বাংলাদেশকে কীভাবে মোকাবিলা করতে হবে। দ্বিতীয় টেস্ট ম্যাচ খেলা হবে কানপুরে।

সব মিলিয়ে বলতে পারা যায়, বাংলাদেশের বিরুদ্ধে সিরিজ জয়ের লক্ষ্যে শুক্রবার রোহিত শর্মারা যেভাবে অনুশীলনে নেমে পড়েছেন, তাতে ভারতীয় শিবিরে নতুন উন্মাদনা তৈরি হয়েছে। বেশ কিছুদিন লন্ডনে থেকে বিরাট কোহলি হাজির হয়েছেন অনুশীলনে। এদিন প্রায় ৪৫ মিনিট দাপটের সঙ্গে নেটে ব্যাট করতে দেখা গেল বিরাটকে। ইংল্যান্ডের বিরুদ্ধে বিরাট ভারতীয় দলে ছিলেন না। শেষ টেস্ট ম্যাচ খেলেছেন দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে। অন্যদিকে বল হাতে তৈরি হচ্ছেন যশপ্রীত বুমরা। বুমরাকে আগেও দেখা গেছে যে কোনও খেলায় তিনি চমক দেখিয়ে প্রতিপক্ষ দলের ব্যাটসম্যানদের নাজেহাল করে দিয়েছেন। বুমরা কি পারবেন বাংলাদেশের বিরুদ্ধে আগ্রাসী ভূমিকা নিয়ে বল করতে? তিনি নিজে আত্মবিশ্বাসী। ভারতকে জেতানোর জন্য তিনি সবরকম চেষ্টা করবেন। এদিন নেটে অনেকক্ষণ বল করতে দেখা গিয়েছে বুমরাকে। দু’টি টেস্ট ম্যাচের পরে তিনটি টি-টোয়েন্টি ম্যাচ খেলবে ভারত ও বাংলাদেশ। অবশ্য টি-টোয়েন্টি ম্যাচে রোহিত শর্মা ও বিরাট কোহলিকে দেখতে পাওয়া যাবে না। হয়তো সেই কারণেই সবার আগে টেস্ট ম্যাচকেই পাখির চোখ করে খেলোয়াড়দের নতুন ভূমিকায় দেখতে পাওয়া যাবে। আগামী বছর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। এই মুহূর্তে ভারতীয় দল লড়াইয়ে এক নম্বরে রয়েছে। তাই বাংলাদেশকে হারিয়ে ফাইনালে খেলার জায়গাটা আরও পাকা করে নিতে চায় ভারতীয় দল।