বৃষ্টিতে ভেস্তে গেল প্রথম দিনের ভারত ও নিউজিল্যান্ডের ম্যাচ

সেই আশঙ্কাই সত্যি হলো। ভারত ও নিউজিল্যান্ডের প্রথম টেস্টের প্রথম দিনের খেলা ভেস্তে গেল বৃষ্টিতে। এক বলও গড়াল না। বাজিমাত করলেন বরুণ দেবতা। এমনকি টস করাও সম্ভব হয়নি। আম্পায়াররা দুই-তিনবার মাঠে গিয়ে অবস্থা পরীক্ষা করে প্যাভিলিয়নে ফিরে আসেন। মধ্যাহ্নভোজের শেষে মাঠ পরিদর্শন করে আম্পায়াররা এ দিনের খেলা হবে না বলে ঘোষণা করে দেন। কোনওভাবে খেলা হওয়ার সম্ভাবনা না থাকায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। তখন বেশ কিছু দর্শক গ্যালারিতে উপস্থিত ছিলেন। আবহাওয়া অফিস থেকে বলা হয়েছে আগামী দুই দিন বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে।

তখনও বৃষ্টি হচ্ছে। মুসলধারে না হলেও বৃষ্টির বিরাম নেই। বুধবার চিন্নাস্বামী স্টেডিয়ামে চাতা মাথায় বিরাট কোহলি ড্রেসিং রুম থেকে মাঠে আসেন। কোহলিকে দেখে দর্শকরা আনন্দে উদ্বেল হয়ে ওঠেন। তারপরে তিনি ইন্ডোর স্টেডিয়ামে বেশ কিছুক্ষণ সময় অতিবাহিত করেন। আসলে কোহলির কাছে বেঙ্গালুরুর মাঠ বলতেই ঘরের মাঠ। আসলে আইপিএল ক্রিকেটে আরসিবি’র হয়ে দীর্ঘদিন খেলে চলেছেন। তাঁর প্রিয় মাঠ। বাংলাদেশের বিরুদ্ধে ভারতের খেলা চলাকালীন কানপুরে বৃষ্টিতে দু’দিন খেলা বন্ধ থাকার পরে খেলা শুরু হয়েছিল। সেই খেলায় ভারত আড়াই দিনে বাংলাদেশকে দুরমুশ করে দেয়। যদি আরও দু’দিন বৃষ্টি হয়, সেক্ষেত্রে প্রথম টেস্ট ম্যাচ অমিমাংসিতভাবে শেষ হওয়া ছাড়া কোনও পথ নেই।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের টেবিলে এক নম্বরে রয়েছে ভারত। ইতিমধ্যে ভারত ১১টি ম্যাচের মধ্যে ৮টিতে জয় তুলে নিয়েছে। দু’টিতে হার স্বীকার করেছে। আর একটি ম্যাচ ড্র হয়েছে। দ্বিতীয় স্থানে রয়েছে অস্ট্রেলিয়া। ভারতের টিকিট নিশ্চিত হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে খেলার জন্য যদি আটটি টেস্ট ম্যাচের জন্যে তিনটিতে জিততে পারে। নিউজিল্যান্ডকে হোয়াইটওয়াশ করতে পারলে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপে খেলার রাস্তা পাকা হয়ে যাবে। তা না হলে অস্ট্রেলিয়া সফরের জন্য অপেক্ষা করতে হবে। যদি নিউজিল্যান্ডের বিরুদ্ধে একটা টেস্ট ড্র হয় অস্ট্রেলিয়ার বিরুদ্ধে একটা ম্যাচ জিততেই হবে। এখন অপেক্ষা।