• facebook
  • twitter
Wednesday, 18 September, 2024

আই লিগকে ঢেলে সাজাচ্ছে ফেডারেশন

এবার থেকে অবনমন চালু হতে চলেছে। স্বাভাবিকভোবে লড়াইটা জোরদার হবে। সেই কারণে আই লিগের গুরুত্ব আংশগ্রহণকারী ক্লাবগুলোর কাছে অনেক বেড়ে যাবে।

ভারতীয় ফুটবলকে আরও বেশি গুরুত্ব দিয়ে আই লিগ ফুটবলকে ঢেলে সাজানোর পরিকল্পনা নিয়েছে সারা ভারত ফুটবল ফেডারেশন। সবারই জানা আছে ইন্ডিয়ান সুপার লিগ ফুটবল ভারতের পয়লা নম্বর টুর্নামেন্ট। তাই এই টুর্নামেন্টে খেলবার জন্যে সব ফুটবলাররা আগ্রহ প্রকাশ করেন। পাশাপাশি প্রচুর অর্থের বিনিময়ে ফুটবলাররা চুক্তিবদ্ধ হন দলের সঙ্গে। অন্যান্য ফুটবল টুর্নামেন্ট সেইভাবে গুরুত্ব পায় না। অতীতে আই লিগ ফুটবলকে পয়লা নম্বর টুর্নামেন্ট হিসেবে স্বীকৃতি পেয়েছিল। কিন্তু আইএসএল শুরু হওয়ার সঙ্গে সঙ্গে আই লিগের জৌলস হারিয়ে যেতে থাকে। ক্লাবগুলোও সেইভাবে খেলবার আগ্রহ করতো না। তখন আই লিগ খেলা কোনও দল আইএসএলে খেলবার সুযোগ ছিল না।

তবে এখন আই লিগ ফুটবলে সেরা দল আইএসএল ফুটবলে খেলবার ছাড়পত্র পাচ্ছে। যেমন চলতি মরশুমে কলকাতার মহামেডান স্পোটিং ক্লাব খেলতে চলেছে। কলকাতা থেকে তিনটি দল অর্থাৎ মোহনবাগান সুপার জায়ান্টস ও মহমেডান স্পোর্টিং ক্লাব খেলছে আইএসএল টুর্নামেন্ট। এই নির্দশন অন্য কোনও রাজ্যের নেই। আর এবার থেকে অবনমন চালু হতে চলেছে। স্বাভাবিকভোবে লড়াইটা জোরদার হবে। সেই কারণে আই লিগের গুরুত্ব আংশগ্রহণকারী ক্লাবগুলোর কাছে অনেক বেড়ে যাবে।

ইতিমধ্যে ক্লাবগুলোর কর্মকর্তাদের সঙ্গে আলোচনায় বসেছিলেন ফোডোরেশনের সভাপতি কল্যাণ চৌবে। সবার সঙ্গে আলোচনা শেষে আই লিগ ফুটবলের গুরুত্ব অনুষ্ঠান করে একাট টাস্ক ফোর্স তৈরি করা হয়েছে। আই লিগ ফুটবলকে কীভাবে আরও এগিয়ে নিয়ে যাওয়া যায় সেই বিষয়ে একাট রূপরেখা তৈরি করা হবে। এই টাস্ক ফোর্স চলতি মাসের মাঝামাঝি একটা সুচিন্তিত রিপোর্ট জমা দেবে ফেডারেশনের কাছে। এই রিপোর্টে থাকবে আয়োজনের জন্য মাঠ, সম্প্রচার, ক্রীড়াসুচি ও বাজেট ক্ষেত্রে কী কী বদল করা হবে ফুটবলের স্বার্থে। সেই প্রস্তাব কীভাবে সার্থক রূপ দেওয়া যায় তার চেষ্টা করবে ফেডারেশন।

ফেডারেশনের সভাপতি কল্যাণ চৌবে। আশা করেন সব ক্লাবগুলোর কর্মকর্তারা সহমত পোষণ করে সমন্বয়ের প্রয়াসে আই লিগ ফুটবলে নব জাগরণ ঘটবে।