কানপুর টেস্টে বাংলাদেশকে হারিয়ে সিরিজ জয় ভারতের

টেস্ট ম্যাচে টি-টোয়েন্টির মতো পারফরম্যান্স করেই বাংলাদেশকে হারিয়ে দিল ভারত। রোহিত শর্মা, যশস্বীদের খেলায় ধরা পড়ল টি-টোয়েন্টির ঝলক। কানপুর টেস্টে বাংলাদেশকে ৭ উইকেটে হারাল টিম ইন্ডিয়া। ২-০ ব্যবধানে সিরিজ জয় ভারতের। কানপুর টেস্টে ভারতের বোলারদের বিরুদ্ধে কিছুটা লড়াই করেন বাংলাদেশের মোমিনুল হক ও শাদমান ইসলাম। শাকিব আল হাসান ও মুশফিকুররা ব্যাট হাতে পুরোপুরি ব্যর্থ। প্রথম টেস্টেও বাংলাদেশের বিরুদ্ধে ২৮০ রানে বড় জয় পায় রোহিত শর্মারা।

বৃষ্টির জন্য কানপুর টেস্টের দ্বিতীয় ও তৃতীয় দিনে খেলা হয়নি। তারপরেও মাত্র আড়াই দিনে টেস্ট জিতে নিল ভারত। ২২ গজে রোহিত, বুমরাহ, জাদেজাদের দাপটে ক্রমশ ম্যাচ থেকে হারিয়ে যায় বাংলাদেশ। দ্বিতীয় ইনিংসে হাফ সেঞ্চুরি করেন শাদমান ইসলাম। কাজে এল না শাদমানের লড়াই। প্রথম ইনিংসে মোমিনুল হক সেঞ্চুরি করলেও দ্বিতীয় ইনিংসে ধারাবাহিকতা ধরে রাখতে পারেনি। দ্বিতীয় ইনিংসে অশ্বিন, জাদেজা ও বুমরাও ৩টি করে উইকেট পান।

প্রসঙ্গত, ভারত ও বাংলাদেশের দ্বিতীয় টেস্ট ম্যাচে প্রথম দিনে ৩৫ ওভার বল করার পরেই বৃষ্টিতে তা ভেস্তে যায়। তারপরের দু’দিন অঝোরে বৃষ্টি হওয়ায় ও মাঠ ভিজে থাকার কারণে একটা বলও উইকেটে পরেনি। তবে সোমবার রোদ্দুর হওয়াতে চতুর্থদিনের খেলা শুরু হওয়ার পরেই বাংলাদেশের বিরুদ্ধে ভারতীয় ব্যাটসম্যানরা চমক দেখালেন। এমনকি টেস্টের ইতিহাসে দ্রুততম ৫০ রানের রেকর্ডও গড়লেন রোহিতর শর্মারা।


মাত্র ১০.১ ওভারে ১০০ রান! তাও টেস্ট ক্রিকেটে। খানিক অবিশ্বাস্য মনে হলেও বাংলাদেশের বিরুদ্ধে এই কাণ্ডটিই ঘটিয়ে ফেলল টিম ইন্ডিয়া। বৃষ্টিবিঘ্নিত কানপুরে টেস্ট ক্রিকেটের ইতিহাসে দ্রুততম ৫০ এবং ১০০ রান করল ভারত। তাতে বোঝা যায় বাংলাদেশের বোলারদের কোনও পাত্তাই দেননি ভারতীয় ব্যাটসম্যানরা।