বুদ্ধদেবের স্মরণসভায় সৌরভ

বাংলার প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য গত ৮ আগস্ট প্রয়াত হন। এই খবর সেসময় ভারতের প্রাক্তন অধিনায়ক সৌরভ গাঙ্গুলির কাছে পৌঁছতেই তিনি শোকাচ্ছন্ন হয়ে পড়েন। তখন তিনি মুম্বইতে ছিলেন। এমনকি কলকাতায় ফিরে আসার পরে শেষযাত্রায় ছুটে এলেও শেষ পর্যন্ত জনতার ভিড়ে তিনি পৌঁছতে পারেননি। তবে বৃহস্পতিবার কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়ার ব্যবস্থাপনায় নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে বৃহস্পতিবার প্রয়াত বুদ্ধদেব ভট্টাচার্যের স্মরণসভায় উপস্থিত ছিলেন সৌরভ গাঙ্গুলি এবং তাঁর দাদা সিএবি’র সভাপতি স্নেহাশিস গাঙ্গুলি।

স্মরণসভায় শ্রদ্ধা জানিয়ে সৌরভ বলেন, প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য খেলাপাগল মানুষ ছিলেন। আমার সঙ্গে ভালো সম্পর্ক ছিল। যখনই দেখা হত, তখনই তিনি ক্রিকেট নিয়ে আলোচনা করতেন। আমি যখন ক্যাপ্টেন ছিলাম, তখনও ক্রিকেট নিয়ে কথা বলতে ভালবাসতেন। বারবার বলতে শুনেছি, পঙ্কজ রায়ের ক্রিকেট খেলা নিয়েও। তিনি কখনওই রাজনীতি নিয়ে আমার সঙ্গে আলোচনা করেননি। যখন লর্ডসে শতরান করেছিলাম, তখন কলকাতায় ফিরে এলে আামাকে নাগরিক সংবর্ধনা দেওয়া হয়েছিল। ক্রিকেটের প্রতি তাঁর উৎসাহ ছিল। তাঁর স্মরণ সভায় উপস্থিত থাকতে পেরেছি, এটাই বড় কথা। এদিন প্রয়াত বুদ্ধদেব ভট্টাচার্যের স্ত্রীর সঙ্গে দেখা করে শ্রদ্ধা নিবেদন করেন সৌরভ।

এখানে উল্লেখ করা যেতে পারে, বুদ্ধদেব ভট্টাচার্য যখন মুখ্যমন্ত্রী ছিলেন, তখন সিএবি’র নির্বাচনে সভাপতি পদে পুলিশ কমিশনার প্রসূন মুখার্জিকে প্রার্থী করেছিলেন জগমোহন ডালমিয়ার বিরুদ্ধে। আর সহসচিব পদে দাঁড়িয়েছিলেন সৌরভের দাদা স্নেহাশিস গাঙ্গুলি। ওই নির্বাচনে প্রসূন মুখার্জি এবং স্নেহাশিস গাঙ্গুলি জয়লাভ করেছিলেন। সেই সময় সৌরভ গাঙ্গুলিও তাঁদের পাশে দাঁড়িয়েছিলেন। তাই স্নেহাশিস গাঙ্গুলি আজকের এই স্মরণসভায় উপস্থিত থেকে শ্রদ্ধা জানান প্রয়াত বুদ্ধদেব ভট্টাচার্যকে।