• facebook
  • twitter
Sunday, 8 September, 2024

২০ বছর আগের রেকর্ড ভেঙে স্মৃতি-শেফালি মহিলাদের টেস্টে সর্বোচ্চ ওপেনিং জুটি

নিজস্ব প্রতিনিধি- ২০ বছর আগের রেকর্ড ভেঙে দিলেন ভারতীয় মহিলা ক্রিকেট দলের দুই তারকা ওপেনার স্মৃতি মন্ধানা এবং শেফালি বর্মা। ২০০৪ সালের পাকিস্তানের কিরণ বালুচ এবং সাজিদা শাহের্ ওপেনিং জুটির সর্বোচ্চ রানের পার্টনারশিপ রেকর্ড ছিল। সেই রেকর্ড ভেঙে মহিলাদের টেস্ট ম্যাচে সর্বোচ্চ রানের ওপেনিং জুটি হলেন স্মৃতি-শেফালি। প্রোটিয়ার বিরুদ্ধে গত টেস্ট ম্যাচে ভারতের কন্যাদের দাপট

নিজস্ব প্রতিনিধি- ২০ বছর আগের রেকর্ড ভেঙে দিলেন ভারতীয় মহিলা ক্রিকেট দলের দুই তারকা ওপেনার স্মৃতি মন্ধানা এবং শেফালি বর্মা। ২০০৪ সালের পাকিস্তানের কিরণ বালুচ এবং সাজিদা শাহের্ ওপেনিং জুটির সর্বোচ্চ রানের পার্টনারশিপ রেকর্ড ছিল। সেই রেকর্ড ভেঙে মহিলাদের টেস্ট ম্যাচে সর্বোচ্চ রানের ওপেনিং জুটি হলেন স্মৃতি-শেফালি।

প্রোটিয়ার বিরুদ্ধে গত টেস্ট ম্যাচে ভারতের কন্যাদের দাপট ছিল দেখার মতো। শুক্রবার দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টস জিতে টিম ইন্ডিয়া প্রথমেই ব্যাট করতে নেমেছিল। ওপেনার শেফালি বর্মা এবং স্মৃতি মন্ধানা মিলে পার্টনারশিপে রানের পাহাড় তুলে দিয়েছিল। ওপেন করতে নেমে প্রথম উইকেটে ২৯২ রানের পার্টনারশিপ করে ফেলেন তাঁরা। স্মৃতি ১৪৯ করে আউট হয়ে গেলেও, ১৫০ পার করে দেন শেফালি। মহিলাদের টেস্টের ইনিংসে দুই ওপেনারের সেঞ্চুরি করার ঘটনা বিরল। এর আগে পাকিস্তানের পার্টনারশিপ জুটি কিরণ-সাজিদা ২০০৪ সালে প্রথম উইকেটে ২৪১ রান করে সর্বোচ্চ রানের পার্টনারশিপ রেকর্ড করেছিলেন।

এদিন যা ছাপিয়ে গেল স্মৃতি-শেফালির জুটি। মাত্র ৮ রানের জন্যে এই জুটি তিনশোর মাইলস্টোন স্পর্শ করতে পারেনি ঠিকই, ২০ বছর আগের এই পার্টনারশিপ রেকর্ড ভাঙতে তাঁরা সক্ষম হয়েছেন। কিরণ-সাজিদাদের আগে এই রেকর্ড ছিল ইংল্যান্ডের ঝুলিতে। ২০০২ সালে লখনউতে ভারতের বিরুদ্ধে ইংল্যান্ডের ক্যারোলিন আটকিন্স এবং আরান ব্রিন্ডল ২০০ রানের পার্টনারশিপ করেছিলেন।

শেফালি মহিলাদের টেস্টে সেঞ্চুরি করা সবচেয়ে কম বয়সী ভারতীয় ব্যাটারের তালিকায় নাম তুলেছে। তালিকার দ্বিতীয় স্থানে আছেন তিনি। এই তালিকায় শীর্ষে রয়েছেন মিতালি রাজ।