• facebook
  • twitter
Monday, 16 September, 2024

বিশ্বকাপে দলে জায়গা না পেয়ে রোহিত, দ্রাবিড়কে টেনে আনলেন শামি

“আমার অভ্যাস হয়ে গিয়েছে। ২০১৫, ২০১৯, ২০২৩-এ একই অবস্থা হয়েছে। শুরুতে জায়গা পায়নি। কিন্তু একবার পাওয়ার পরে এমন খেলেছি যে আমাকে আর বসানোর কথা কেউ ভাবেনি।”

গত বছর ভারতের মাটিতে একদিনের বিশ্বকাপ ক্রিকেটে ভারতীয় দলে দ্রুতগামী বোলার মহম্মদ শামি জায়গা পেরয়েছিলেন। কিন্তু ২০২৩ সালে এক দিনের বিশ্বকাপে প্রথম চারটি ম্যাচে বোলার মহম্মদ শামি জায়গায়ই পাননি। তবে পরবর্তী সময়ে প্রথম একাদশে জায়গা পাওয়ার পরেই সবচেয়ে বেশি উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছিলেন মহম্মদ শামি। সেই বিষয়ে মুখ খুললেন শামি।

প্রথম চারটি ম্যাচ বেঞ্চে বসে কাটাতে হয়েছিল তাঁকে। প্রথম একাদশে সুযোগ পাননি। পরের সাতটি ম্যাচে ২৪টি উইকেট নিয়ে বিশ্বকাপের সর্বাধিক উইকেট শিকারি হয়েছিল মহম্মদ শামি। প্রথম চারটি ম্যাচে তাঁকে না খেলানো নিয়ে মুখ খুলেছেন শামি। তিনি টেনে এনেছেন অধিনায়ক রোহিত শর্মা ও তৎকালীন কোচ রাহুল দ্রাবিড়কে।

সম্প্রচারকারী চ্যানেলে একটি অনুষ্ঠানে রোহিত ও দ্রাবিড়ের সঙ্গে উপস্থিত ছিলেন শামি। সেখানে তিনি জানান, তিনটি একদিনের বিশ্বকাপেই একই অবস্থা হয়েছে তাঁর। শামি বলেন, “আমার অভ্যাস হয়ে গিয়েছে। ২০১৫, ২০১৯, ২০২৩-এ একই অবস্থা হয়েছে। শুরুতে জায়গা পায়নি। কিন্তু একবার পাওয়ার পরে এমন খেলেছি যে আমাকে আর বসানোর কথা কেউ ভাবেনি।”

তার পরেই রোহিত, দ্রাবিড়ের কথা বলেন শামি। ভারতীয় পেসার বলেন, “পরিশ্রম করা ছাড়া তো আমার কোনও উপায় নেই। তাই সবসময় আমি তৈরি থাকি। সুযোগ পেলে নিজের সেরাটা দিই। কিন্তু সেটা তো সুযোগ পেলে তবেই করতে পারব। না পেলে তো বেঞ্চে বসে শুধু জল খাওয়াতে পারি। জায়গা দেওয়া তো পুরোটাই অধিনায়ক ও কোচের উপরেই নির্ভর করছে।” এই কথা বলেই রোহিত ও দ্রাবিড়ের দিকে তাকান তিনি। অবশ্য হাসি মুখে। শামির কথা শুনে হেসে ফেলেন রোহিত, দ্রাবিড়ও।

এক দিনের বিশ্বকাপের পর থেকে আর মাঠে নামেননি শামি। অস্ত্রোপচার হয়েছে তাঁর। তারপর ধীরে ধীরে সুস্থ হয়ে উঠছেন। তবে তিনি মাঠে নামবেন তা এখনও নিশ্চিত নয়। সামনেই বাংলাদেশ সিরিজ। সেখানে শামির খেলা অনিশ্চিত। তবে নিউজিল্যান্ড ও তারপরে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দেখা যেতে পারে তাঁকে।