বাংলার অনুশীলনে এলেন না শামি

প্রথমে শোনা গিয়েছিল মহম্মদ শামি পুরোপুরি সুস্থ হয়ে গেছে। গত বিশ্বকাপ ক্রিকেটে ভারতের হয়ে ফাইনাল খেলায় চোট নিয়েই অংশ নিয়েছিলেন শামি। খেলা শেষ হবার পরেই তিনি বিদেশে চলে গিয়েছিলেন চিকিৎসার জন্য। সেখানে তাঁর পায়ের গোড়ালিতে অস্ত্রোপচার হয়। তারপরে দেশে ফিরে ঘরোয়া ক্রিকেটে অংশ নেবার জন্য বলা হয়েছিল। ভারতীয় দলে আবার ফিরে আসার জন্য ঘরোয়া ক্রিকেটে ফলাফলের উপর নির্ভর করতে হবে। সিএবি সূত্রের খবর, শামি এখনও সুস্থ হতে পারেননি। বাংলা দলের সঙ্গে অনুশীলনে যোগ দেওয়ার বিষয়েও কিছু জানাননি।

বাংলার হয়ে রঞ্জি ট্রফির প্রথম দুই ম্যাচে প্রত্যাবর্তনের সম্ভাবনা ক্ষীণ মহম্মদ শামির। তারপর থেকে প্রতিযোগিতামূলক ক্রিকেটে ফিরতে পারেননি শামি। আশা করেছিলেন, বাংলার হয়ে রঞ্জিতে দু’টি ম্যাচ খেলে ফিরবেন টেস্ট দলে। কিন্তু সেই আশা পূরণ নাও হতে পারে।

সিএবি সূত্রের খবর, শামি এখনও সুস্থ হতে পারেননি। বাংলা দলের সঙ্গে অনুশীলনে যোগ দেওয়ার বিষয়েও কিছু জানাননি। আদৌ বাংলা দলে তিনি যোগ দিতে পারবেন কি না। সে বিষয়ে কিছু বলতে পারছেন না বাংলা দলের কোচ লক্ষ্মীরতন শুক্লও।
লক্ষ্মীরতন বলেছেন, ‘‘রঞ্জি ট্রফিতে শুরুর দিকে শামিকে পেলে ভাল হত।’ জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি সূত্রে খবর, গোড়ালিতে সামান্য ফুলে গিয়েছে শামির। আপাতত তিনি আর বোলিং করছেন না।


বাংলার রঞ্জি অভিযান শুরু ১১ অক্টোবর। প্রতিপক্ষ উত্তরপ্রদেশ। সেই ম্যাচে যে শামি ফিরছেন না, এ বিষয়ে নিশ্চিত বাংলা দল। দ্বিতীয় ম্যাচ ১৮ অক্টোবর ইডেনে। প্রতিপক্ষ বিহার। সেই ম্যাচেও তাঁকে পাওয়ার আশা খুবই কম। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ভারতের দ্বিতীয় টেস্ট দলেও ফিরবেন কিনা সন্দেহ।

অস্ট্রেলিয়া সফরের জন্য শামিকে খুবই প্রয়োজন ভারতীয় দলের। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্ট সিরিজ শুরু ২২ নভেম্বর। মহম্মদ শামি তার আগে পুরোপুরি ফিট হয়ে যাবেন বলে সবাই আশা করছেন।