• facebook
  • twitter
Monday, 16 September, 2024

বাংলার হয়ে খেলতে পারেন শামি

বাংলার হয়ে খেলার সম্ভাবনা রয়েছে মহম্মদ শামির

আগামী মাসে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজ খেলতে যাবে ভারতীয় ক্রিকেট দল। ভারতীয় দলে মহম্মদ শামি জায়গা পাবেন কিনা, তা নিয়ে সন্দেহ তৈরি হয়েছে। অনিশ্চিত মহম্মদ শামিকে হয়তো দেখা যেতে পারে রঞ্জি ট্রফিতে বাংলার হয়ে খেলতে। এখানে উল্লেখ করা যেতে পারে গতবছর ঘরের মাঠে বিশ্বকাপ ক্রিকেটে ভারতীয় দলের হয়ে প্রতিনিধিত্ব করে ফাইনাল পর্যন্ত পৌঁছে গিয়েছিলেন। শামি ওই প্রতিযোগিতায় দারুণ পারফর্ম করেছিলেন। তখন তাঁর পায়েও চোট ছিল। পরবর্তী সময়ে ওই চোট নিয়ে তিনি বেশ চিন্তিত হয়ে পড়েন। এমনকি তাঁর পায়ের গোড়ালিতে অপারেশন করা হয়। বিদেশে গিয়ে অপারেশন করে আসেন। তারপরে বেশ কিছুদিন জাতীয় ক্রিকেট একাডেমিতে রিহ্যাবে ছিলেন শামি।

রিহ্যাব থেকে অল্প কিছুদিন আগে নেটে প্র্যাকটিশ করতে এসেছিলেন তিনি। নেটে হালকা বোলিংও করেন। কিন্তু সেইভাবে দৌড়িয়ে তিনি নিজেকে তুলে ধরতে পারেননি। পুরোপুরি তাঁর চোট নিরাময় হয়ে গিয়েছে, তা কখনওই বলা হচ্ছে না। সেই কারণে বাংলাদেশ সফরে শামিকে কোনওভাবেই ভারতীয় দলে দেখা যাবে না। শামিকে জাতীয় দলে ফিরতে গেলে আরও কিছুদিন অপেক্ষা করতে হবে। এরপরে এ বছরে শেষের দিকে ভারতীয় দল অস্ট্রেলিয়া সফরে যাবে। সেখানে পাঁচটি টেস্ট সিরিজ হবে। ওই সিরিজে শামির ভূমিকা অবশ্যই প্রয়োজন আছে বলে বিসিসিআইয়ের কর্মকর্তাদের পাশে কোচও মনে করেন। তার আগে শামিকে দেখা যাবে প্রথম শ্রেণির ঘরোয়া ক্রিকেটে খেলতে।

ঘরোয়া ক্রিকেটে কয়েকটি ম্যাচ খেলে শামি নিজেকে যদি ফিট বলে মনে করেন, তাহলেই ভারতীয় দলে তাঁর জায়গা হতে পারে। আগামী ১১ অক্টোবর থেকে রঞ্জি ট্রফি ক্রিকেট শুরু হচ্ছে। ওই টুর্নমেন্টে বাংলার হয়ে খেলার সম্ভাবনা রয়েছে মহম্মদ শামির। কয়েকদিন আগে কলকাতায় ঘুরে গেছেন শামি। এমনকি প্র্যাকটিসে গিয়ে ক্রিকেটারদের সঙ্গে বেশকিছুটা সময় অতিবাহিত করেন। এমনকি কোচের সঙ্গেও কথা বলেছেন। সেই কারণেই হয়তো তিনি বলতে চেয়েছেন কোচকে প্রয়োজনে তিন-চারটে ম্যাচ তিনি খেলতে চান।

বাংলার প্রথম ম্যাচ আগামী ১১ অক্টোবর উত্তরপ্রদেশের বিরুদ্ধে। আবার অন্যদিকে নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজ শুরু হবে ২০ অক্টোবর থেকে। যার ফলে বোর্ডের তরফ থেকে শামিকে রঞ্জি ট্রফি ক্রিকেটে একটি ম্যাচ খেলিয়ে ভারতীয় দলে খেলানোর কথা ভাবা হচ্ছে। তিনি দীর্ঘদিন মাঠের বাইরে রয়েছেন। তাই শামি নিজেও রঞ্জি ট্রফি খেলার আগ্রহ প্রকাশ করেছেন। শুধু তাই নয়, টেস্টে নামার আগে শামি লাল বলেও খেলে নিতে চাইছেন।