গ্রেপ্তারের ভয়ে বাংলাদেশে এখনই ফিরছেন না শাকিব

ভারত ও বাংলাদেশের টেস্ট সিরিজ খেলা চলাকালীন বাংলাদেশের নির্ভরযোগ্য ক্রিকেটার শাকিল আল হাসানের কাছে বড় চাপ সৃষ্টি হয়েছে। তাঁর বিরুদ্ধে খুনের মামলা দায়ের করা হয়েছে বাংলাদেশের প্রশাসনের পক্ষ থেকে। অবশ্য এই দায়ের করা মামলা শাকিবের বিরুদ্ধে হয়েছিল, যখন তিনি পাকিস্তানে খেলছেন। তখনই সিদ্ধান্ত নিয়ে ফেলেছিলেন দেশে না ফিরে তিনি লন্ডনে চলে যাবেন এবং লন্ডন থেকেই ভারতে খেলতে আসবেন। বাংলাদেশ ক্রিকেট কন্ট্রোল বোর্ডের পক্ষ থেকে যখন দলের সদস্যদের নাম ঘোষণা করা হয়েছিল, তারপরেই শাকিব ওই সিদ্ধান্ত নিয়েছিলেন। শাকিব শুধু খুনের মামলার পাশাপাশি দেশে অশান্তি ছড়ানোর জন্য তাঁর ভূমিকা ছিল বলে অভিযোগ রয়েছে। আসলে প্রাক্তন প্রধানমন্ত্রী শেখ হাসিনার পদত্যাগের পরেই বাংলাদেশে তিনি আর পা রাখেননি। শোনা যাচ্ছে, ভারতের বিরুদ্ধে কানপুরে দ্বিতীয় টেস্ট ও তিনটি টি-টোয়েন্টি ম্যাচের পরে শাকিব আল হাসান হয়তো বাংলাদেশে ফিরে যাবেন না। কারণ বাংলাদেশে শাকিব পা রাখলেই হয়তো গ্রেপ্তার হবেন। সেই কারণেই এখনই তিনি দেশে ফিরছেন না।

শাকিব আল হাসান সহ ১৪৭ জনের বিরুদ্ধে খুনের মামলা হয়েছে। যদিও তাতে দেশে ফিরলে শাকিব গ্রেফতার হবেন না বলেই মনে করছেন বাংলাদেশের অন্তর্বর্তী সরকারের আইন উপদেষ্টা আসিফ নজরুল। তিনি বলেন, “শাকিবের বিরুদ্ধে তো একটা মামলা হয়েছে। আমি আশা করছি ও দেশে ফিরলে গ্রেফতার হবে না। আমি জানতে পেরেছি পুলিশকে বলা হয়েছে যতটা সম্ভব সহানুভূতি দেখাতে।” আশা করলেও শাকিবের বিরুদ্ধে যে কোনও পদক্ষেপ করা হবে না সে বিষয়ে নিশ্চিত ভাবে কিছু বলতে পারেননি আসিফ। সেই সংশয় রয়েছে শাকিবের।

শাকিবকে দেশে ফেরার বার্তা দিয়েছেন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের কর্তা শাহরিয়ার নাফিস। তিনি বলেন, “মুখ্য উপদেষ্টা, আইন উপদেষ্টা ও ক্রীড়া উপদেষ্টা নিজেদের বক্তব্যে শাকিবের বিষয়টা স্পষ্ট করে দিয়েছেন। বাংলাদেশ সরকার থেকে স্পষ্ট বার্তা দেওয়া হয়েছে যে কাউকে বেআইনি ভাবে হেনস্থা করা হবে না। চোট বা নির্বাচন সংক্রান্ত কোনও সমস্যা না থাকলে শাকিবের বাংলাদেশের মাটিতে খেলতে কোনও সমস্যা হওয়ার কথা নয়। ও দেশের মাটিতে খেলতেই পারে।”


ক্রিকেটার হওয়ার পাশাপাশি একটা রাজনৈতিক পরিচয়ও রয়েছে শাকিবের। হাসিনার দল আওয়ামি লিগের সাংসদ তিনি। তাই তাঁর বিরুদ্ধেও ক্ষোভ রয়েছে বাংলাদেশের জনতার। আন্দোলনের চাপে হাসিনা যখন পদত্যাগের পরে দেশ ছাড়ছেন তখন কানাডায় লিগ ক্রিকেট খেলছিলেন শাকিব। সেখান থেকে সরাসরি পাকিস্তানে খেলতে যান তিনি। সিরিজ় চলাকালীনই শাকিবের বিরুদ্ধে খুনের অভিযোগে মামলা দায়ের হয়। তাঁকে দেশে ফেরত পাঠানোর কথাও হয়েছিল। কিন্তু শাকিবের পাশে দাঁড়িয়েছিল বাংলাদেশ ক্রিকেট দল। পরে পাকিস্তান থেকে আবার ইংল্যান্ডে কাউন্টি খেলতে যান শাকিব। সেখান থেকে ভারতে আসেন। এখন দেখার ভারতে সিরিজ় শেষে শাকিব বাংলাদেশে ফিরছেন না, তাঁর শরীরী ভাষা স্পষ্ট হয়ে উঠেছে।