আজ নিউজিল্যান্ডকে চ্যালেঞ্জ জানাতে তৈরি রোহিত ব্রিগেড

প্রথম টেস্ট ম্যাচে ভারতীয় দল ৮ উইকেটে হার স্বীকার করেছিল নিউজিল্যান্ডের কাছে। তবে ওই ম্যাচের দ্বিতীয় ইনিংসে দলকে লড়াইয়ে ফেরানোর প্রধান কাণ্ডারি ছিলেন সরফরাজ খান। ১৫০ রান করেন দ্বিতীয় ইনিংসে। কিন্তু তার পরেও পুণে টেস্টে প্রথম একাদশে জায়গা না-ও হতে পারে সরফরাজ়ের। বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা টেস্টে ভারতের প্রথম একাদশে কারা থাকতে পারেন? দলে জায়গা না পাওয়ার জন্য এক সময় ভারতীয় বোর্ডের বিরুদ্ধে নাম না করে অভিযোগ করেছিলেন সরফরাজ খান। দলে জায়গা পাওয়ার পর নিজেকে প্রমাণ করেছেন। গত ম্যাচে দলকে লড়াইয়ে ফেরানোর প্রধান কাণ্ডারি ছিলেন তিনি। ১৫০ রান করেন দ্বিতীয় ইনিংসে। কিন্তু তার পরেও পুণে টেস্টে প্রথম একাদশে জায়গা না-ও হতে পারে সরফরাজ়ের। বৃহস্পতিবার থেকে শুরু হতে চলা টেস্টে ভারতের প্রথম একাদশে কারা থাকতে পারেন?

টেস্টে ভারতের হয়ে ওপেন করেন রোহিত শর্মা এবং যশস্বী জয়সওয়াল। ডানহাতি-বাঁহাতি জুটি তৈরি করেন তাঁরা। সেই সঙ্গে রয়েছে অভিজ্ঞতা এবং তারুণ্যের মিশেল। পুণেতেও তাঁদেরই দেখা যাবে ওপেন করতে। বেঙ্গালুরুতে যশস্বী রান না পেলেও তরুণ ওপেনারের বাদ পড়ার কোনও সম্ভাবনা নেই। অধিনায়ক রোহিতও খেলবেন।

বেঙ্গালুরুতে খেলতে পারেননি শুভমন গিল। তাঁর ঘাড়ে চোট ছিল। কিন্তু পুণে টেস্টের আগে তিনি সুস্থ। নেটে ঘণ্টার পর ঘণ্টা ব্যাট করেছেন। সাপোর্ট স্টাফেরা চলে যাওয়ার পরেও থ্রো ডাউন নিয়েছেন শুভমন।


ভারতের হয়ে টেস্টে চার নম্বরে ব্যাট করেন বিরাট কোহলি। গত ম্যাচে শুভমন না থাকায় তিন নম্বরে খেলানো হয়েছিল তাঁকে। ৭০ রানের ইনিংসও খেলেন। তবে শুভমন দলে ফিরলে নিজের পছন্দের জায়গা চার নম্বর ফিরে পাবেন বিরাট।
গত ম্যাচে রান পাননি লোকেশ রাহুল। বেঙ্গালুরুতে সেই ম্যাচেই সরফরাজ খান করেন ১৫০ রান। পুণেতে শুভমন ফিরলে সুযোগ পাবেন যে কোনও এক জন। লড়াই দু’জনের মধ্যে। ভারতীয় দল কাকে প্রাধান্য দেবে? অভিজ্ঞতা নাকি ফর্ম? রাহুলকে নিয়ে ভারতের কোচ গৌতম গম্ভীর বলেছেন, টিম ম্যানেজমেন্ট যেটা ভাল মনে করে সেটাই করে। আমার মতে রাহুল ভাল ব্যাট করছে। কানপুরে ভাল খেলেছে। কঠিন উইকেটে পরিকল্পনা অনুযায়ী খেলেছে। বড় রান সময়ের অপেক্ষা। তবে কি ১৫০ রান করেও পরের ম্যাচে সরফরাজ়কে বসতে হবে? সহকারী কোচ দুশখতেও রাহুলের পাশে দাঁড়িয়েছেন। তিনি বলেন, “সরফরাজ় আগের টেস্টে ভাল খেলেছে। কিন্তু রাহুল খারাপ খেলেনি। ওর ব্যাটে বল লাগছে। কোনও বল খেলতে গিয়ে ফস্কায়নি। তাই রাহুলকে নিয়ে চিন্তার কিছু নেই। মানসিক ভাবেও ভাল জায়গায় আছে। তবে ছ’জনের জায়গায় সাত জন খেলার জন্য তৈরি থাকলে এক জনকে তো বাদ পড়তে হবে। বৃহস্পতিবার সকালে পিচ দেখে সিদ্ধান্ত নেওয়া হবে।”

বেঙ্গালুরু টেস্টে খেলতে গিয়ে হাঁটুতে লেগেছিল পন্থের। গাড়ি দুর্ঘটনার সময় যে পায়ে তাঁর লেগেছিল, সেই পায়েই আবার চোট পেয়েছিলেন তিনি। ব্যাট করলেও বেঙ্গালুরু টেস্টে পন্থের বদলে উইকেটরক্ষক হিসাবে দায়িত্ব পালন করেন ধ্রুব জুরেল। কোচ গম্ভীর বলেন, “পন্থ একদম ঠিক আছে। তাঁর খেলায় কোনও সমস্যা হেবে না। কাল ও-ই উইকেটরক্ষক হিসাবে খেলবে।”

দ্বিতীয় টেস্টের আগে দলে নেওয়া হয়েছে ওয়াশিংটন সুন্দরকে। ডানহাতি স্পিনারকে দলে নেওয়া প্রসঙ্গে গম্ভীর বলেন, “নিউ জ়িল্যান্ড দলে অনেক বাঁ হাতি ক্রিকেটার রয়েছে। আমাদের এমন একজনকে দরকার ছিল যে বাঁ হাতি ব্যাটারদের ক্ষেত্রে বলটা বাইরে নিয়ে যেতে পারবে। আবারও বলছি, প্রথম একাদশ ঠিক হয়নি। কিন্তু ওয়াশিংটন সব সময়েই ভাল বিকল্প।”

ওয়াশিংটন যদি খেলেন সেক্ষেত্রে বাদ পড়তে পারেন কুলদীপ যাদব। রবিচন্দ্রন অশ্বিন এবং রবীন্দ্র জাডেজা খেলবেন। তাঁদের সঙ্গে খেলতে পারেন ওয়াশিংটন সুন্দর। বেঙ্গালুরু টেস্টে খেলেছিলেন যশপ্রীত বুমরা এবং মহম্মদ সিরাজ। পুণেতেও তাঁদের খেলতে দেখা যেতে পারে। অন্যদিকে নিউজিল্যান্ডের ক্রিকেটাররা প্রস্তুত রয়েছেন প্রথম টেস্টে ভারতীয় দলকে যেভাবে হারানো হয়েছে ঠিক সেইভাবে দ্বিতীয় টেস্টে জয় তুলে নেওয়া।