এবারে অবসরে রবিচন্দ্রন অশ্বিন

ভারত ও বাংলাদেশের টেস্ট সিরিজ হতে চলেছে চেন্নাইয়ের মাঠে আগামী ১৯ সেপ্টেম্বর থেকে। ঠিক তার আগেই অবসর নেওয়ার কথা ঘোষণা করলেন ভারতের অফিস্পিনার রবিচন্দ্রন অশ্বিন। তবে এই মুহূর্তে তিনি অবসর নিচ্ছেন তা অবশ্য প্রকাশ করেননি। ইচ্ছা প্রকাশ করে অশ্বিন বলেন, একদিন না একদিন সবাইকে অবসর নিতে হবে। তার জন্যে মানসিক প্রস্তুতি নেওয়া উচিত বলে তিনি মনে করেন। আরও কিছুদিন ভারতীয় দলের হয়ে খেলবার পরে এই ভাবনাকে বাস্তবে রূপ দিতে চান রবিচন্দ্রন অশ্বিন। বর্তমানে অশ্বিন দারুন ফর্মে রয়েছেন। আইসিসি-র বোলিং র্যা ঙ্কিংয়ে একেবারে শীর্ষে রয়েছেন অশ্বিন। স্বাভাবিকভাবে অশ্বিন আরও কিছুদিন হাত ঘোরাতে পারবেন।

রবিচন্দ্রন অশ্বিন বলেন, বয়স থমকে থাকে না। আর একটু বয়স বাড়লে নিশ্চয়ই অবসর নিয়ে নেবো। আসলে ধারাবাহিক খেলার জন্যে পরিশ্রম হচ্ছে। একটু বিশ্রাম নিয়ে আবার উইকেটে বল করতে ছুটে আসবো। এটা ঠিক সময় প্রতিদিনি ভালো যায় না। গত ৩-৪ বছর দারুন পরিশ্রম করে চলেছি। বয়স একটু বেশি হলে খেলা টি ছেড়ে দিতেই হবে। যখন দেখব ক্রিকেটের জন্যে আমার কিছু করণীয় নেই। ক্রিকেটে কিছু আর দেওয়া সম্ভব হচ্ছে না, তখনই অবসর নিয়ে ফেলবো। কারওর কিছু বলার থাকবে না। যতদিন খেলার মধ্যে থাকবো, ততদিন দলের জন্যে সেরা খেলাটা উপহার দিয়ে যেতে চাই।

আশ্বিন মনে করেন, যে কোনও ক্রিকেটার ৪০ বছর পর্যন্ত স্বছন্দে খেলতে পারনে। তিনি মনে করেন তাঁর ব্যক্তিগত কোনও চাহিদা নেই। ভালো খেলাটা সবচেয়ে পুরস্কার। নিজের জন্যে কোনও লক্ষ্য নেই। তবে অনিল কুম্বলে চান তাঁর রেকর্ডকে ভেঙে দিতে বড় ভূমিকা নিক অশ্বিন। ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত বার বার চোট পেয়েছেন অশ্বিন। ৩৭ বছর বয়সী অফস্পিনার রবিচন্দ্রন অশ্বিন ঘরের মাঠে বাংলাদেশের বিপক্ষে আত্মবিশ্বাসের সঙ্গে যেন বল করতে পারেন।