• facebook
  • twitter
Saturday, 28 September, 2024

আজ কানপুর ম্যাচে ভিলেন হতে পারে বৃষ্টি

ভারত-বাংলাদেশ দ্বিতীয় টেস্ট

রোহিত শর্মার নেতৃত্বে ভারতীয় ক্রিকেট দলের খেলোয়াড়রা সবাই খোলা মেজাজে রয়েছেন। আত্মবিশ্বাসে ভরপুর ভারতীয় শিবির দ্বিতীয় টেস্ট ম্যাচে খুব সহজেই আবার বাংলাদেশকে হারিয়ে সিরিজ নিজেদের দখলে রাখতে চাইছে। চেন্নাইয়ের মাঠে প্রথম টেস্ট ম্যাচ সাড়ে তিনদিনেই শেষ হয়ে যায়। ভারতের বোলারদের সঙ্গে মোকাবিলা করতে গিয়ে বাংলাদেশের ক্রিকেটাররা একেবারে ছত্রভঙ্গ হয়ে যান। যার ফলে ভারতের জয় তুলে নিতে কোনও বেগ পেতে হয়নি। তবে কি চেন্নাইয়ের মতো কানপুর টেস্টেও ভারতীয় দলের দাপটের কাছে বাংলাদেশ তাদের ছন্দ হারিয়ে ফেলবে? তবে এই মুহূর্তে যা খবর, ভিলেন হিসেবে বৃষ্টি খেলা করতে পারে।

ইতিমধ্যেই কানপুরের আবহাওয়া অফিস থেকে বলা হয়েছে, শুক্রবার সকালে বৃষ্টি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে সেই বৃষ্টি মুষলধারে না হলেও মাঝেমধ্যেই বৃষ্টি দেখা দেবে। তাই প্রথম দিনের খেলা নিয়ে সমস্যায় পড়তে হতে পারে দুই দলকে। বাংলাদেশের ক্রিকেটাররাও চেষ্টা করবেন কীভাবে ঘুরে দাঁড়ানো যায় তার পরিকল্পনা কষতে। কিন্তু মনে রাখতে হবে, শক্তিশালী ভারতের বিরুদ্ধে লড়াই করাটা সহজ হবে না বাংলাদেশের। পাকিস্তানের বিরুদ্ধে টেস্ট সিরিজ নিজেদের দখলে নেওয়ার পরেও বাংলাদেশ হুঙ্কার দিয়ে বলেছিল, ভারতের মাটিতে তারা জিততে এসেছে।

কিন্তু প্রথম টেস্টে তাদের চ্যালেঞ্জ বলতে যা বোঝায় তা দেখতে পাওয়া যায়নি। যার ফলে ভারতীয় দল প্রথম টেস্টে বাংলাদেশের বিরুদ্ধে ২৮০ রানে জয়লাভ করেছিল। এককথায় বলা যায়, লাল মাটির উইকেটে একেবারে মাথা উঁচু করে খেলতে পারেননি বাংলাদেশের ক্রিকেটাররা। শুক্রবার থেকেই দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরু হচ্ছে। সেখানে কি বাংলাদেশ লড়াইয়ের মধ্যে থাকতে পারবে ভারতের বিরুদ্ধে?

বাংলাদেশের অধিনায়ক নাজিমুল হাসান শান্ত মনে করেন, কোনও কোনও ম্যাচে কৌশলগত কিছু ভুল থাকতে পারে। তাই বলে কোনও ম্যাচই কঠিন লড়াই করা সম্ভব হবে না, তা নয় কিন্তু। লড়াই করে বাংলাদেশ জিততে জানে, তা অতীতেও দেখতে পাওয়া গেছে। তবে হ্যাঁ, ভারতের বিরুদ্ধে এখনও পর্যন্ত বাংলাদেশ জয়ের মুখ দেখতে পায়নি। তাই পরিকল্পনামাফিক ক্রিকেট খেলে ভারতকে চাপে রেখে জয়ের ভাবনায় বাংলাদেশ মাঠে নামতে চাইছে। ভারতীয় দলের সহকারী কোচ অভিষেক নায়ার মনে করেন, ভারতীয় দল ভালো খেলবে, তা নিয়ে কোনও সন্দেহ নেই। চেন্নাইয়ের সঙ্গে কানপুরের উইকেটকে একই জায়গায় দেখলে হবে না। চিপকের মাঠে বোলাররা অনেক বেশি আক্রমণমুখী ছিলেন।

সেই জায়গায় কানপুরের মাঠে কীভাবে তাঁরা বিপক্ষকে চাপের মধ্যে ফেলবে, সেটাও দেখার বিষয়। প্রথম একাদশ উইকেটের চরিত্র দেখেই গঠন করা হবে। প্রত্যেকেই তৈরি রয়েছেন খেলার জন্য। কোচ গৌতম গম্ভীর স্পষ্ট জানিয়েছেন, মাঠে নামার আগে আলোচনার ভিত্তিতে অবশ্যই প্রধম একাদশ গঠন করা হবে। কিন্তু সবারই মনে একটা ভয় দেখা দিয়েছে, শুরু থেকেই যদি বৃষ্টি বাধা হয়ে দাঁড়ায় তাহলে উইকেটের চরিত্র কিন্তু অনেক বদলে যেতে পারে। তখন টস কিন্তু একটা ভাগ্য হয়ে দাঁড়াবে। যে দলই টসে জিতবে, তারা ব্যাট করতে চাইবে। সেই কারণে টসটা একটা ভাইটাল।