লক্ষ্য-ভিনেশের প্রশংসায় প্রধানমন্ত্রী

প্যারিস অলিম্পিক্সে কুস্তিতে পদক পাননি ভিনেশ ফোগত। কিন্তু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি স্বাধীনতা দিবসে নিজের বাসভবনে আমন্ত্রণ জানিয়েছিলেন কুস্তিগির বিনেশ ফোগতকে। সেখানেই কিন্তু প্রশংসায় ভরিয়ে দেন কুস্তিগিরকে। ভিনেশ একমাত্র ভারতীয় কুস্তিগির হিসেবে ফাইনাল পর্যায়ে পৌঁছে গিয়েছিলেন। কিন্তু বিতর্কের জেরে তাঁর পদক হাতছাড়া হয়ে যায়। তবুও প্রধানমন্ত্রী ভিনেশের লড়াইকে কুর্নিশ জানিয়েছেন। তিনি আরও বলেন, এটা সবচেয়ে গর্বের বিষয় ভিনেশের মতো কুস্তিগির ভারতের হয়ে প্রতিনিধিত্ব করেন এবং ফাইনালে পর্যন্ত পৌঁছে গিয়েছিলেন।

এদিকে ৫০ কেজি ফ্রি স্টাইল কুস্তি ইভেন্টে ভিনেশ ফাইনালে অংশ নেওয়ার ঠিক আগে বাতিল হয়ে যান ১০০ গ্রাম ওজন বেশি হওয়ায়। তারপরেই ভিনেশ আন্তর্জাতিক ক্রীড়া আদালতে মামলা করেও কোনও সুবিধা আদায় করতে পারেননি। তাই খালি হাতে ফিরে আসতে হয়েছে দেশে।ভিনেশ যখন প্রতিযোগিতা থেকে বাতিল হয়ে যান, তখন তাঁর পাশে ছিলেন ভারতের অন্যান্য প্রতিনিধিরা। তাঁরা প্রত্যেকেই সান্ত্বনা দিয়েছেন।

এদিকে প্যারিস অলিম্পিক্সে পদকের খুব কাছে গিয়েও অন্যতম সেরা ব্যাডমিন্টন খেলোয়াড় লক্ষ্য সেন চতুর্থ হয়ে যান। আলমোড়ার ছেলে লক্ষ্যর জন্মদিন ছিল ১৫ আগস্ট। তিনি ২৩ বছরে পা রাখলেন। লক্ষ্য প্রকাশ পাড়ুকোনের প্রিয় ছাত্র। স্বাধীনতা দিবসে অলিম্পিক্সে অংশ নেওয়া প্রতিনিধিদের তাঁর বাসভবনে আমন্ত্রণ জানিয়েছিলেন। আমন্ত্রিত ক্রীড়াবিদদের বিরুদ্ধে লক্ষ্য সেনের প্রতি প্রধানমন্ত্রীর দারুণ আগ্রহ দেখা গেল। লক্ষ্য সেন চতুর্থ হয়েছেন, তবুও তাঁর খেলার আগ্রাসী ভূমিকাকে প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, ‘তুমি তো এখন তারকা হয়ে গেছ।’ এই কথা শুনে লক্ষ্য বলেন, ম্যাচের সময় আমার স্যার প্রকাশ পাড়ুকোন আমাকে উৎসাহিত করার জন্য ফোন করেছিলেন। তিনি বলেছেন, ম্যাচের শেষ দেখতে চাই। সেই কথা শুনে প্রধানমন্ত্রী বলেন, ‘আগামী অলিম্পিক্স গেমসে এত কড়া স্যারকেই পাঠাব।’


লক্ষ্য সেন এবারে প্যারিস অলিম্পিক্সে পদক জয়ের আশা করেছিলেন। সেই আশা প্রায় সফলের জায়গায় পৌঁছে গিয়েছিল। কিন্তু অল্পের জন্য তা সার্থক রূপ পেল না। তবে, লক্ষ্য বলেছেন, ‘আমার কাছে অবশ্যই এটা বেদনাদায়ক। এবারে প্রতিযোগিতা থেকে আমি অনেককিছুই শিখেছি। অনেকের সঙ্গে কথা বলতে পেরেছি। আমি পরবর্তী অলিম্পিক্সে পদক জেতার জন্যই লড়াই করতে যাব।’

প্যারিস অলিম্পিক্সে অংশ নেওয়ার আগে লক্ষ্যকে উদ্দেশ্য করেই প্রকাশ পাড়ুকোন বলেছিলেন, শুধু প্লেয়ার হলে হবে না, পদক জয়ের জন্য কঠোর পরিশ্রম করতে হবে। তাই লক্ষ্য প্রধানমন্ত্রীর আশা এবং দেশবাসীর স্বপ্নকে সফল করার জন্য এখন থেকেই প্রস্তুতি শুরু করবেন। এদিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি অলিম্পিক্সে অংশ নেওয়া প্রতিনিধিদের লড়াইকে প্রশংসা করে বলেছেন, আগামী দিনে আরও ভালো ফলাফল দেখাতে পারবেন ভারতের প্রতিনিধিরা।