• facebook
  • twitter
Wednesday, 18 September, 2024

বুড়ো হাড়ে ভেলকি দেখিয়ে রোনাল্ডোর গোলে পর্তুগালের জয়

পর্তুগালের হয়ে পরপর দু’ম্যাচেই গোল পেলেন রোনাল্ডো। রোনাল্ডোর গোলে ২-১ ব্যবধানে পর্তুগাল জয় পেল স্কটল্যান্ডের বিপক্ষে।

বেশকিছু সমালোচক বলতে শুরু করেছিলেন, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো বয়স হয়ে যাওয়ায় আর সেইভাবে খেলার মধ্যে নেই। কিন্তু সমালোচকদের কথা উড়িয়ে দিয়ে এই বয়সেও ভেলকি দেখালেন পর্তুগালের তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। উইয়েফা ন্যাশনাল লিগে রবিবার রাতে পরিবর্ত খেলোয়াড় হিসেবে মাঠে নেমে বুড়ো হারে দেখিয়ে দিলেন কাকে খেলা বলে। শুধু তাই নয়, পিছিয়ে থাকা পর্তুগোলকে জেতালেন। তাই তো সিআর-সেভেন এখনও মাঠে দুরন্ত ভূমিকা পালন করতে জানেন। পর্তুগাল পিছিয়ে থেকে ২-১ গোলের ব্যবধানে স্কটল্যান্ডকে হারিয়ে দিয়ে জয়ের হাসি হাসল। ৩৯ বছর বয়সী রোনাল্ডো এখনও তরুণ ফুটবলারদের কাছে স্বপ্ন দেখাতে পারেন।

২০২২ সালের বিশ্বকাপ ফুটবলের পরে তিনি এই প্রথম জাতীয় দলের জার্সি গায়ে মাঠে নেমে পর্তুগালকে ৩ পয়েন্ট এনে দিলেন। ম্যাচের শুরুতে স্কটল্যান্ডের ম্যাকটোমিনার গোলে দল এগিয়ে যায়। পর্তুগালের গোলরক্ষক দিয়াগো কোস্তাকে হার মানান তিনি। প্রথমে বলটি ক্রস বারে লাগে। দ্বিতীয় প্রচেষ্টায় গোল করতে ভুল করেননি ম্যাকটোমিনার। তখন খেলার বয়স ছিল মাত্র ৭ মিনিট। স্বাভাবিকভাবেই পিছিয়ে পড়া পর্তুগাল কিছুটা চাপে পড়ে গিয়েছিল। তবে সেখান থেকে ঘুরে দাঁড়ানোর চেষ্টায় অবশ্যই পর্তুগাল সফল হয়। আবার পাল্টা আক্রমণ হেনে স্কটল্যান্ডের ফুটবলাররাও মাঝেমধ্যে পর্তুগালের রক্ষণভাগে প্রবেশ করতে থাকেন। কিন্তু সতর্ক ছিলেন পর্তুগালের ডিফেন্ডাররা। তাই গোল করার মতো সুযোগ তৈরি করতে প্রতিপক্ষ দল ব্যর্থ হয়।

বিরতির পরে পর্তুগাল অনেক বেশি আক্রমণাত্মক ফুটবল খেলতে থাকে। ৫৪ মিনিটের মাথায় ২০ গজ দূর থেকে জোরালো শটে ৩০ বছর বয়সী ব্রুনো ফার্নান্ডেজ গোল করে খেলায় সমতা ফিরিয়ে আনেন। এখানে উল্লেখ করা যেতে পারে, এই দিনই ছিল ব্রুনো ফার্নান্ডেজের জন্মদিন। আর এই গোলটি পরিবারকেই উৎসর্গ করেন তিনি। ইউরো কাপে কোনও ম্যাচেই গোল পাননি ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। এমনকি পর্তুগালের হয়ে নজরও কাড়তে পারেননি ওই প্রতিযোগিতায়। তবু নেশনস লিগে রোনাল্ডোকে দলে রেখেই দল গঠন করেছিলেন কোচ মার্টিনেজ।

পর্তুগালের হয়ে পরপর দু’ম্যাচেই গোল পেলেন রোনাল্ডো। রোনাল্ডোর গোলে ২-১ ব্যবধানে পর্তুগাল জয় পেল স্কটল্যান্ডের বিপক্ষে। আন্তর্জাতিক ফুটবলে রোনাল্ডোর ১৩২টি গোল হয়ে গেল। এদিনের ম্যাচে তিনি আরও কয়েকটি গোল করার সুযোগ পেয়েছিলেন। কিন্তু সময় মতো নির্দিষ্ট জায়গায় পৌঁছতে না পারায় আর গোলের ব্যবধান বাড়েনি। এখানে উল্লেখ করা যেতে পারে, ক্রিশ্চিয়ানো রোনাল্ডো তাঁর ফুটবল জীবনে ৯০১টি গোল করে ফেললেন।