• facebook
  • twitter
Sunday, 20 October, 2024

নিউজিল্যান্ড আট উইকেটে জয় তুলে নিল

ঘরের মাটে ৩৬ বছর বাদে হার স্বীকার ভারতের

না। ভারত ঘুরে দাঁড়াতে পারল না নিউজিল্যান্ডের বিপক্ষে। প্রতম টেস্টে ভারতকে হারতে হল ৮ উইকেটে নিউজিল্যান্ডের কাছে জেতার জন্যে নিউজিল্যান্ডের প্রয়োজন ছিল ১০৭ রানের। ওই লক্ষ্যে বাজিমাত করতে কোনও রকম বেগ পেতে হয়নি নিউজিল্যান্ডকে। ২ উইকেটে হারিয়ে প্রথম টেস্টে নিউজিল্যান্ড জয়ের হাসি হাসল প্রতিপক্ষ ভারতের বিরুদ্ধে। পঞ্চম দিনের খেলায় বৃষ্টি বাধা সৃষ্টি করলেও কোন সমস্যায় পড়তে হয়নি ল্যাথাম ও কনওয়েদের। রবিবার যখন ল্যাথাম ও কনওয়েশ যখন মাঠে নামে তখন স্কোরবোর্ডে শূন্য রান ছিল।

অনেকেই আশায় বুক বেঁধেছিলেন যশপ্রীত বুমরা, রবিচন্দ্রন অশ্বিন, রবীন্দ্র জাদেজা ও কুলদীপ যাদবরা হয়তো কোনও অঘটন ঘটিয়ে দিতে পারেন। আসলে প্রথম ইনিংসে ভারতীয় দলের ব্যাটিং বিপর্যয় কোনও মেনে নেওয়া যায়নি। যে দল প্রথম ইনিংসে ৩৫৬ রানে এগিয়ে থাকে তার সঙ্গে পাল্লা দেওয়া বেশ কঠিন হয়ে দাঁড়ায়। তবু ভারতের তরুণ ব্যাটসম্যান সরফরাজ খানের দেড়শো রান এবং ঋষভ পন্থের ৯৯ রান স্কোর বোর্ডকে উজ্জ্বল করে। পাশাপাশি বিরাট কোহলি ও রোহিত শর্মার বড় অংকের রান বেশ কিছুটা ভারতীয় দলের স্কোর বোর্ডকে ভালো জায়গায় পৌঁছে গিয়েছিল। ভারত দ্বিতীয় ইনিংসে ৪৬২ রান করে আউট হয়ে যান সবাই। রবিবার বৃষ্টি ভেজা মাঠে নেমে যশপ্রীত বুমরার বলে মোকাবিলা করতে গিয়ে নিউজিল্যান্ডের টম ল্যাথাম শূন্য রানে প্যাভেলিয়নে ফেরত যান এনবিডবলিউ হয়ে। দ্বিতীয় উইকেটটি পড়ে ৩৫ রানের মাথায়। আউট হন ডেভন কনওয়ে। তাঁর ব্যাট থেকে আসে ১৭ রান। এই উইকেটটি পান বুমরা। কিন্তু তারপরে আর নিউজিল্যান্ডকে পিছনে ফিরে তাকাতে হয়নি। উইল ইয়ং ও রাচিন রবীন্দ্র দৃঢ়তার সঙ্গে ব্যাট করে জয়ের রানের অংকে পৌঁছে যান। উইল ইয়ং ৪৮ রানে ও রাচিন রবীন্দ্র ৩৯ রানে অপরাজিত থেকে নিউজিল্যান্ডের জয়কে নিশ্চিত করে দেন। নিউজিল্যান্ড ২ উইকেটে ১১০ রান তুলে ৮ উইকেটে জয়ের মুখ দেখে প্রথম টেস্টেই।

এখানে উল্লেখ করা যেতে পারে ৩৬ বছর বাদে ঘরের মাটিতে নিউজিল্যান্ডের কাছে হারতে হল ভারতকে। টম লাথামের নেতৃত্বে নিউজিল্যান্ড দলের ঐতিহাসিক জয় বলে চিহ্নিত করা যেতেই পারে। ১৯৮৮ সালে জন রাইটের আধিনায়কত্বে নিউজিল্যান্ড দলের কাছে হেরে গিয়েছিল ভারতীয় দল।

ভারতের এই হারের পিছনে বেশ কয়েকটি কারণ চোখে পড়েছে। প্রথমত, প্রথম দিনে বৃষ্টিতে খেলা ভেস্তে যাওয়ার পরে দ্বিতীয় দিনে টস জিতে ভেজা উইকেটে রোহিত শর্মার ব্যাট করার সিদ্ধান্ত ভুল হয়েছে। অধিনায়ক রোহিত পরবর্তী সময়ে তা অনুধাবন করেছেন। তারপরে ৪৬ রানে প্রথম ইনিংসটা শেষ হওয়াতে কঠিন পরিস্থিতি তৈরি হয়। সেই লজ্জা থেকে কোনও ভাবেই ঘুরে দাঁড়ানোর জায়গা ছিল না। তৃতীয়ত, দ্বিতীয় ইনিংসে খেলতে নেমে ভারতের লোয়ার অর্ডার ব্যাটসম্যানরা পুরোপুরি ব্যর্থ হয়েছেন। দ্বিতীয় ইনিংসে যদি ভারত আরও বড় অংকের রানের স্কোরবোর্ড উপহার দিতে পারতেন তা হলে চাপে পড়ে যেতো নিউজিল্যান্ড দল। ভাপরতের বোলাররা সেইভাবে দাপট দেখাতে পারেননি। বরঞ্চ ভারতীয় বোলারদের চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে নিউজিল্যান্ড দলের খেলোয়াড়রা একদিনের ক্রিকেট খেলার মত দ্রুত রান তুলেছেন। এই দ্রুতগতিতে রান তোলার জন্যে ভারতীয় দল উল্টে চাপে পড়ে যায়। বৃষ্টি হওয়ার ফলে সময় নষ্ট হলেও, কৌশলে নিউজিল্যান্ড তাদের দখলে ম্যাচটি তুলে নেয়।

এখন প্রশ্ন প্রথম টেস্টে হেরে যাওয়ার পরে পুনের মাঠে দ্বিতীয় টেস্টে রোহিত শর্মা ব্রিগেড কী ঘরে দাঁড়াতে পারবে? আগামী বৃহস্পতিবার থেকে দ্বিতীয় টেস্ট ম্যাচ শুরু হচ্ছে। তবে হিটম্যান রোহিত শর্মা মনে করেন ভারতীয় দল ঘুরে দাঁড়াবে-তা নিয়ে কোনও সন্দেহ নেই।