• facebook
  • twitter
Monday, 16 September, 2024

আইপিএল নিলামে নতুন নিয়ম আসতে পারে

‘আরটিএম’ নিয়মটি এতদিন যে এভাবে কাজ করেছে, তা অনেকেরই জানা নেই

আগামী বছরে আইপিএল ক্রিকেটে মহা নিলাম। সেই নিলামে বেশকিছু নিয়ম পরিবর্তন হতে চলেছে। খুব সম্ভবত থাকবে না ‘রাইট টু ম্যাচ’ (আরটিএম) কার্ড। অর্থাৎ কোনও ক্রিকেটার নিলামে ওঠার পর তাঁর যে দাম ওঠে, সেই ‘রাইট টু ম্যাচ’ কার্ড ব্যবহার করে সেই দামে ওই ক্রিকেটারকে কিনে নিতে পারবে পুরনো দল। এই নিয়মের বিরুদ্ধে বক্তব্য রাখেন রবিচন্দ্রন অশ্বিন। তিনি বলেছেন, যদি এই কার্ড কারও কাছে থাকে, তাতে ক্রিকেটারদের প্রতি সুবিচার হয় না। তিনি আরও বলেছেন, এর থেকে অন্যায় আর কোনও কিছুই হয় না। ‘আরটিএম’ নিয়মটি এতদিন যে এভাবে কাজ করেছে, তা অনেকেরই জানা নেই।

ধরা যাক, কোনও খেলোয়াড়ের এখনকার বাজারমূল্য ৫ থেকে ৬ কোটি টাকা। সেই ক্রিকেটারকে নিলামে তোলা হল। দেখা গেল ২ কোটি টাকায় সেই ক্রিকেটারকে বিডিং শুরু হল। এ ব্যাপারে রবিচন্দ্রন অশ্বিন বলেন, সেই সময় কেকেআর ও মুম্বই ইন্ডিয়ান্স ওই ক্রিকেটরের জন্য বিড করতে শুরু করল। এবং ৬ কোটি টাকা দাম উঠল ওই ক্রিকেটারের। সেই সময় সানরাইজার্স ‘আরটিএম’ কার্ড ব্যবহার করে সেই ক্রিকেটারকে কিনে নিল। তাতে দুই দলই অখুশি হল। একমাত্র সেই জায়গাটায় খুশি হল সানরাইজার্স।

কারণ ওই নিলামে একবার অংশ নিয়ে সেই ক্রিকেটারকে সহজেই তারা পেয়ে গেল। অশ্বিনের অভিমত, একজন ক্রিকেটারের যদি একাধিক দল লড়াই করার পর যখন সেই ক্রিকেটারের জন্য পুরনো দল তাঁকে ‘আরটিএম’ ব্যবহার করে কিনে নেয়, তখন নিশ্চয়ই ওই ক্রিকেটারের প্রতি সুবিচার হয় না। সেই কারণে ওই নিয়ম তুলে দেওয়া উচিত।