এবারও জয় অধরা ভারতীয় ফুটবল দলের নতুন কোচ মানালোর

ভারতের নতুন কোচ মানালো মার্কেজ এবারেও জয়ের মুখ দেখতে পেলেন না। শনিবার প্রদর্শনী ম্যাচে ভিয়েতনামের বিরুদ্ধে খেলতে নেমে শেষ পর্যন্ত ভারতীয় দল ১-১ গোলে ম্যাচ শেষ করল। প্রথমার্ধেই ভিয়েতনাম এগিয়েছিল এনগুয়েন হোয়াং ডোকের গোলে। তবে, দ্বিতীয় পর্বে ভারতীয় দল উন্নত ফুটবল খেলে খেলায় সমতা ফিরিয়ে আনে ফারুক চৌধুরীর গোলে।
এর আগে ভারতীয় দল মানালোর প্রশিক্ষণে খেলতে নেমেছিল আন্তর্মহাদেশীয় কাপ ফুটবলে মরিশাসের বিরুদ্ধে।

ওই ম্যাচটাতেও ভারতীয় দল অমীমাংসিতভাবে খেলা শেষ করেছিল। আর সিরিয়ার বিরুদ্ধে বড় ব্যবধানে হারতে হয়েছিল ভারতকে। আসলে ভারত ও ভিয়েতনামের ম্যাচটি প্রদর্শনী ম্যাচ হিসেবে হওয়ার কথা ছিল না। আয়োজকদের পক্ষ থেকে বলা হয়েছিল ত্রিদেশীয় সিরিজে ভারত, ভিয়েতনাম ও লেবানন খেলবে। কিন্তু লেবানন নাম তুলে নেয় দেশের যুদ্ধপরিস্থিতির কারণে। সেই কারণেই ভারত ও ভিয়েতনামের ম্যাচ ছাড়া আর কোনও খেলা হয়নি।

খেলার প্রথমার্ধের ১০ মিনিটে পেনাল্টি পেয়েছিল ভিয়েতনাম। রাহুল বেকে বক্সে ফাউল করেছিলেন ভিয়েতনামের এক খেলোয়াড়কে। তবে কুয়ে এনগোক হাইয়ের শট বাঁচিয়ে দেন গোলরক্ষক গুরপ্রীত সিংহ সান্ধু। তার দু’মিনিট আগে ফারুক প্রায় ঢুকে পড়েছিলেন ভিয়েতনামের বক্সে। তবে তাঁর বাঁ পায়ের শট বাঁচিয়ে দেন ভিয়েতনামের গোলকিপার এনগুয়েন ফিলিপ।
ম্যাচ যত গড়িয়েছে, ভিয়েতনামের দাপট বাড়তে থাকে। ১৭ মিনিটে ভ্যান তোয়ানের শট অল্পের জন্য বাইরে চলে যায়। ২৭ মিনিটে ফারুকের পাস পেয়েও ব্রেন্ডন ফার্নান্জেজ গোল করতে পারেননি। ৩২ মিনিটে ভিয়েতনামকে প্রায় এগিয়ে দিয়েছিলেন চাউ এনগোক কুয়ান্স। অল্পের জন্য বলটি বার ঘেষে চলে যায়।


৩৮ মিনিটে গোল করে ভিয়েতনাম। বক্সের বাইরে থেকে দারুণ ভলি মেরেছিলেন ভি হাও। তা আনোয়ার আলির পায়ে লেগে দিক বদল করে গুরপ্রীতের দিকে যাচ্ছিল। সহজ সেই বলও ধরতে পারেননি গুরপ্রীত। নাম ডিন স্টেডিয়ামে সমর্থকরা উল্লাসে মেতে ওঠেন।

দ্বিতীয়ার্ধে ভাল খেলেছে ভারত। বেশ কিছুটা সময় প্রতিপক্ষকে শাসন করেছে। ৫৩ মিনিটে সমতা ফেরায় ভারত। মাঝমাঠে বিপক্ষের খেলোয়াড়ের থেকে বল কেড়ে নিয়েছিলেন আনোয়ার। তিনি লম্বা পাস বাড়ান ফারুকের উদ্দেশে। ডান পায়ে বল ধরে তা নিয়ন্ত্রণ করে গোলকিপারের মাথার উপর দিয়ে গোল করেন ফারুক। এর পরেও ফারুক এবং লালিয়ানজুয়ালা ছাংতে গোল করার দু’টি সুযোগ পেয়েছিলেন। তবে কাজে লাগাতে পারেননি। দ্বিতীয়ার্ধের শেষ ১৫ মিনিট দাপট দেখিয়েছে ভিয়েতনাম। ৭৯ মিনিটে ভান ভু-র শট দারুণভাবে বাঁচান গুরপ্রীত। তারপরেও তিন মিনিট বাদে গোললাইন থেকে সেভ করেন আনোয়ার আলি। তা না হলে এই ম্যাচে ভারতকে হারতে হত ভিয়েতনামের কাছে।