• facebook
  • twitter
Friday, 4 October, 2024

সবুজ মেরুনের পাখির চোখ এখন খেতাব জেতা

মোহনবাগান সুপার জায়ান্টসের নতুন কোচ হোসে মোলিনা দায়িত্ব নেওয়ার পরেই বড় খেলা ছিল ডুরান্ড কাপ ফুটবলে বাজিমাত করা। কিন্তু অভিষেক টুর্নামেন্টে সাফল্য পাননি কোচ মোলিনা।

মোহনবাগান সুপার জায়ান্টসের নতুন কোচ হোসে মোলিনা দায়িত্ব নেওয়ার পরেই বড় খেলা ছিল ডুরান্ড কাপ ফুটবলে বাজিমাত করা। কিন্তু অভিষেক টুর্নামেন্টে সাফল্য পাননি কোচ মোহিনা। কিন্তু তা নিয়ে ভাবতে রাজি নন তিনি। বুধবার আইএসএল ফুটবলের জন্য সাংবাদিক বৈঠকে মোহনবাগান কোচ হোসে মোলিনা বলেন, ডুরান্ড কাপ ফুটবল নিয়ে নতুন করে কিছু বলার জায়গা নেই। তা অতীত হয়ে গিয়েছে। তাই এই মুহূর্তে আমাদের কাছে পাখির চোখ আইএসএল ফুটবল। অতীত নিয়ে ভাবলে চলবে না। সবসময়ই তাকিয়ে থাকতে হবে সামনের টুর্নামেন্টের জন্য।

কোচ মোলিনার সঙ্গে চিলেন দিমিত্রি পেত্রাতোস, জেসন কামিংস, সুহেল ভাট ও আসিক কুরুনিয়ান। তবে দলের সঙ্গে চার বছরের চুক্তিতে সই করেছেন পাঁচবারের সোনার বুটজয়ী বিশ্বকাপার জেভি ম্যাকলারেন। এ লিগেও সর্বাধিক গোল করার কৃতিত্ব দেখিয়েছেন ম্যাকলারেন। কিন্তু কলকাতায় পৌঁছেই তিনি অনুশীলনে ঘাড়ে একটা চোট পেয়েছেন। তাই তিনি এখনও পুরোপুরি ফিট নন। চোটের অবস্থার কথা জানতে গিয়ে সাংবাদিকদের কোচ বলেন, আমি তো ডাক্তার নই। ম্যাকলারেনের চোটের অবস্থার কথা বলবেন ডাক্তারবাবু। তাঁর কাছেই আপনাদের এই প্রশ্নটা করতে হবে।

গতবারে মোহনবাগান দুরন্ত ফুটবল খেলেছে। এবারেও কি সেই প্রত্যাশা নিয়ে আইএসএল ফুটবলে মাঠে নামবে দল? তার উত্তরে মোলিনা বলেন, যে ঘটনা ঘটে গিয়েছে, সেই বিষয়ে আলোকপাত করার কোনও প্রয়োজন হয় না। মনে রাখতে হবে, এবারের টুর্নামেন্টে সবকিছু নতুন করে খেলতে হবে। তাই আলাদাভাবে এখনই কোনও কথা বলা সম্ভব নয়। প্রতিটি খেলার চরিত্রই বদলে যায়, তবে ফুটবলাররা তাদের ইচ্ছাশক্তিকে যেভাবে অনুশীলনে প্রকাশ করছেন, তা দেখে ভালো কিছু আশা করা যেতেই পারে।

আগামী ১৩ সেপ্টেম্বর আইএসএল ফুটবলে প্রথম ম্যাচেই যুবভারতী ক্রীড়াঙ্গণে লিগ-শিল্ড জয়ী মোহনবাগান মুখোমুখি হবে খেতাবজয়ী মুম্বই এফসি’র বিরুদ্ধে। তার অর্থই হল গত মরশুমে দুই ফাইনালিস্টের লড়াই। কোচ মোলিনা প্রস্তুতি নিয়ে কথা প্রসঙ্গে জানান, এই মুহূর্তে মোহনবাগানের বেশ কয়েকজন ফুটবলার জাতীয় দলে রয়েছেন। তাঁরা ফিরলেই সবাইকে নিয়ে অনুশীলনে নতুন করে নামতে হবে। মাত্র কয়েকদিন হাতে পাওয়া যাবে অনুশীলনের জন্য। খেলোয়াড়দের উপর আমার বিশ্বাস আছে, তাই কোনওরকম অসুবিধা হবে না।

এবারে অন্য প্রসঙ্গের কথা বলতে গিয়ে কোচ মোলিনা বলেন, শুধু আইএসএল ভাবলেই চলবে না। আমাদের সামনে রয়েছে এএফসি চ্যাম্পিয়ন্স লিগ-২’র খেলা। ২০২৩-২৪ সালে লিগ-শিল্ড জেতায় এএফসি চ্যাম্পিন্সশিপে খেলার সুযোগ হয়েছে। এই খেলাটাও গুরুত্ব দিয়ে দেখতে হবে। তাই দুটো টুর্নামেন্টকে সামনে রেখে আমাদের এগিয়ে যেতে হবে। তবে, বলতে চাই, এই মুহূর্তে আইএসএলের প্রথম ম্যাচে জেতার জন্য লড়াই করতে হবে।