আজ জামশেদপুরে পাঞ্জাব এফসি’র বিরুদ্ধে জিততে মরিয়া মোহনবাগান

ইন্ডিয়ান অয়েল ডুরান্ড কাপ ফুটবল প্রতিযোগিতায় শেষ আটের খেলায় মোহনবাগান সুপার জায়ান্টস মুখোমুখি হচ্ছে পাঞ্জাব এফসি’র বিরুদ্ধে। সবুজ-মেরুন শিবিরের কাছে এই ম্যাচটা অত্যন্ত গুরুত্বপূর্ণ। তার প্রধান কারণ হল ইতিমধ্যেই শিলংয়ের মাঠে কলকাতার অপর প্রধান ইস্টবেঙ্গল হেরে গিয়েছে শিলং লাজংয়ের কাছে। তাই বাংলার ফুটবলকে ধরে রাখার জন্য মোহনবাগানের কাছে সবচেয়ে বড় দায়িত্ব এসে গেছে। ডুরান্ড কাপের ডার্বি ম্যাচ যুবভারতী ক্রীড়াঙ্গণে নিরাপত্তার কারণে পুলিশ প্রশাসন শেষ মুহূর্তে বাতিল করে দেয়। যার ফলে সমর্থকরা ইস্টবেঙ্গলের খেলা চলতি ডুরান্ড কাপে আর দেখতে পাবেন না।

তবুও মোহনবাগানের প্রতি আস্থা রেখে বাংলার ফুটবলপ্রেমীরা তাকিয়ে থাকবেন বুধবারের ম্যাচের দিকে। ইতিমধ্যেই কলকাতার পুলিশ প্রশাসন জানিয়ে দিয়েছে, ডুরান্ড কাপের দু’টি সেমিফাইনাল ম্যাচ এবং ফাইনাল ম্যাচ যুবভারতী ক্রীড়াঙ্গণে আয়োজন করার ক্ষেত্রে কোনওরকম অসুবিধা হবে না। তাই সবাই তাকিয়ে আছে সেমিফাইনাল ম্যাচে মোহনবাগানকে দেখতে পাওয়া যাবে কিনা।

এদিকে মোহনবাগানের কোচ হোসে মোলিনা বলেছেন, জামশেদপুরের মাঠ নিয়ে কিছু সমস্যা রয়েছে। এমনকি খেলোয়াড়দের থাকার ব্যবস্থাতেও অসুবিধা দেখা দিয়েছে। তবুও ফুটবলাররা অঙ্গীকারবদ্ধ প্রতিপক্ষ পাঞ্জাবকে হারিয়ে শেষ চারে খেলার ছাড়পত্র আদায় করে নেওয়ার জন্য। কোচ মোলিনা এবারে বলেন, প্রতিপক্ষ পাঞ্জাব বেশ ভালো দল, তা নিয়ে কোনও সন্দেহ নেই। কোনওভাবেই হালকা চালে খেলার জায়গা নেই। নিজেদের উপর বিশ্বাস আছে। খেলোয়াড়রা সেরা খেলা উপহার দিয়ে ম্যাচ ছিনিয়ে নেবেন। দর্শকরাও খুশি হবেন। দলে বিদেশি খেলোয়াড়দের নিয়ে কোনও ভাবনা আছে কিনা, এই বিষয়ে আলোকপাত করতেই কোচ বলেন, দল এখনও সব বিদেশিদের নিয়ে সমন্বয় গড়ে তোলা সম্ভব হয়নি। কিন্তু দলের অন্য খেলোয়াড়দের পাখির চোখ জয়। জেমি ম্যাকলারেন্স খেলবেন না। আবার গ্লেন মার্টিন্সের চোট আছে। তারপরে আশিক কুরিয়ান আরও সাতদিন খেলতে পারবেন না। স্বাভাবিকভাবে এঁদের ছাড়াই মোহনবাগান মাঠে নামবে।


তবে সবুজ-মেরুন জার্সিতে চলতি মরশুমে প্রথম মাঠে নামবেন দিমিত্রি পেত্রাতোস। গোলের জন্য দিমির সঙ্গে জুটি বাঁধবেন কামিন্স। সেই কারণে মোহনবাগানের আক্রমণে এই দুই ফুটবলার সবচেয়ে বড় হাতিয়ার হবেন। অবশ্য মাঝমাঠ থেকে সতর্ক থাকতে হবে পাঞ্জাবের বিদেশি ফুটবলার লুকা মাজসেনের জন্য। পায়ে ভালো কাজ আছে। যখন তখন আগ্রাসী ভূমিকা নিয়ে গোল করার জন্য রক্ষণভাগে হানা দিয়ে থাকেন। তাই যখনই তিনি আক্রমণে উঠে আসবেন, তখনই নজর রাখতে হবে সেই আক্রমণ শুরুতেই ভেস্তে দেওয়া।

আইএসএল ফুটবলের আগে মোহনবাগানের কোচ মনে করছেন, ডুরান্ড কাপটা তাঁদের কাছ প্রস্তুতি ম্যাচ। তাই এই ম্যাচগুলিতে যে ভুলত্রুটিগুলি ধরা পড়বে, তা পরবর্তী সময়ে শুধরে নেওয়া সম্ভব হবে। মোহনবাগানের বেশ কিছু সমর্থক জামশেদপুরে পৌঁছে গিয়েছেন খেলোয়াড়দের উৎসাহ দেওয়ার জন্য। আবার স্প্যানিশ কোচ হোসে মোলিনার কাছেও নতুন চ্যালেঞ্জ। তিনিও মোহনবাগানের ফুটবলারদের নিয়ে অভিষেক ম্যাচ খেলতে নামবেন।

এদিকে আইএফএ’র কলকাতা ফুটবল লিগে মোহনবাগানের সঙ্গে রেলওয়ে এফসি’র খেলা ক্রীড়াসূচিতে রাখা ছিল। হয়তো তাঁদের জানা ছিল না, মোহনবাগানের চূড়ান্ত দলটা জামশেদপুরে খেলতে গেছে। তার এক ঘণ্টা আগে সবুজ-মেরুন জার্সি গায়ে কলকাতা ময়দানে খেলতে নামবে, এটা ভাবা যায় না। তাই রাতারাতি মঙ্গলবার বিকেলে সেই ম্যাচ স্থগিত করে দেওয়া হয়। এই ম্যাচটি কবে হবে, তা অবশ্য বলা হয়নি।