• facebook
  • twitter
Monday, 16 September, 2024

নিজের কাঁধে হারের দায় নিলেন মোহন কোচ

নিশ্চয়ই আমার কিছু সিদ্ধান্ত ঠিক হয়নি। সেই ভুল আমার। খেলোয়াড়রা আপ্রাণ চেষ্টা করেছেন। ওঁদের কোনও দোষ নেই।

ডুরান্ড কাপ ফুটবলের ফাইেনালে মোহনবাগান সুপার জায়ান্টস হার স্বীকার করল নর্থ ইস্ট ইউনাইটেডের কাছে টাইব্রেকারে। এই হারের দায় নিজের কাঁধে নিয়ে মোহনবাগানের কোচ হোসে মোলিনা বলেন, কিছু ভুল সিদ্ধান্তের ফলে আমাদের হারেতে হয়েছে। তাই এখন থেকে নতুন করে ভাবতে হবে আইএসএল ও এএফসি চ্যাম্পিয়ন্স লিগের জন্যে। দুই গোলে এগিয়ে থেকে এইভাবে হারতে হবে তা কেউই ভাবতে পারেননি। তাইতো ম্যাচ শেষ হওয়ার পরে মাথায় হাত দিয়ে শুয়ে পড়েছিলেন কোচ ও বেশকিছু ফুটবলার। রানার্স আপের পদক নিয়ে সারিবদ্ধভাবে ফুটবলাররা সরাসরি ড্রেসিংরুমে চলে যান।

কোচ মোলিনা বলেন, আমি অবাক হয়েছি কীভাবে দ্বিতীয় পর্বে দুটি গোল হজম করতে হবে। কোথায় ভুল হয়েছিল বুঝতে পারছি না। খেলার প্রথমার্ধে ফুটবলাররা যে ফুটবল খেলেছিলেন, তাতে কোনও সময়ের জন্যে অন্য কোনও চিন্তা হয়নি। দ্বিতীয়ার্ধে নর্থ ইস্ট ইউনাইটেডের ছেলেরা উদাপ্ত ফুটবল খেলে আমাদের বেশ চাপে রেখে দিয়েছিলেন। গোলও পেয়েছে। নিশ্চয়ই আমার কিছু সিদ্ধান্ত ঠিক হয়নি। সেই ভুল আমার। খেলোয়াড়রা আপ্রাণ চেষ্টা করেছেন। ওঁদের কোনও দোষ নেই।

কোচ মোলিনার প্রথম ভুল দিমিত্রিয়াস পেত্রাতোসকে প্রথম একাদশে না রাখা। সাহালেকে দ্বিতীয় পর্বের শুরতেই তুলে নেওয়া। সাহাল ভালো খেলছিলেন প্রথমার্ধে। সাহালের পরিবর্তে পেত্রাতোসকে না নামিয়ে কোনও বাড়তি সুবিধা আদায় করা সম্ভব হয়নি। তারপরে অতিরিক্ত আত্মবিশ্বাসী হয়ে ওঠা। কোচ স্বীকার করেছেন, যে ছকে দল খেলেছে তাতে সাফল্য আসেনি। রক্ষণভাগ নিয়ে অবশ্যই চিন্তা আছে। আরও উন্নতির প্রয়োজন আছে।

এদিকে নর্থ ইস্ট ইউনাইটেডের কোচ জুয়ান পেদ্রো বেনানি বলেছেন, দল যখন দু’গোলে পিছিয়ে পড়েছেন, তখন অনেকেই হাল ছেড়ে দিয়েছিলেন। কিন্তু ক্ষুধার্ত বাঘ শিকার করতে ঝাঁপিয়ে পড়ে। সেই ভাবনায় দলকে যে ছকে খেলতে বলেছিলাম-তার ফল পেয়েছি। পাহাড়ি দলের গোলরক্ষক গুরমিত সিং-য়ের আদর্শ জার্মানির গোলরক্ষক ম্যানুয়েল ন্যুয়ের। তাঁর খেলা দেখে বড় গোলরক্ষক হওয়ার স্বপ্ন দেখেন গুরমিত। এই জয় পরিবার ও আপনজনকে উৎসর্গ করেছেন সফল গোলরক্ষক গুরিমিত সিং।

ডুরান্ড কাপ ফুটবলে সোনার বুট জিতেছেন ৬টি গোল করে কেরল ব্লাস্টার্সের জোয়া সাদাউই। সোনার গ্লাভস পেলেন গোলরক্ষক গুরমিত সিং। সেরা ফুটবলারের সম্মান পেলেন নর্থ ইস্ট ইউনাইটেডের জিতিন এমএস।