• facebook
  • twitter
Thursday, 19 September, 2024

অভিষেক ম্যাচেই স্বপ্নের রাতকে উজ্জ্বল করে তুললেন এমবাপে

কিলিয়ান এমবাপে ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতেন, একদিন রিয়াল মাদ্রিদের জার্সিতে খেলবেন। স্বপ্ন এখন সার্থক। এমবাপে রিয়ালের হয়ে নেমে পড়লেন মাঠে। স্বপ্নের অভিষেকে মাঠে নেমেই গোল করলেন। শুধু গোলই করলেন না, জেতালেন ক্লাবকে উয়েফা সুপার কাপও । উয়েফা কাপ ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ী দুই দলের মধ্যে এই খেলা হয়। এবার মুখোমুখি হয়েছিল রিয়াল ও আটলান্টা।

কিলিয়ান এমবাপে ছোটবেলা থেকেই স্বপ্ন দেখতেন, একদিন রিয়াল মাদ্রিদের জার্সিতে খেলবেন। স্বপ্ন এখন সার্থক। এমবাপে রিয়ালের হয়ে নেমে পড়লেন মাঠে। স্বপ্নের অভিষেকে মাঠে নেমেই গোল করলেন। শুধু গোলই করলেন না, জেতালেন ক্লাবকে উয়েফা সুপার কাপও । উয়েফা কাপ ও উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ জয়ী দুই দলের মধ্যে এই খেলা হয়। এবার মুখোমুখি হয়েছিল রিয়াল ও আটলান্টা। রিয়াল ২-০ গোলে জয় পেল আটলান্টার বিপক্ষে। খেলার প্রথমার্ধে কোনও দলই গোল করতে পারেনি। হাড্ডাহাড্ডি লড়াই ছিল। তবে দ্বিতীয়ার্ধে অনেক বেশি আক্রমণাত্মক ভূমিকা পালন করে রিয়াল। রিয়ালের হয়ে ৫৯ মিনিটে প্রথম গোল করেন ফ্রেডেরিকো ভালভার্দে। তারপর ৬৮ মিনিটে এমবাপের গোল। দর্শকরা অভিভূত হয়ে পড়েন এমবাপের গোল দেখে। জুড বেলিংহ্য়ামের মাপা ঠিকানায় বল পেয়ে এমবাপে, টপ কর্নার দিয়ে আগুনের মতো শটে গোল করেন।

রিয়ালের হয়ে প্রথম ম্য়াচের পরেই ফ্রান্সের বিশ্বকাপ জয়ী বছর পঁচিশের ফুটবলার জানিয়ে দিলেন, তাঁর এক মরসুমে ঠিক কী লক্ষ্য? এমবাপে ম্য়াচের পর বলেন, ‘এদিনটা আমার কাছে অসাধারণ। এই মুহূর্তের জন্য় আমি দীর্ঘদিন অপেক্ষা করেছি। গোল করার পরেই আমি ছুটে যেতে চেষ্টা করেছিলাম প্রিয় দর্শকদের কাছে। দর্শকরাই আমার কাছে সবচেয়ে বড় প্রেরণা। এই প্রেরণাতেই ভালো খেলার চেষ্টা করে থাকি সবসময়। এটা আমার কাছে সবচেয়ে বড় প্রাপ্তি। আমি ভীষণ খুশি। আমরা ট্রফিও জিতলাম। আমরা জানি রিয়ালকে সবসময়ে জিততে হবে। আমার পাখির চোখ এক মরশুমে ৫০ গোল করার। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় জেতা এবং আরও উন্নতি করা। আমি সবসময়ই দলকে জেতানোর জন্য নিজেকে উজার করে দেব।’

দীর্ঘ সাত বছরের টালবাহানার পর, অবশেষে চলতি বছর রিয়ালে সই করেছেন বছর এমবাপে। নিঃসন্দেহে তিনি এই প্রজন্মের অন্য়তম সেরা। এমবাপে সবসময়ই রোনাল্ডোকে নিয়ে ভাবতেন। তাই রোনাল্ডোকে বলতে শোনা গেছে, এমবাপে গোল করার জন্য পাগল। এমবাপে চেয়েছেন সর্বকালের অন্য়তম সেরা ফুটবলারের খেলে যাওয়া ক্লাবের জার্সি গায়ে চাপাতে। একটা সময়ে ছিল যখন এমবাপের, ঘরের দেওয়ালে তাঁর স্বপ্নের নায়ক রোনাল্ডোর ছবিই থাকত।

২০০৯-২০১৮ পর্যন্ত রোনাল্ডো ছিলেন রিয়ালে। ৪৩৮ ম্য়াচে করেছিলেন ৪৫০ গোল। ১২২ বছরের ক্লাবে এত গোল কেউ কখনই করতে পারেননি। পর্তুগিজ জাদুকর ২০১০ থেকে টানা ২০১৬ পর্যন্ত প্রতি মরসুমে ৫০ বা তার বেশি করেছেন। ২০১৪-১৫ মরসুমে তিনি ৬১ গোল করেছিলেন একাই। অভাবনীয় বললেও কম। এখন দেখার নিজের আদর্শ ফুটবলারকে এমবাপে ছাপিয়ে যেতে পারেন কিনা!