কোচকে দায়ী করলেন এমবাপে

ফ্রান্সের হারকে কিছুতেই মেনে নিতে পারছেন না কর্মকর্তা, ফুটবলার ও সমর্থকরা। ধারাবাহিকভাবে ফ্রান্সের ব্যর্থতা সবার চোখে পড়ছে। সম্প্রতি ইউরো কাপ এবং উয়েফা কাপ ফুটবলে ব্যর্থতা শেষে শুক্রবার রাতে নেশানস লিগে কোচ দিদিয়ের দেঁশের ফ্রান্স এগিয়ে থেকে শেষ পর্যন্ত ইতালির কাছে ১-৩ গোলে হার স্বীকার করতে হল। খেলার শুরুতেই গোল করে এগিয়ে গিয়ে ছিলেন এমবাপে ও গ্রিজম্যানরা। কিন্তু এরপরেই সব ছবি বদলে যায়। কোচ দিদিয়ের দেঁশের ভুল পরিকল্পনার জন্যে ফ্রান্সকে হারতে হয়েছে বলে অভিমত প্রকাশ করেছেন কিলিয়ান এমবোপে।

এমবাপে বলেন, ইতালি যখন ঘুরে দাঁড়িয়ে আক্রমণের ঝড় তোলার চেষ্টা করে, তখন কেন কোচ প্রতিরোধ গড়ে তোলার জন্য রক্ষণভাগকে সতর্ক করলেন না? ৩০মিনিটের মাথায় ফেদেরিকো ডিমারকো গোল করে সমতা ফিরিকয়ে আনে ইতালি। তখনও কোচ নতুন ছক তৈরি করে খেলোয়াড়দের অন্যভাবে খেলবার নির্দেশ দিলেন না কেন? এরেই ফাঁকে ৫০ মিনিটে ফ্রাত্তেসি দারুন গোল করে ইতালিকে এগিয়ে দেন (২-১)। আর ৭৪ মিনিটে গিয়াকোমো রাসপাদোরির গোলে ইতালির জয় (৩-১) নিশ্চিত হয়ে যায়।

ফ্রান্স হেরে যাওয়াতে কোচকে দায়ী বলে চিহ্নিত করেছেন দলের তারকা ফুটবলার কিলিয়ান এমবাপে। এমবাপে বলেন, কোচ দিদিয়ের দেঁশ খেলোয়াড়দের ঠিক মত ব্যবহার করতে পারেননি বলে হারের লজ্জায় আমাদের ড্রেসিংরুমে ফিরতে হয়েছে। খেলার ভাগ্য নির্ভর করে কোচের পরিকল্পনা। দলকে কীভাবে আগ্রাসী ভূমিকায় নিয়ে যেতে হয়, সেই বিষয়ে সবচেয়ে আগে নজর দিতে হয়। এটাই কোচের বড় ভুল সিদ্ধান্ত।


অন্যদিকে ইতালির কোচ স্পালেত্তি বলেছেন, ফুটবলকে দারুন ভালবাসে ইতালিরা। কিছুদিন ইতালির ফুটবলাররা মানসিকভাবে পিছিয়ে ছিলেন। কিন্তু এখন তাঁরা ঘুরে দাঁড়িয়ে প্রাণশক্তি খুঁজে পেয়েছেন। এই জয় নিশ্চয় আগামী দিনে ফুটবলারদের অনুপ্রাণিত করবে বলে বিশ্বাস।