পদক জয়ের হ্যাটট্রিকের দোরগোড়ায় মনু ভাকের

প্যারিস: আবার পদক জয়ের সম্ভাবনা উঁকি দিচ্ছে মনু ভাকেরের সামনে। অলিম্পিকে এখনও পর্যন্ত দুটো পদক জয়ের কৃতিত্ব দেখিয়েছেন মনু ভাকের। এখনও অপেক্ষা ২৫ মিটার এয়ার পিস্তলে পদক পান কিনা। শুক্রবার এই ইভেন্টের ফাইনালে খেলবার যোগ্যতা অর্জন করেন মনু ভাকের। তবে ভারতের অপর প্রতিযোগী এশা সিং ১৮ নম্বরে শেষ করায় তাঁর চূড়ান্ত পর্বে অংশ নেওয়া সম্ভব হল না।

এদিন যোগ্যতা অর্জন পর্বে প্রিসিশন ও র‍্যাপিড ফায়ার রাউন্ডে তিনটে সিরিজ মিলিয়ে ৬০০ মধ্যে ৫৯০ স্কোর করেছেন মনু ভাকের. ২৫ মিটার এয়ার পিস্তলে ৫৯২ স্কোর করে প্রথম স্থানে জায়গা করে নেন হাঙ্গেরির ভেরোনিকা মেজর। শনিবার হরিয়ানার মেয়ে ২২ বছর বয়সী শ্যুটার মনু ভাকেরের দিকে সবাই তাকিয়ে থাকবেন।

এখানে উল্লেখ করা যেতে পারে, ভারতের প্রথম মহিলা শ্যুটার হিসাবে ইতিহাস গড়েছেন মনু ভাকের। ইতিমধ্যেই তাঁরই হাত ধরে ভারতের দুটি ব্রোঞ্জ পদক এসেছে। ব্যক্তিগত ইভেন্টে ১০ মিটার এয়ার পিস্তলে ব্রোঞ্জ পদক পাওয়ার পরে মিক্সড ইভেন্টে তিনি সরবজ্যোৎ সিংকে নিয়ে ব্রোঞ্জ পদক পান।


গত টোকিও অলিম্পিক গেমসে অংশ নিলেও মনু ভাকের কোনও পদক পাননি। তারপর থেকেই দেশে ফিরে এসে তিনি নিবিড় অনুশীলনে ব্যস্ত ছিলেন। তিনি প্যারিস অলিম্পিককে পাখির চোখ করে দারুন পরিশ্রম করেন। তাঁর একাগ্রতা ও অধ্যবসায় চলতি অলিম্পিক গেমসে ফল দেখতে পাওয়া গিয়েছে। এক কথায় বলা যায় ভারতীয় প্রতিনিধি হিসাবে ঝড় তুলেছেন গেমস ভিলেজে। স্বাধীনতার পরে তিনি একমাত্র প্রতিযোগী যিনি একই অলিম্পিক গেমসে দুটো পদক পাওয়ার গৌরব অর্জন করেছেন। আর এই মুহূর্তে ইতিহাস গড়ার সামনে রয়েছেন মনু ভাকের।