অবসর নিলেন কিংবদন্তী ফুটবলার রাফায়েল ভারানে

মাত্র ৩১ বছর বয়সে অবসর নিলেন কিংবদন্তী ফুটবলার রাফায়েল ভারানে। তিনি একসময় মাচেস্টার ইউনাইটেড, রিয়াল মাদ্রিদ ও ফ্রান্সের হয়ে খেলেছেন। বুধবার তাঁর অবসরের কথা ইনস্টাগ্রামে নিশ্চিত করেছেন। জানা গিয়েছে, শারীরিক অসুবিধার কারণে তিনি অকালে পেশা থেকে দূরে সরে দাঁড়াতে বাধ্য হলেন। মূলত তাঁর হাঁটুতে অসুবিধা থাকার কারণেই এই অবসরের সিদ্ধান্ত নিয়েছেন। এর আগে আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর ঘোষণা করেছিলেন। এবার ক্লাব ফুটবল থেকেও অবসর নিলেন ভারানে।

২০১১ সালে রাফায়েল ভারানে রিয়াল মাদ্রিদে যোগ দেন। তখন তিনি ১৮ বছরের যুবক। সেই থেকে ২০২১ অবধি ১০ বছর রিয়াল মাদ্রিদেই খেলেন তিনি। ২০১৮ সালে ফ্রান্সের হয়ে বিশ্বকাপ জেতেন। রাফায়েল ভারানে ২০২১-এর পর ম্যাঞ্চেস্টার ইউনাইটেড যোগ দেন। সেখানে তিনি তিন বছর খেলার পর চলতি মরশুমে ইতালির কোমো ক্লাবে যোগ দেন। তবে এখানে অন্য ভূমিকায় দেখা যাবে তাঁকে। পায়ে থাকবে না বুট, শিন ও প্যাড।

সমাজ মাধ্যমে ভারানে লেখেন, ‘সব ভাল জিনিসের একটা শেষ আছে। আমার কেরিয়ারে অনেক ধরনের চ্যালেঞ্জ নিয়েছি। সেই সব বাধা অতিক্রম করেছি। সেই সঙ্গে জড়িয়ে রয়েছে অনেক আবেগ। আমার কাছে খুবই গর্বের এই অবসর। ফুটবল থেকে অবসর নিচ্ছি। তবে আমার নতুন দায়িত্ব রয়েছে। আমি কোমোর সঙ্গেই থাকব। শুধু বুট এবং শিন প্যাড লাগবে না। নতুন দায়িত্ব নেওয়ার জন্য মুখিয়ে আছি। কিছু দিনের মধ্যেই জানাব সেই দায়িত্বের কথা।’