• facebook
  • twitter
Wednesday, 18 September, 2024

ধোনির রেকর্ড স্পর্শ করলেন জুরেল

১৯৭৩ সালে বেঞ্জামিন মধ্যাঞ্চলের হয়ে খেলতে নেমে এক ইনিংসে ছয়টি ক্যাচ ধরার কৃতিত্ব ছিল। তারপরে ধোনি নতুন রেকর্ড গড়ে সবার নজর কোড়ে নিয়েছিলেন।

মহেন্দ্র সিং ধোনির দখলে টানা ২০ বছর ছিল এক ইনিংসে সাতটি ক্যাচ ধরার রেকর্ড। এবারে ধোনির রেকর্ডকে স্পর্শ করে ফেললেন ধ্রুব জুরেল। চলতি দলীপ ট্রপি ক্রিকেটে এক ইনিংসে সাতটি ক্যাচ তালুবন্দি করলেন জুরেল। এখানে উল্লেখ করা যেতে পারে ২০০৪-০৫ সালে পূর্বাঞ্চল দলের হয়ে দলীপ ট্রফিতে এক ইনংসে সাতটি ক্যাচ নিয়েছিলেন ধোনি। এতোদিন এই রোকর্ডটি অক্ষত ছিল। উইকেটরক্ষক হিসেবে ধোনি সাতটি ক্যাচ নিয়ে সুনীল বেঞ্জামিনের নজিরকে ভেঙে দিয়েছিলেন। ১৯৭৩ সালে বেঞ্জামিন মধ্যাঞ্চলের হয়ে খেলতে নেমে এক ইনিংসে ছয়টি ক্যাচ ধরার কৃতিত্ব ছিল। তারপরে ধোনি নতুন রেকর্ড গড়ে সবার নজর কোড়ে নিয়েছিলেন। সেই নজিরে ভাগ বসালেন জুরেল। ধ্রুব জুরেল ভারতীয় ‘এ’ দলের হয়ে খেলতে নেমে ভারত ‘বি’ দলের বিপক্ষে এই রেকর্ড স্পর্শ করে ধোনির সঙ্গে নাম লেখালেন।

ভারত ‘বি’ দলের যশস্বী জয়সওয়াল অভিমন্যু ঈশ্বরন, মুশির খান, সরফরাজ খান, নীতীশ রেড্ডি, সাই কিশোর ও নবদীপ সাইনির ক্যাচ ধরেন ধ্রুব জুরেল খেলার দ্বিতীয় ইনিংসে। বলা যেতেই পারে ভারতীয় ‘বি’ দলে ১৮৪ রানে সবাকে আউট করে দেওয়ার পিছনে বড় ভূমিকা নিয়েছিলেন জুরেল।

ধ্রুব জুরেল আইপিএল ক্রিকেটে গত মরশুমে নজর কেড়েছিলেন। সেই সাফল্যে চলতি বছরে ভারতের হয়ে খেলবার ডাক পেয়েছেন। অভিষেক হয়েছে টি-টোয়েন্টি ও টেস্ট দলে ভারতের হয়ে খেলার। ব্যাটিংয়ের দক্ষতা জুরেলকে যেমন এগিয়ে দিয়েছে তেমনি উইকেটের পিছনে দাঁড়িয়ে তাঁর দাপট প্রত্যক্ষ করা গেছে। দলীপ ট্রফি ক্রিকেটে তাঁর সাফল্য কথা বলবে। চলতি মাসে বাংলাদেশের বিরুদ্ধে টেস্ট সিরিজে ভারতীয় দলে উইকেটরক্ষক ঋষভ পন্থের পাশে ধ্রুব জুরেলের নামটা নির্বাচকদের অবশ্যই বড় ভাবনার মধ্যে থাকবে তা নিয়ে নতুন করে বলার কিছু নেই।