আজ থেকে আইএসএল ফুটবল শুরু

আইএসএল ফুটবলে শুক্রবার থেকে শুরু হয়ে যাচ্ছে ভারতের দুই শক্তশালী দল মোহনবাগান সুপার জায়ান্টস ও মুম্বই সিটি এফসি’র দ্বৈরথের মধ্যে দিয়ে। গত মরশুমে মোহনবাগান লিগ-শিল্ড জয় করলেও চ্যাম্পিয়ন হয়েছিল মুম্বই সিটি দল। তাই এই দুই দলের ফুটবল যুদ্ধটা যুবভারতী ক্রীড়াঙ্গণে চরম জায়গায় গিয়ে পৌঁছবে বলে মনে করা হচ্ছে। মোহনবাগান ক্লাবের নতুন কোচ হোসে মোলিনার কাছে বড় চ্যালেঞ্জ আইএসএল ফুটবল। ডুরান্ড কাপ ফুটবলের পর মাত্র কয়েকদিনের অনুশীলনের মধ্যে দিয়ে খেলোয়াড়দের নিয়ে মাঠে নামতে হয়েছিল নতুন কোচকে। সেই খেলায় সবুজ-মেরুন ব্রিগেড ভালো খেললেও শেষ পর্যন্ত ভুলের খেসারতে হারতে হয়েছিল ফাইনালে। নির্দিষ্ট সময়ে খেলার ফলাফল ২-২ গোলে শেষ হলেও টাইব্রেকারে মোহনবাগান হেরে গিয়েছিল পাহাড়ি দল নর্থ-ইস্ট ইউনাইটেডের কাছে।

সেদিনের খেলার ভুলত্রুটিগুলো শুধরে নিয়ে নতুন কোচ মোলিনা নতুন ছকে খেলার জন্য তৈরি হয়েছেন। মোহন কোচ জানিয়েছেন, অতীত নিয়ে সময় নষ্ট না করে সামনের দিকে তাকানো ভালো। গত মরশুমে যাঁদের নিয়ে মোহনবাগান দল গঠন করেছিল, সেই দল থেকে বেশ কয়েকজন খেলোয়াড় যেমন অন্য দলে গেছেন, আবার বেশ কয়েকজন ফুটবলার সবুজ-মেরুন ব্রিগেডে যোগ দিয়েছেন। হর্হে পেরেরা দিয়াস সহ একাধিক ফুটবলার বেঙ্গালুরুতে যোগ দিয়েছেন। আবার মুম্বই থেকে এসেছেন আপুইয়া। আবার আনোয়ার আলিকেও মোহনবাগানকে হারাতে হয়েছে। সেই কারণেই গত মরশুমে কী ঘটনা ঘটেছে, তা নিয়ে ভাবতে রাজি নই। মোহনবাগান দলে নতুন প্রাণ এসেছে, সেটাই বড় কথা।

মোহনবাগানের নতুন কোচ হোসে মোলিনা বলেছেন, গতবারের দু-একটি ম্যাচ দেখেছি। তবে, বলতে চাই, এবারে আমাদের দল অনেক ভালো জায়গায় রয়েছে। মানসিকভাবে প্রত্যেকেই তৈরি রয়েছে। প্রতিপক্ষ দলকে কোনওসময়ই ছোট করে দেখা উচিত নয়। দুই দলের মান প্রায় একই। আশা করব, ঘরের মাঠে আমাদের ছেলেরা ভালো ফুটবল খেলবে। প্রস্তুতিতে কোনও খামতি নেই। তিনি আরও বলেন, যেভাবে ফুটবলাররা পরিশ্রম করে চলেছেন, তাতে আমি যেমন খুশি, প্রত্যেকেই দায়িত্ব পালন করবে। এটা বলতে  দ্বিধা নেই, মাত্র ছয় সপ্তাহের অনুশীলনের মধ্য দিয়ে কোনও দলকেই চরম জায়গায় নিয়ে যাওয়া সম্ভব নয়। তার জন্য সময় দরকার। এখন একটাই কথা, আইএসএল ফুটবল। তবে এখন থেকে নজর রাখতে হবে ফুটবলারদের, তাঁরাও যেন পুরোপুরি ফিট থাকেন।


অনেকেই বলছেন, মোহনবাগান ক্লাবের রক্ষণভাগের বাঁ প্রান্তটা দুর্বল। দলের অধিনায়ক শুভাশিস বসু মাঝেমধ্যেই ভুল করে ফেলছেন। তার ফলে প্রতিপক্ষ দলের খেলোয়াড়রা সেই সুযোগে চাপ সৃষ্টি করে চলেছেন। এই কথা শুনে কোচ বলেন, এই ব্যাপারটা কারও উপরে দোষ দিয়ে কোনও লাভ হবে না। সমস্যা থাকলে সমাধান কী করে হবে, সেটাই দেখার বিষয়। এখন ফুটবল হচ্ছে দলগতভাবে আক্রমণ করা আবার রক্ষণভাগ সামলানো। এই ব্যাপারটাকে বিশেষভাবে গুরুত্ব দিতে হবে। মোলিনা একটু অন্যভাবে বলেন, আমাদের সামনে ইস্টবেঙ্গল, মহমেডান বা ভিনরাজ্যের দলগুলির উপর নজর রাখা নয়, পাখির চোখ আইএসএল ফুটবলে চ্যাম্পিয়ন হওয়া। মুম্বই ম্যাচে দীর্ঘকায় ফুটবলার জেমি ম্যাকলারেন খেলবেন না। এখনও পুরোপুরি খেলার জায়গায় পৌঁছননি তিনি। আবার আলবের্তো রদ্রিগেস খেলবেন কিনা, সংশয় আছে।

মুম্বই ছ্ এবারে আপুইয়া মোহনবাগানে এসেছেন। তিনি মুম্বই দলের হয়ে অনেক ভালো ভালো ম্যাচ খেলেছেন। এটাও তিনি ভালোভাবে জানেন, কলকাতার দর্শকরা খুবই আবেগপ্রবণ। তাই আপুইয়া বলেন, এতদিন মুম্বইয়ের পরে মোহনবাগানে এসে ভালো লাগছে। কিন্তু প্রথম ম্যাচে একটা চাপও থাকবে মুম্বইয়ের বিরুদ্ধে আমাকে খেলতে হবে বলে। তাই উত্তেজনা হচ্ছে। মোহনবাগানের হয়ে খেলা আমার স্বপ্ন ছিল। সেই স্বপ্ন পূরণ হয়েছে। লালিয়ানজুয়ালা ছাংতের সঙ্গে শুধু খেলা নয়, বন্ধুত্বও ছিল ভালো। তাঁর বিরুদ্ধেই খেলতে হবে। মুম্বইয়ের মানুষরা ওকে খুব ভালোবাসেন। তবে আমাকে সতর্ক থাকতে হবে, আমাদের বিরুদ্ধে যেন গোল করতে না পারে।

অন্যদিকে মুম্বইয় এফসি’র প্রধান কোচ পিটার ক্রাতকি বলেন, মোহনবাগান শক্তিশালী দল, তা নিয়ে কোনও দ্বিমত নেই। কিন্তু মনে রাখতে হবে, আমাদের দলের ছেলেরাও মুখিয়ে রয়েছেন চ্যালেঞ্জ ছুঁড়ে দিয়ে ম্যাচটা ছিনিয়ে নিতে। শেষমিনিট পর্যন্ত লড়াই করে তারা জয়ের হাসি দেখতে চায়। লালিয়ানজুয়ালা ছাংতে মনে করেন, মোহনবাগানের বিরুদ্ধে কঠিন লড়াই করতে হবে। আমরাও চাইব, প্রতিপক্ষ দলের সঙ্গে সম্মুখ সমরে জয় তুলে নিতে।